৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিষেবা পছন্দ না হলে মোবাইল নম্বর একই রেখে সার্ভিস প্রোভাইডার বদলে ফেলা যায়। পরিষেবায় অসন্তুষ্টিতে রান্নার গ্যাসের পরিবেশকও বদলে ফেলতে পারেন। এবার সেই সুবিধা ডিটিএইচ (ডায়রেক্ট টু হোম) পরিষেবা বা কেবল টিভি পরিষেবার ক্ষেত্রেও মিলতে চলেছে।

তবে এখনই নয়। সবকিছু ঠিক চললে এই বছরের শেষের দিকে নয়া ব্যবস্থা চালু হবে। এক সংস্থার পরিষেবা পছন্দ না হলে পরিবর্তন করা যাবে সার্ভিস প্রোভাইডার। তা-ও ডিশ অ্যান্টেনা বা সেট-টপ-বক্স না বদলেই। দেশের টেলিকম নিয়ামক সংস্থা ট্রাই এই ব্যবস্থা চালু করতে কাজ শুরু করেছে।

[এক সূত্রে বাঁধা পড়ছে মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম!]

মাসের পর মাস মোটা টাকা গুনেও টিভিতে পছন্দের চ্যানেল প্রায়ই দেখতে পান না, এই অভিজ্ঞতা অনেকেরই হচ্ছে। আবার অহেতুক অপছন্দের চ্যানেল প্যাকেজের মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়। ডিটিএইচ পরিষেবা প্রদানকারী সংস্থার হেল্প লাইনে অভিযোগ জানিয়ে তবে আবার পরিস্থিতি স্বাভাবিক হয়। অনেক ক্ষেত্রে বারবার অভিযোগ জানিয়েও পুরো সমস্যার সমাধান হয় না। এমন নানা সমস্যায় মাঝে মধ্যেই পড়তে হয় ডিটিএইচ গ্রাহকদের। এবার এই সব সমস্যার সমাধান করতে ডিটিএইচ পরিষেবাতেও ‘পোর্টিং’-এর সুবিধা আনতে চলেছে ট্রাই। এক সংস্থার সেট টপ বক্সে অন্য সংস্থার ডিটিএইচ পরিষেবা চালু করার ক্ষেত্রে দীর্ঘদিনের একটা সমস্যা ছিল। ট্রাই চাইছে সেট টপ বক্স না পালটে, কেবল অপারেটর বা ডিটিএইচ পরিষেবা প্রদানকারী সংস্থা বদলে ফেলার সুবিধা চালু করতে। জানিয়েছেন ট্রাই-এর চেয়ারম্যান আর এস শর্মা।

দীর্ঘদিন ধরেই ডিটিএইচ পরিষেবায় ‘পোর্টেবিলিটি’র ব্যবস্থা চালু করতে চাইছে ট্রাই। কিন্তু কেবল অপারেটর বা ডিটিএইচ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির আপত্তিতে তা এত দিন থমকে ছিল। এক্ষেত্রে কেবল অপারেটর বা ডিটিএইচ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির যুক্তি হল, এক-একটি সেট টপ বক্সে আলাদা আলাদা সফটওয়্যার লোড করা থাকে। ফলে অন্য কোনও সংস্থার ডিটিএইচ পরিষেবা তাতে চালানো সম্ভব নয়। তবে এই যুক্তি উড়িয়ে দিয়ে ট্রাই-এর দাবি, বাজারে এমন সেট টপ বক্স নিয়ে আসার চেষ্টা চলছে যেখানে তেমন কোনও সফটওয়্যার লোড করা থাকবে না। মোবাইলের মতোই থাকবে একটি কার্ড স্লট। যেখানে যে কোনও সংস্থার ডিটিএইচ কার্ডই ভরে নেওয়া যাবে।

[ফেক ‘ফেসে’ পুড়ছে মুখ, জেনে নিন কীভাবে পর্ন সাইটে ছড়াচ্ছে জাল ভিডিও]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং