০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফেসবুকে লোভনীয় বিজ্ঞাপনের ফাঁদে পা দিয়ে লাখ টাকা খোয়ালেন গৃহবধূ! আপনিও সাবধান হোন

Published by: Sulaya Singha |    Posted: April 13, 2022 4:20 pm|    Updated: April 13, 2022 4:20 pm

Homemaker clicks on “buy one get two free” Facebook ad; lost Rs 1 lakh | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটি কিনলে দু’টি ফ্রি! সোশ্যাল মিডিয়ায় এমন বিজ্ঞাপন আখছাড় চোখে পড়ে। এর মধ্যে কিছু বিশ্বস্ত সংস্থার বিজ্ঞাপন হলেও অনেক ক্ষেত্রে দেখা যায় তা ভুয়ো। আর এমনই এক ভুয়ো বিজ্ঞাপনের ফাঁদে পা দিয়ে এক লক্ষ টাকা খোয়ালেন মুম্বইয়ের এক গৃহবধূ।

প্রযুক্তির উন্নতির সঙ্গে বাড়ছে হ্যাকারদের দৌরাত্ম্যও। বিভিন্ন অ্যাপ কিংবা লিংক কাজে লাগিয়ে স্মার্টফোন থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে ব্যক্তিগত তথ্য। দেশের বিভিন্ন প্রান্তেই ঘটছে এই ধরনের ঘটনা। এবার সাইবার হানার শিকার মুম্বইয়ের ৫৯ বছর বয়সি এক গৃহবধূ। ঘটনাটা ঠিক কী? জানা গিয়েছে, ফেসবুক (Facebook) ব্যবহারের সময় একটি বিজ্ঞাপন চোখে পড়ে তাঁর। যেখানে লেখা ছিল, প্রথমবার অর্ডার করলে একটি প্রোডাক্টের সঙ্গে দুটি পেয়ে যাবেন বিনামূল্যে। কিন্তু আকর্ষণীয় এই অফারের ফাঁদে পা দিতেই ঘটে বিপত্তি।

[আরও পড়ুন: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীর পাঁচ স্ত্রী, ৬ সন্তান, জেনে নিন ব্যক্তি শাহবাজের খুঁটিনাটি]

ব্যাংক অ্যাকাউন্টের তথ্য খতিয়ে দেখতে গিয়ে চক্ষু চড়কগাছ ওই মহিলার। দেখেন, অ্যাকাউন্ট থেকে উধাও এক লক্ষ টাকা! গত ১২ এপ্রিল এ ব্যাপারে কান্দিভালির (পূর্ব) সামতা নগর থানায় এফআইআর দায়ের করেন তিনি। পুলিশকে তিনি জানান, ওই অফারটি কীভাবে পাওয়া যাবে তা জানতে একটি ফোন নম্বরের উল্লেখও ছিল। সেখানে ফোন করেন গৃহবধূ। তাঁকে বলা হয় অফারটি পেতে ১০ টাকা দিয়ে রেজিস্টার করতে হবে। এরপর ওই মহিলাকে একটি লিংক পাঠানো হয় এবং বলা হয় তাঁর ব্যাংকের তথ্য সেখানে পাঠাতে। ব্যাংকের কার্ডের তথ্য দেওয়ার সঙ্গে সঙ্গে অ্যাকাউন্ট থেকে কেটে যায় ৫০ হাজার টাকা। ফোনের উলটো দিক থেকে বলা হয়, প্রযুক্তিগত ত্রুটির জন্য টাকাটি কেটেছে। তবে তা দ্রুত ফিরিয়ে দেওয়া হবে। সেক্ষেত্রে অন্য একটি ক্রেডিট কার্ডের তথ্য তাদের দিতে হবে। সে কথা বিশ্বাস করে আরও একবার ভুল করে বসেন তিনি। ফের একটি ক্রেডিট কার্ডের তথ্য দেন এবং সেখান থেকে খোয়ান আরও ৫০ হাজার টাকা।

তাই সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ, অচেনা কোনও লিংকে ক্লিক করে নিজের ব্যাংকের ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না। তাহলে খালি হতে পারে অ্যাকাউন্ট। তাই সতর্ক থাকুন।

[আরও পড়ুন: সহবাসের পর সোশ্যাল মিডিয়ায় ঘনিষ্ঠ ছবি পোস্ট প্রেমিকের, পুলিশের দ্বারস্থ তরুণী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে