BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সাবধান! হ্যাকারদের হানায় যে কোনও মুহূর্তে অকেজো হতে পারে আপনার WhatsApp!

Published by: Sulaya Singha |    Posted: April 13, 2021 9:54 pm|    Updated: April 13, 2021 9:54 pm

WhatsApp Vulnerability Discovered which Could Allow Attackers to Suspend Your Account | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন? তাহলে সতর্ক থাকুন। কারণ সম্প্রতি টেক বিশেষজ্ঞরা এই মেসেজিং অ্যাপের একটি বিরাট দুর্বলতা খুঁজে পেয়েছে। শুধুমাত্র আপনার মোবাইল নম্বরটি ব্যবহার করেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে হানা দিতে পারে হ্যাকাররা। এমনকী অ্যাকাউন্টটি অকেজোও করে দেওয়ার ক্ষমতা রাখে তারা।

এমনিতেই সাম্প্রতিক অতীতে হোয়াটসঅ্যাপে (WhatsApp) ইউজারদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ নিয়ে নানা প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে মার্ক জুকারবার্গকে। এই মেসেজিং অ্যাপের পলিসি আপডেট করলে তথ্য ফাঁসের সম্ভাবনা রয়েছে। এমনই খবর ছড়িয়ে পড়েছিল। যাতে বহু মানুষ এই অ্যাপটির দিক থেকে মুখ ঘুরিয়েছিলেন। অনেকেই সিগন্যাল এবং টেলিগ্রাম অ্যাপের দিকে ঝুঁকতে শুরু করেছিলেন। কিন্তু জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ নিজের পুরনো আস্থা পুনরুদ্ধারে মরিয়া। কিন্তু এরই মধ্যে বিশেষজ্ঞদের নয়া পর্যবেক্ষণ উদ্বেগ বাড়াল। অনায়াসে বহু ব্যবহারকারীর অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভেট করে দিতে পারে এই দুর্বলতা।

[আরও পড়ুন: করোনা ভ্যাকসিন নেওয়ার স্লট বুক করা যাবে হোয়াটসঅ্যাপেই? সত্যিটা জানুন]

এমন ঘটনা ঠিক কীভাবে ঘটছে? সিকিউরিটি বিশেষজ্ঞ (Security Researchers) লুই মার্কেস কার্পিনটেরো এবং আর্নেস্টো নিজেদের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে হোয়াটসঅ্যাপের এই দুর্বল অংশটি চিহ্নিত করতে পেরেছেন। দুই মৌলিক দুর্বলতাই এর জন্য দায়ী। প্রথমত আপনার মোবাইল নম্বরটি হ্যাকারের হাতে চলে গেলে এই ঘটনা ঘটতে পারে। তবে এক্ষেত্রে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ঢুঁ দিতে গেলে প্রয়োজন ছয় সংখ্যার রেজিস্ট্রেশন কোডটি। অনেকবার ভুল কোড টাইপ করলে কিন্তু আপনার অ্যাকাউন্ট ১২ ঘণ্টার জন্য অকেজো হয়ে পড়বে। একইসঙ্গে ই-মেল আইডি ব্যবহার করেও অ্যাকাউন্টে ঢুকে পড়া সম্ভব। স্বাভাবিকভাবেই মেসেজিং অ্যাপের এই দিকটি চিন্তার। কারণ, এভাবে কখন আপনার নিজের অ্যাকাউন্টিই হাতছাড়া হয়ে যাচ্ছে, টেরও পাবেন না।

[আরও পড়ুন: নেতাদের জুতো থেকেও ছড়াতে পারে করোনা! চিকিৎসকদের কাছে আদর্শ মমতার ‘হাওয়াই চটি’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে