১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

অনলাইনে ভুল ব্যক্তিকে পাঠিয়ে ফেলেছেন টাকা? জেনে নিন ফেরত পাওয়ার উপায়

Published by: Tiyasha Sarkar |    Posted: December 6, 2022 9:15 pm|    Updated: December 6, 2022 9:15 pm

Transferred Money To Wrong Person Through, Here's What You Can Do | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চায়ের দোকান থেকে সোনার দোকান, এখন আর কোথাও যেতেই নগদ টাকার দরকার পড়ে না। মোবাইলে একটা ক্লিকেই হয়ে যায় আর্থিক লেনদেন। কিন্তু এর সুবিধা যেমন আছে, অসুবিধাও কম নয়। যেমন অনেকসময় ভুলবশত ভুল নম্বর বা ইউপিআই-তে অনেকেই পাঠিয়ে ফেলেন টাকা। ভেবে নেন, বোধ হয় ফেরত পাওয়া যাবে না ওই টাকা। কিন্তু জানেন সেই টাকাও ফিরে পেতে পারেন চেষ্টা করলেই। কী করবেন সেক্ষেত্রে?

আরবিআই এর নির্দেশিকা অনুযায়ী, আপনি গুগল পে, ফোন পে বা যে প্ল্যাটফর্ম থেকে আর্থিক লেনদেন করেছেন, প্রথমে সেখানে অভিযোগ জানাতে হবে। যদি তাতেই টাকা ফেরত পান, তবে তো সমস্যা সমাধান। কিন্তু যদি তা না হয়? সেক্ষেত্রে NPCI পোর্টালে একটি অভিযোগ জানাতে হবে। প্রথমে যান npci.org.in-এ। সেখানে পাবেন ‘কমপ্লেন’ অপশন। মিলবে একটি অনলাইন ফর্ম। সেখানে ট্রান্সসাকশন আইডি, তারিখ-সহ একাধিক তথ্য দিতে হবে। সেই সঙ্গে জমা দিতে হবে ব্যাংকের স্টেটমেন্ট। এই ফর্ম ফিলআপের পর বেছে নিন “Incorrectly transferred to another account” অপশন। এই পদ্ধতি অবলম্বন করেও যদি টাকা ফেরত না পান?

[আরও পড়ুন: অর্থসংকটে OYO! একসঙ্গে প্রচুর কর্মী ছাঁটাই, বন্ধ হচ্ছে হোটেল সংস্থার একাধিক বিভাগ]

তাহলে আপনি ব্যাংক ওমবাডসম্যানে অভিযোগ জানাতে পারেন। ডিজিটাল লেনদেনের জন্য ওমবাডসম্যানের দায়িত্বে থাকেন এক সিনিয়র আধিকারিক। তিনি অভিযোগ খতিয়ে দেখেন। যে অ্যাপ মারফত টাকা লেনদেন হয়েছে, সেখানকার সর্বশেষ স্টেটাস জানতে পারেন তিনি। তবে ওমাবাডস্যানে জানানোর ক্ষেত্রেও কিছু শর্ত আছে। টাকা ভুল জায়গায় চলে গেলে প্রথমে অ্যাপে জানানো বাধ্যতামূলত। যদি একমাসের মধ্যে সদুত্তর না মেলে বা অ্যাপের উত্তরে গ্রাহক সন্তুষ্ট না হনস সেক্ষেত্রে ওমবাডসম্যানে জানানো যায়।

[আরও পড়ুন: অত্যাধুনিক প্রযুক্তি, দাম সাড়ে ৪ লক্ষ টাকা, বিশ্বকাপের রেফারিদের ঘড়ি সম্পর্কে জানলে চমকে যাবেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে