২৮ কার্তিক  ১৪২৬  শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৮ কার্তিক  ১৪২৬  শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্লগ ওভারে রীতিমতো চালিয়ে খেলতে শুরু করেছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। লাভ লোকেশন ট্র্যাকিং-এর পর ফের একটি বড় ফিচার নিয়ে এল অ্যাপটি। অ্যাপটির সর্বশেষ আপডেটে গ্রুপ ভয়েস কল করার অপশন যুক্ত হচ্ছে। একটি টেকনোলজি সংক্রান্ত ওয়েবসাইটের খবর অনুযায়ী, ২.১৭.৭০ বেটা ভার্সনের আপডেটে এই নতুন অভিনব ফিচারটি যুক্ত হচ্ছে। অর্থাৎ, এখন থেকে হোয়াটসঅ্যাপেই কনফারেন্স কল করা যাবে। বাড়তি কোনও খরচ ছাড়াই। শুধু তাই নয়, নয়া আপডেটে গ্রুপ ভিডিও কলও করা যেতে পারে ইঙ্গিত মিলেছে।

প্রথম দফায় অ্যান্ড্রয়েডে এই আপডেট পাওয়া যাবে। কীভাবে গ্রুপ কল করা যাবে? ওয়েবসাইটের খবর অনুযায়ী, ফেসবুক অধীনস্থ এই অ্যাপে কেউ গ্রুপ কল করতে গেলে প্রথমে ইউজারের কাছে একটি নোটিফিকেশন যাবে। যাঁকে কল করা হচ্ছে, তিনি যদি সম্মতি দেন তবেই কলটি গ্রুপ কল হিসাবে বিবেচিত হবে। নয়া আপডেটে আরও একগুচ্ছ ফিচার যুক্ত হচ্ছে। আগমী সপ্তাহেই সম্ভবত ফিচারটি চলে আসবে প্লে স্টোরে। এছাড়াও নতুন অ্যাপটি এখন আরও ছোট হয়েছে। অ্যাপটির আপডেটেড বেটা ভার্সনে নতুন ফিচার যুক্ত হচ্ছে। এবার থেকে কোনও হোয়াটসঅ্যাপ ইউজার ফোন নম্বর পালটালে তাঁর ফোনের কন্ট্যাক্ট লিস্টে থাকা সমস্ত ইউজারদের কাছে নোটিফিকেশন চলে যাবে। যার অর্থ হল, এখন থেকে ফোন নম্বর পালটালেও প্রত্যেককে আপনার নতুন নম্বর ফোন করে জানাতে হবে না। তবে আপনি নিজের নতুন নম্বর কাউকে জানাতে না চাইলে নাও জানাতে পারেন। সেই অপশনও থাকছে।

[WhatsApp সম্পর্কে এই নয়া তথ্যটি জানলে আপনার মাথা ঘুরে যাবে!]

হোয়াটসঅ্যাপের সর্বাধুনিক (২.১৭.৩৭৫) ভার্সনে এই নতুন ফিচার যুক্ত হবে। তবে এটি তখনই কাজ করবে যখন একজন রেজিস্টার্ড ইউজার তাঁর ফোন নম্বর পালটাবেন। সেই সঙ্গে নয়া বেটা ভার্সনে আরও একটি নতুন পরিবর্তন এল। এখন অ্যাপটির সাইজ আরও ছোট হয়ে গেল। যার অর্থ, এখন থেকে আরও কম সময়ে অ্যাপটি ডাউনলোড ও ইনস্টল করা যাবে। নতুন হোয়াটসঅ্যাপের সাইজ এখন মাত্র ৬ এমবি। এছাড়াও জনপ্রিয় এই মেসেজিং অ্যাপটির ৪৭৩টি ছোটখাটো ত্রুটি নতুন ভার্সনে মেরামত করা হয়েছে। এছাড়াও জনপ্রিয় এই মেসেজিং অ্যাপে গত বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে যুক্ত হয়েছে ‘লাইভ লোকেশন’ ফিচার। কোনও ইউজার এই ফিচারটি ‘অন’ করে কোথাও যাত্রা করলে তাঁর অবস্থান জানা যাবে। তাও আবার প্রতি মুহূর্তে।

ধরা যাক, একজন হোয়াটসঅ্যাপ ইউজার কোথাও যাত্রা শুরু করেছেন এবং তাঁর স্মার্টফোনের জিপিএসটি অন রয়েছে। এবার রাস্তায় কোথাও কোনও দুর্ঘটনা বা বিপদে পড়লে আক্রান্ত সঙ্গে সঙ্গে তাঁর কোনও বন্ধুকে নিজের অবস্থান জানিয়ে দিতে পারবেন এই নয়া ফিচারটির সাহায্যে। এতদিন শুধুই ‘লোকেশন’ অ্যাটাচ করে হোয়াটসঅ্যাপ মেসেজে পাঠানো যেত। কিন্তু এবার নিজের ‘লাইভ’ অবস্থান পাঠানোর সুবিধাও চলে আসছে এই নয়া আপডেটে। যার মাধ্যমে কোনও আক্রান্ত নিজের প্রতিটি মুহূর্তের অবস্থান জানিয়ে দিতে পারবেন তাঁর বন্ধুদের। আক্রান্তকে ‘লাইভ ট্র্যাকিং’ করতে পারবেন তাঁর বন্ধু। যেমন ধরুন, কোনও মহিলা ক্যাবে করে বেশ রাতে বাড়ি ফিরছেন। মাঝরাস্তায় গাড়ির চালকের আচরণ তাঁর সুবিধাজনক মনে হল না। তখন এই নয়া অপশনের মাধ্যমে তিনি তাঁর বাড়ির সদস্যদের নিজের অবস্থান জানিয়ে দিতে পারবেন এবং তাঁর বাড়ির সদস্যরাও ওই মহিলাও গাড়ি করে কোন রাস্তা হয়ে ফিরছেন, ঠিক রাস্তা হয়ে ফিরছেন কি না, সেটা জানতে পারবেন প্রতি মুহূর্তে। প্রয়োজনে যোগাযোগ করতে পারবেন পুলিশ বা প্রশাসনের সঙ্গেও। মহিলা বা শিশুদের যাত্রাপথে নিরাপত্তার নিরিখে এই আপডেটটি বেশ গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

[WhatsApp নিয়ে এল তাদের সবচেয়ে বড় আপডেট]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং