BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ডিজিটাল ইন্ডিয়ার পথে এক কদম, এবার হোয়াটসঅ্যাপে নগদহীন লেনদেনের সুবিধা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 19, 2018 5:53 am|    Updated: September 17, 2019 4:22 pm

WhatsApp to launch digital payment platform

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার হোয়াটসঅ্যাপ নিয়ে আসতে চলেছে তাদের এক অভিনব ফিচার, যা  ডিজিটাল লেনদেনের ভোল একবারে বদলে দিতে পারে। আগামী মাসেই হোয়াটসঅ্যাপ লঞ্চ করছে তাদের ডিজিটাল পেমেন্ট অপশন। এবার থেকে একটা হোয়াটসঅ্যাপ মেসেজেই আপনি করে ফেলতে পারবেন আপনার যাবতীয়  লেনদেন। অপেক্ষা আর মাত্র এক মাসের, তারপরই  ডিজিটাল পেমেন্টের বৈশিষ্ট্য জুড়ছে হোয়াটসঅ্যাপে।

[গোয়া বা রাজস্থান নয়, বিদেশি পর্যটকদের পছন্দ এখন বাংলা]

দেশে সবচেয়ে ব্যবহৃত মেসেজিং অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ। তাই এই অ্যাপের ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেসের (ইউপিআই) সঙ্গে ভারতীয় স্টেট ব্যাঙ্ক-সহ বেশ কয়েকটি বেসরকারি ব্যাঙ্কের চুক্তি হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ‘হোয়াটসঅ্যাপের মাধ্যমে ডিজিটাল পেমেন্টের বিষয়টি পরীক্ষামূলক স্তরে রয়েছে। সবকিছু ঠিক থাকলে ফেব্রুয়ারির শেষ থেকে ‘প্রোডাক্ট’গুলি ‘লাইভ’ হওয়ার কথা গ্রাহকদের মোবাইলে।’ সরকারি এক ব্যাঙ্কের আধিকারিকও ব্যাঙ্কের সঙ্গে হোয়াটসঅ্যাপের চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। তাঁর মন্তব্য, ‘ইউপিআই সংযুক্তিকরণের আগে নিরাপত্তার দিকগুলি খতিয়ে দেখা হচ্ছে। কারণ গ্রাহকদের সুরক্ষার বিষয়টি এর সঙ্গে জড়িত। পরীক্ষামূলক স্তরে তাই বাছাই করা গ্রাহকদের মধ্যে যাচাই করে সবদিক খতিয়ে দেখা হচ্ছে।’

[মুখশুদ্ধি ছাড়া আর কোন কোন কাজ করে মৌরি জানা আছে?]

ফেসবুক অধীনস্থ এই সংস্থা কেন্দ্রের থেকে গত বছরের জুলাইতেই ব্যাঙ্কের সঙ্গে অ্যাপের সংযুক্তিকরণ ও ডিজিটাল পেমেন্ট সংক্রান্ত অনুমতি পেয়েছিল। এমনকী, গুগলের সঙ্গে সংযুক্তির বিষয়টিও মাথা রাখা হয়েছিল সেক্ষেত্রে। গুগলেও নিজস্ব গ্রাহকদের জন্য ব্যাঙ্কে টাকা লেনদেনের সুবিধা রয়েছে। সেই কারণেই দেশের মধ্যে সবচেয়ে ব্যবহৃত অ্যাপ হোয়াটসঅ্যাপের মাধ্যমেই ডিজিটাল পেমেন্টের ভাবনা। হোয়াটসঅ্যাপে টেক্সট মেসেজের মতো সহজভাবে টাকা লেনদেন করা যাবে এবার। ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়টি সবচেয়ে গুরুত্ব পাবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement