ad
ad
WhatsApp

কেন বিশ্বজুড়ে দু’ঘণ্টা থমকে WhatsApp? নিরাপত্তায় গলদ? অবশেষে কারণ জানাল Meta

হোয়াটসঅ্যাপের বদলে ব্যবহার করতে পারেন এই অ্যাপগুলি।

WhatsApp explains why its app stopped working for 2 hours | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:October 26, 2022 1:57 pm
  • Updated:October 26, 2022 8:09 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেনজির বিভ্রাটের সাক্ষী হোয়াটসঅ্যাপ (WhatsApp) ইউজাররা। মঙ্গলবার দু’ঘণ্টার বেশি সময় বিকল ছিল মেটার মেসেজিং অ্যাপটি। কিন্তু কেন এই বিভ্রাট, তা নিয়ে অবশ্য সংস্থার তরফে এখনও স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে সূত্রের খবর, মেসেজিং অ্যাপটির (Messaging App) বড়সড় যান্ত্রিক ত্রুটির কবলে পড়েছিল। কিন্তু কী ধরণের যান্ত্রিক ত্রুটি, তা অবশ্য এখনও জানা যায়নি।

সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, নাম প্রকাশে অনিচ্ছুক মেটার (Meta) এক মুখপাত্র জানিয়েছে, তাঁদের তরফে বড়সড় যান্ত্রিক ত্রুটি হয়েছিল। তার ফলেই এই বিভ্রাট। কিন্তু কী সমস্যা, তা নিয়ে মুখ খুলতে চাননি তিনি। প্রসঙ্গত, গত বছর অক্টোবরের শেষের দিকে একইভাবে সমস্যায় পড়েছিলেন হোয়াটসঅ্যাপ ইউজাররা। সেই সময় বিভ্রাট নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছিল তৎকালীন মালিকপক্ষ। বলা হয়েছিল, ডোমেইনে সমস্যা হয়েছিল। তার জেরেই থমকে গিয়েছিল হোয়াটসঅ্যাপে মেসেজ আদান-প্রদান। কিন্তু এবার হোয়াটসঅ্যাপের ইতিহাসে দীর্ঘতম বিভ্রাট হলেও সরকারিভাবে মেটার তরফেকোনও বিবৃতি দেওয়া হল না।

[আরও পড়ুন: ম্যারাথন জেরার পর চিটফান্ড মামলায় গ্রেপ্তার দুর্গাপুরের ব্যবসায়ী, আজই তোলা হবে আদালতে]

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এধরনের ঘটনা ইউরোপে ঘটলে ৭২ ঘণ্টার মধ্যে মেটা-কে বিবৃতি দিতে হত। ভারতে প্রায় ২ ঘণ্টা হোয়াটসঅ্যাপ বন্ধ ছিল, তাহলে কেন বিবৃতি দেওয়া হবে না? সে প্রশ্ন তুলছেন তাঁরা। সাইবার বিশেষজ্ঞদের দাবি, বিভ্রাটের কারণ জানিয়ে শ্বেতপত্র প্রকাশ করুক মেটা।

তবে হঠাৎ করে হোয়াটসঅ্যাপ পরিষেবা থমকে গেলেও চিন্তা নেই। ইউজারদের ইনস্ট্যান্ট মেসেজিংয়ে সহায়ক হতে পারে একাধিক অ্যাপ। এর মধ্যে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় টেলিগ্রাম। অ্যাপটির আকর্ষণীয় ফিচারের জন্য বহু ইউজারই এখন হোয়াটসঅ্যাপের বদলে টেলিগ্রাম (Telegram) ব্যবহার করছেন। এছাড়াও রয়েছে সিগন্যাল (Signal), ডিসকর্ড, ভাইবারের মতো একাধিক মেসেজিং অ্যাপও। ফলে ফের যদি WhatsApp-এ কখনও সমস্যা দেখা দেয়, তাহলে এই অ্যাপগুলি ব্যবহার করা যেতেই পারে।

[আরও পড়ুন: পরকীয়াই কাল! প্রেমিকার স্বামীর হাতে ‘খুন’ মুর্শিদাবাদের যুবক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ