০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গ্রুপের ভিড় এড়াতে ‘কমিউনিটি’ আনছে WhatsApp, আসছে আরও চারটি নয়া ফিচার

Published by: Sulaya Singha |    Posted: April 16, 2022 12:03 pm|    Updated: April 16, 2022 12:03 pm

WhatsApp announces large file sharing, Communities and other features | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ‌্যাপে নানা গ্রুপের ভিড়ে হারিয়ে যায় প্রয়োজনীয় বার্তা? জরুরি কথোপকথন দরকারে খুঁজে পেতে অসুবিধা হয় অনেকেরই। এই সমস‌্যার সমাধানে এবার ‘কমিউনিটি’ ফিচার চালু করছে মেটা (Meta)।

হোয়াটসঅ্যাপে (WhatsApp) একই বিষয়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা গ্রুপকে এক জায়গায় আনার প্রক্রিয়া শুরু করেছে সংস্থা। এর ফলে জরুরি গ্রুপের বার্তা খুঁজে পেতে অসুবিধা হবে না। ফেসবুকে নতুন এই পরিষেবার ঘোষণা করলেন হোয়াটসঅ্যাপের প্রধান সংস্থা মেটার (ফেসবুকের বর্তমান নাম) প্রধান মার্ক জুকারবার্গ। দীর্ঘদিন ধরেই ব্যবহারকারীরা এমন পরিষেবা পেতে চাইছিলেন। তাঁদের আবেদনের কথা মাথায় রেখেই এই বদল আনা হচ্ছে বলে জানান তিনি।

[আরও পড়ুন: ধর্ষণের তদন্তে তৎপর দময়ন্তী সেন, ইংরেজবাজার ও দেগঙ্গার মোট ৬ আধিকারিককে তলব]

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র জানিয়েছেন, কমিউনিটি হবে গ্রুপগুলির প্রধান। যে কেউ কমিউনিটি তৈরি করতে পারবেন এবং তার সদস্য হওয়ার জন্য একাধিক গ্রুপকে আমন্ত্রণ জানাতে পারবেন। কিন্তু কোনও গ্রুপ কমিউনিটির সদস্য হতে চায় না কি চায় না, তা ঠিক করার ক্ষমতা থাকবে গ্রুপের অ্যাডমিনের হাতে। আবার কমিউনিটির সদস্য হলেও ব্যবহারকারী সমস্ত গ্রুপের মেসেজ বা বার্তা দেখতে পাবেন না। কমিউনিটিতে থেকেও ব্যবহারকারী যে গ্রুপের সদস‌্য শুধু সেই গ্রুপের বার্তাই দেখতে পারবেন।

এছাড়া আরও নতুন চারটি সুবিধা যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপে। মেটার ঘোষণা অনুযায়ী, হোয়াটসঅ্যাপে এখন ৩২ জনকে একসঙ্গে গ্রুপে রেখে ফোন করা যাবে। এবার থেকে ২ গিগাবাইট পর্যন্ত ফাইল শেয়ার করা যাবে এখানে। ফেসবুকের মতো যে কোনও বার্তায় প্রতিক্রিয়া জানানো যাবে। এছাড়া গ্রুপের যে কোনও বার্তা মুছে দিতে পারবেন অ্যাডমিন।

কমিউনিটি প্রসঙ্গে সংস্থার এক কর্তা জানিয়েছেন, অনেকেই অফিসের কাজ সংক্রান্ত একাধিক হোয়াটসঅ্যাপ গ্রুপে থাকেন। আবার অফিসের লোকের সঙ্গেই কাজের বাইরেও অন‌্য কথার জন‌্য আলাদা গ্রুপে থাকেন। এই সব অল্পবিস্তর একই বা একই ধরনের হোয়াটসঅ্যাপ গ্রুপরে এক ছাতার তলায় এনে কমিউনিটি তৈরির সুযোগ দিচ্ছে হোয়াটসঅ‌্যাপ।

[আরও পড়ুন: বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ সবাইকে! পাঞ্জাবে ক্ষমতায় এসেই বড় ঘোষণা আপের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে