BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইউজারদের সুবিধার্থে ‘লাস্ট সিন’ ফিচারে বিশেষ বদল আনছে WhatsApp, জানুন খুঁটিনাটি

Published by: Sulaya Singha |    Posted: April 18, 2022 10:14 pm|    Updated: April 18, 2022 10:14 pm

WhatsApp rolling out new privacy option for ‘Last Seen’ feature | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপে প্রয়োজনে-অপ্রয়োজনে অনেকের সঙ্গেই যোগাযোগ রাখতে হয়। কিন্তু ব্যক্তিগত তথ্য তো আর সকলের সঙ্গে শেয়ার করা যায় না। ঠিক একইরকম ভাবে সকলেই আপনার ‘লাস্ট সিন’ দেখুক, তেমনটাও চাইবেন না। আপনি শেষ কখন অনলাইন ছিলেন, তা গোপন রাখার অপশন হোয়াটসঅ্যাপে (WhatsApp) দিয়ে থাকে। কিন্তু সেই অপশনটিই আরও মনের মতো হয়ে উঠতে চলেছে। কারণ এবার এই লাস্ট সিনের প্রাইভেসি অপশনটিতে একটি বিশেষ বদল আসতে চলেছে।

আপনি শেষ কবে কিংবা ক’টার নাগাদ অনলাইন ছিলেন, তা অন্যকে জানাতে না চাইলে সেটিংস বদল করতে হয়। সেক্ষেত্রে অবশ্য দু’টিই অপশন। হয় সকলে লাস্ট সিন দেখতে পাবেন, অথবা কেউই পাবেন না। ‘হাইড’ অপশনটি বেছে নিলে কিন্তু উলটোদিকের ইউজারের লাস্ট সিন আপনিও দেখতে পাবেন না। এই অপশনটিকে ইউজারদের কাছে আরও বেশি সুবিধাজনক করে তুলতে ইতিমধ্যেই একটি ফিচার জুড়েছে হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েড বিটা ইউজাররা ঠিক যতজনের কাছ থেকে ‘লাস্ট সিন’ লুকিয়ে রাখতে চান, ততজনকে বছে নিতে পারেন। এবার iOS ইউজাররাও এই সুবিধা পেতে চলেছেন বলে খবর।

[আরও পড়ুন: বাড়তে পারে EMI, এই ব্যাংক থেকে ঋণ নিলে গুনতে হবে বাড়তি টাকা]

বিষয়টা আরও একটু খোলসে করে বলা যাক। ধরুন আপনি সহকর্মীদের থেকে লাস্ট সিন লুকিয়ে রাখতে চান। কিন্তু প্রিয়জনের কাছে তা ‘হাইড’ করতে চান না। সেভাবেই বেছে নিতে পারবেন অপশনটি। অর্থাৎ ‘এভরিওয়ান’ এবং ‘নোবডি’ ছাড়াও ‘মাই কনট্যাক্টস’ অপশন দেখাবে। সেখান থেকেই পছন্দসই কনট্যাক্ট বেছে নিতে পারবেন যাঁরা আপনার লাস্ট সিন দেখতে পাবেন। এই ফিচারটি ইউজারদের জন্য অত্যন্ত সুবিধাজনক হবে বলেই আশা মার্ক জুকারবার্গের সংস্থার।

উল্লেখ্য, সম্প্রতি হোয়াটসঅ্যাপ জানিয়েছে, গ্রুপের ভিড় এড়াতে ‘কমিউনিটি’ আনছে তারা। এছাড়াও আরও নতুন চারটি সুবিধা যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপে। মেটার ঘোষণা অনুযায়ী, হোয়াটসঅ্যাপে এখন ৩২ জনকে একসঙ্গে গ্রুপে রেখে ফোন করা যাবে। এবার থেকে ২ গিগাবাইট পর্যন্ত ফাইল শেয়ার করা যাবে এখানে। ফেসবুকের মতো যে কোনও বার্তায় প্রতিক্রিয়া জানানো যাবে। পাশাপাশি গ্রুপের যে কোনও বার্তা মুছে দিতে পারবেন অ্যাডমিন।

[আরও পড়ুন: রাজ্যে সাড়ে ১১ হাজার স্বাস্থ্যকর্মী নিয়োগ, প্রচুর কর্মসংস্থানের ঘোষণা নবান্নর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে