BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২৮ দিন নয়, দিতে হবে ১ মাসের প্ল্যান, মোবাইল সংস্থাগুলিকে নির্দেশ দিল TRAI

Published by: Biswadip Dey |    Posted: September 18, 2022 1:32 pm|    Updated: September 18, 2022 4:27 pm

TRAI insturcts telecom service providers to launch recharge packs for 30 days instead of 28। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমস্ত টেলিকম সংস্থার প্ল্যান ২৮ দিনের। এই নিয়ে বিতর্ক বহুদিন ধরেই চলছে। এই পরিস্থিতিতে এবার নয়া নির্দেশ দিল ট্রাই (TRAI)। জানিয়ে দিল, ২৮ দিন নয়, রিচার্জের মেয়াদ হতে হবে ৩০ দিনের। রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া ইত্যাদি টেলিকম সংস্থাগুলিকে এমনই নির্দেশ দিল কেন্দ্রীয় সংস্থা। জানিয়ে দেওয়া হল, নিজেদের প্ল্যান পালটানোর জন্য ৬০ দিন সময় দেওয়া হচ্ছে তাদের।

উল্লেখ্য, এতদিন ন্যূনতম প্ল্যান বা বিশেষ অফার সবই থাকত ২৮ দিনের। এই নিয়ে গ্রাহকদের অভিযোগ দীর্ঘ দিনের। তাঁদের অভিযোগ ছিল, এর ফলে বছরে ১২টির জায়গায় ১৩টি রিচার্জ করতে হত। অবশেষে এই নিয়ে পদক্ষেপ করল ট্রাই।

[আরও পড়ুন: হস্টেল থেকে ৬০ ছাত্রীর স্নানের ভিডিও ভাইরাল, লজ্জায় আত্মহত্যার চেষ্টা, উত্তাল পাঞ্জাব]

এর আগে জানুয়ারিতেই এমন এক নির্দেশ দিয়েছিল ট্রাই। জানিয়েছিল, প্রিপেড মাসিক প্ল্যান ৩০ দিনের রাখাটা বাধ্যতামূলক। তবুও টেলিকম সংস্থাগুলি ২৮ দিনেরই প্ল্যান কার্যকর রেখেছিল। অবশেষে এই প্ল্যানটি বন্ধ করতেই ট্রাইয়ের এই নির্দেশ।

জেনে নেওয়া যাক সংস্থাগুলির ৩০ দিনের বর্তমান প্ল্যানগুলি কীরকম। রিলায়েন্স জিও’র ৩০ দিনের প্ল্যান ২৫৯ টাকার। এতে দৈনিক ১.৫ জিবি ডেটা, আনলিমিটেড কল, দৈনিক ১০০ এসএমএস ও জিও অ্যাপসের সাবস্ক্রিপশন মিলবে। এছাড়াও ২৯৬ টাকায় একটি প্ল্যান রয়েছে। ৩০ দিনের ভ্যালিডিটর ওই প্ল্যানে মোট ২৫ জিবি ডেটা, আনলিমিটেড কল ও দৈনিক ১০০ এসএমএসের সুবিধা পাওয়া যাবে।

ভারতীয় এয়ারটেলের ১২৮ ও ১৩১ টাকার দুটি প্ল্যান রয়েছে ৩০ দিনের। এতে লোকাল ও এসটিডি কল ২.৫ পয়সা প্রতি সেকেন্ডে, ৫০ পয়সা প্রতি এমবি ডেটা ও এসএমএস (১ টাকা লোকাল ও ১.৫ টাকা এসটিডি) পাওয়া যায়। ১৩১ টাকায় এক মাসের ভ্যালিডিটি থাকে।

ভোডাফোন আইডিয়ার ৩০ দিনের প্ল্যান রয়েছে ১৩৭ টাকার। এতে ১০ লোকাল নাইট মিনিটস, ২.৫ পয়সা প্রতি সেকেন্ডের কল, ১ ও ১.৫ টাকার লোকাল ও এসটিডি এসএমএসের বেনিফিট পাওয়া যায়। এছাড়া ১ মাসের ভ্যালিডিটি পাওয়া যায় ১৪১ টাকা রিচার্জ করলে।

[আরও পড়ুন: পুজোর পরই নয়া জনসংযোগ কর্মসূচি তৃণমূলের! রুটিন মেনে জেলায় জেলায় যাবেন রাজ্য নেতারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে