BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পড়ুয়াদের পাশে রাজ্য সরকার, উচ্চশিক্ষা ও চাকরির হদিশ দিতে আসছে নয়া পোর্টাল

Published by: Paramita Paul |    Posted: September 25, 2021 9:50 pm|    Updated: September 25, 2021 10:04 pm

WB Govt. launches new portal for students to guide in Highers studies and job | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: স্কুলের গণ্ডি পেরনোর পরই পড়ুয়াদের মাথায় হাত। কী পড়বে, কোন কলেজে ভর্তি হবে, অনেকেই তা ঠিক করে উঠতে পারে না। সঠিক তথ্যের অভাবে বহু কোর্সের কথা অজানাই থেকে যায় তাদের। অচেনা থেকে যায় বিদেশে শিক্ষার প্রাঙ্গন। এবার তাদের কথা ভেবেই নতুন উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার।

উচ্চশিক্ষায় পাঁচশোরও বেশি কোর্স এবং দেশ–বিদেশে চাকরির হদিশ দিতে একটি নতুন পোর্টাল আনছে রাজ্য সরকার। ৫ অক্টোবর পোর্টালটি উদ্বোধন হবে। উচ্চশিক্ষা সংসদ ও একটি বণিকসভার যৌথ উদ্যোগে ‘মেধা’ নামক ভারচুয়াল আলোচনায় এই তথ্য জানা গিয়েছে।

[আরও পড়ুন: Kolkata Street Food: পুজোর মরসুমে শহরে নয়া স্ট্রিট ফুড, চেখে দেখুন ‘পপ আপ’ রোল]

শুক্র ও শনিবার ছিল এই ভারচুয়াল আলোচনাচক্র। উচ্চ শিক্ষায় পড়াশোনা ও তার ভবিষ্যৎ ঠিক কেমন তা–সহ দেশ–বিদেশের বিশ্ববিদ্যালয়ের খুঁটিনাটি তথ্য মিলবে নয়া সরকারি পোর্টালে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, আগামী মাসেই শুরু হচ্ছে ছাত্র-ছাত্রীদের জন্য এই বিশেষ পরিষেবা। নবান্ন থেকে আগেই মুখ্যমন্ত্রী এ সংক্রান্ত ঘোষণা করেছিলেন। সেই ঘোষণাকে মান্যতা দিয়েই পুজোর আগে চালু হতে চলেছে পোর্টালটি।

দেড় বছর ধরে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে সরাসরি ক্লাস হচ্ছে না। স্কুল বন্ধ। এদিন এনআইটি দুর্গাপুরের অধিকর্তা জানান তাঁরা বিভিন্ন জেলায় প্রোজেক্টর নিয়ে স্কুল পড়ুয়াদের সাহায্য করবেন। প্রত্যন্ত গ্রামে যেখানে বিদ্যুৎ বা ইন্টারনেটের সমস্যা, সেখানে অনলাইন পড়াশোনা করাবে এনআইটি। পাশাপাশি শিক্ষামন্ত্রী এদিন জানিয়েছেন, পড়ুয়াদের ভ্যাকসিনেশনের উদ্দেশেই নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের আধার নথিভুক্তিকরণ কর্মসূচি নেওয়া হয়েছ।

[আরও পড়ুন: মুহূর্তে হতে পারেন সর্বস্বান্ত! অজান্তেই মোবাইলে ঢুকছে ম্যালওয়্যার, সতর্ক করল কেন্দ্রীয় সংস্থা]

উল্লেখ্য, ১ থেকে ৮ অক্টোবর পর্যন্ত স্কুলে আধার নথিভুক্তির পাইলট প্রজেক্ট শুরু করছে স্কুলশিক্ষা দপ্তর। ২১ সেপ্টেম্বর জেলা স্কুল পরিদর্শকদের এ সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়েছে স্কুলশিক্ষা দপ্তর। নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ১, ৪, ৫, ৭ ও ৮ অক্টোবর স্কুল পড়ুয়াদের আধার নথিভুক্তি করা হবে। মূলত নবম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য এই উদ্যোগ। স্কুলশিক্ষা দপ্তর জানিয়েছে, আপাতত পরীক্ষামূলকভাবে এই কাজ শুরু হচ্ছে। পুজোর পর পুরোপুরি আধার নথিভুক্তির কাজ চলবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement