BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

করোনা মোকাবিলায় PM CARES ফান্ডে ৩০ কোটি দিয়েছে TikTok, দাবি চিনা সংস্থার

Published by: Bishakha Pal |    Posted: June 30, 2020 2:03 pm|    Updated: June 30, 2020 5:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্দেশিকা জারি করে চিনের ৫৯ অ্যাপ নিষিদ্ধ করার কথা ঘোষণা করেছে কেন্দ্র। এই ৫৯টি অ্যাপের তালিকায় রয়েছে টিকটক (TikTok) অ্যাপও। আর এই নির্দেশিকা জারির পর থেকে নিজেদের ভারতীয় প্রমাণ করতে উঠেপড়ে লেগেছে সংস্থা। এপ্রিলে যে তারা PM CARES ফান্ডে ৩০ কোটি টাকা দিয়েছে, নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য একথা বুক ফুলিয়ে ঘোষণা করতেও বাধেনি টিকটক কর্তৃপক্ষের।

সোমবার রাতে নির্দেশিকা জারি করে বৈদ্যুতিন, তথ্য ও প্রযুক্তি মন্ত্রক (Ministry of Electronics and Information and Technology) জানায় ৫৯টি চিনা অ্যাপকে তারা নিষিদ্ধ ঘোষণা করেছে। নির্দেশিকায় Helo, UC Browser, Shareit-এর মতো একাধিক অ্যাপকে নিষিদ্ধ করার কথা ঘোষণা করা হয়। কেন্দ্রের অভিযোগ, এই ৫৯টি অ্যাপ ভারতের ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। এমনকী, ভারতের সার্বভৌমত্ব, সৌভ্রাতৃত্বকেও চ্যালেঞ্জের মুখে ফেলছে। ভারতের প্রতিরক্ষা, নিরাপত্তাকেও নষ্ট করার চেষ্টা করছে এই অ্যাপগুলি। তাই এই ৫৯টি অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র সরকার।  

[ আরও পড়ুন: সবুজ-মেরুন সমর্থকদের জন্য সুখবর, এবার ঘরে বসেই পেয়ে যান চ্যাম্পিয়নশিপ মার্চেনডাইস ]

এই ঘোষণার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই আসরে নেমে পড়ে টিকটক। করোনা যুদ্ধে নিজের অনুদানের কথা জাহির করে সংস্থা। যদিও এর পিছনে ভারতীয়দের সাহায্য করার মানসিকতা দেখছে না অনেকেই। তাদের মতে, ভারত থেকে বিপুল সংখ্যক অর্থ লাভ করে টিকটক। তাই ৩০ কোটি টাকা দেওয়া তাদের কাছে কিছুই নয়। এটি তাদের লভ্যাংশের একটি ক্ষুদ্র অংশ। আর অনুদান দিয়েছে মানেই যে তারা নির্দোষ প্রমাণিত হয়ে গেল, তা তো নয়।

টিকটকের আরও দাবি, তারা একটি নতুন কুইজ প্রতিযোগিতা শুরু করেছে যার নাম ‘খেলোগে আপ জিতেগা ইন্ডিয়া’। এর মাধ্যমে করোনা সচেতনতা প্রচার চালাচ্ছে তারা। এটিকে টিকটকের জনসংযোগের অন্যতম হাতিয়ার বলে দাবি করেছেন অনেকে। ব্যবহারকারীরা এও জানিয়েছেন অনেক সময় টিকটক তাদের ক্লিপবোর্ড অ্যাকসেস করত। যার মাধ্যমে ফোনের যাবতীয় তথ্য পড়ে ফেলা সম্ভব। এমনকী চিনা অ্যাপ থেকে যে তথ্য চুরি হচ্ছে, একাধিক বিদেশি জার্নালেও তা প্রকাশিত হয়েছে।

[ আরও পড়ুন: কেন্দ্রের ডিজিটাল স্ট্রাইক! TikTok, Helo-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement