Advertisement
Advertisement
WhatsApp

ভয়েস নোট শোনায় সমস্যা? টেক্সটে রূপান্তর করে দেবে হোয়াটসঅ্যাপ!

জোর পরীক্ষা নিরীক্ষা চলছে নয়া ফিচার নিয়ে।

WhatsApp may soon transcribe voice notes in Hindi language
Published by: Biswadip Dey
  • Posted:June 16, 2024 5:19 pm
  • Updated:June 16, 2024 5:31 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে আসে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। তাই ইউজাররাও আগ্রহের সঙ্গে অপেক্ষায় থাকেন। এবার জানা গেল, আসন্ন এক ফিচার সম্পর্কে। কী সেই ফিচার? এর সাহায্যে ভয়েস নোটের লিখিত প্রতিলিপি তৈরি হয়ে যাবে। ফলে যেখানে অডিও মেসেজ শোনায় সমস্যা রয়েছে, সেখানে তার লেখ্য রূপ দেখে নিতে পারবেন ইউজাররা। পরীক্ষা নিরীক্ষা চলছে এই নয়া ফিচার নিয়েই।

ইতিমধ্যেই আইফোন বিটার আপডেটে নতুন ফিচারটির দেখা মিলেছে। ওয়েবিটাইনফোর এক রিপোর্টের দাবি, এবার তা অ্যান্ড্রয়েডেও চালু করার কথা ভাবা হচ্ছে। আর সেজন্য ইউজারদের ১৫০ এমবি অ্যাপ ডেটা ডাউনলোড করে নিতে হবে। ‘স্পিচ রেকগনিশন টেকনোলজি’ ব্যবহার করে মুখের কথাকে লিখিত টেক্সটের চেহারা দেবে নয়া ফিচার। কেবল ইংরেজি নয়, অন্য ভাষাতেও টেক্সট করা যাবে। এখনও পর্যন্ত পাঁচটি ভাষা ব্যবহার করা যাচ্ছে। হিন্দি, ইংরেজি, রুশ, স্প্যানিশ ও পর্তুগিজ। আশা, ভবিষ্যতে বাংলা বা অন্য স্থানীয় ভাষাও ব্যবহার করা যেতেই পারে।

Advertisement

সম্প্রতি ভিডিও কলিং ফিচারটিরও আপডেট এনেছে মেটার মালিকানাধীন সংস্থাটি। যার ফলে ভিডিও কলে এবার থেকে সর্বোচ্চ ৩২ জনকে যুক্ত করা যাবে। এছাড়াও এবার থেকে স্ক্রিন শেয়ারিংয়ের সময়ও অডিও সাপোর্ট মিলবে। সেই সঙ্গে স্পিকার স্পটলাইট নামের এক নয়া ফিচার আনা হয়েছে। এর আগে উইন্ডোজ মোবাইলের ক্ষেত্রে ১৬ ও ম্যাকের ক্ষেত্রে ১৮টির বেশি ইউজার অংশ নিতে পারতেন না। নয়া নিয়মে একলাফে অনেকটাই বাড়ল সেই সংখ্যা।

Advertisement

[আরও পড়ুন: NCERT সিলেবাস থেকে এবার সরল বাবরি! মসজিদের অতীত অস্তিত্ব মুছতেই পদক্ষেপ?]

প্রসঙ্গত, কয়েক দিন আগেই জানা গিয়েছিল অন্য এক ফিচারের কথাও। সংস্থার তরফে জানানো হয়েছিল, এবার যাঁর বা যাঁদের সঙ্গে দিনের বেশিরভাগ সময় কথা বলেন, তাঁদের ফেভারিটস-এ যুক্ত অ্যাড করতে পারবেন ব্যবহারকারীরা। ফলে যাঁদের সঙ্গে নিয়মিত কথা হয়, বাকিদের থেকে তাঁদের আলাদা করা হবে সহজ।

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে বিয়ারের কারখানায় শিশুশ্রমিক! হাতে-পায়ে পোড়ার ক্ষত, উদ্ধার ৫৮ বালক-বালিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ