BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

দেউলিয়া উইকিপিডিয়া! পেজ খুললেই টাকা চাইছেন নির্মাতারা

Published by: Avirup Das |    Posted: February 12, 2020 4:05 pm|    Updated: February 12, 2020 4:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ল্যান্ডফোন থেকে পেজার। কতকিছুই তো স্মৃতির পাতায়! সে পথে হেঁটে কি মুছে যাবে উইকিপিডিয়া-ও। এই ওয়েবসাইটটি মূলত ভলান্টিয়ারি একটি সংগঠন। ব্যবহারকারীদের প্রদেয় অর্থ আর তথ্যের জেরেই চলে। কিন্তু সেই অর্থেই টান পড়েছে। আর তাই খোলাখুলি তাদের লিখতে হচ্ছে কম সে কম ১৫০ টাকা দিয়ে যান। যাতে ওয়েবসাইটটিকে দীর্ঘকাল সচল রাখতে পারি।

সর্ব জ্ঞানের ভাণ্ডার। সব প্রশ্নের মুশকিল আসান। উইকিপিডিয়া। শাহরুখ খানের বয়স থেকে সার্জিকাল স্ট্রাইকের খুঁটিনাটি। আম জনতার সব উত্তর যে এতদিন ধরে সামলে এসেছে সেই উইকিপিডিয়া যেন শেষের পথে। চিন্তায় পড়ে গিয়েছেন নেটিজেনরা। এতকিছুর প্রধান কারণ একটি বার্তা। উইকিপিডিয়া খুললেই যা চোখের সামনে জ্বলজ্বল করছে। যেখানে স্পষ্টতই লেখা আছে টাকা দিন। আরও পরিস্কার করে বললে, উইকিপিডিয়ার পক্ষ থেকে জানানো হচ্ছে, “জানি, আপনার অবাক লাগছে। তাই আমরা সরাসরি মূল বক্তব্যে আসছি। এই ওয়েবসাইটটি সম্পূর্ণ অলাভজনক। আমাদের নির্ভর করতে হয় ব্যবহারকারীদের ডোনেশন অথবা অনুদানের উপরেই। কিন্তু ১০০ জন পাঠকের মধ্যে মাত্র ২ জন পাঠক অনুদান দিচ্ছেন । এভাবে চালানো মুশকিল হয়ে যাচ্ছে। প্রতিমুহূর্তে পৃথিবীর বিভিন্ন কোণা থেকে একাধিক মানুষ ওয়েবসাইটটিকে তথ্যসম্বলিত করতে সাহায্য করে। এই ওয়েবসাইট ব্যবহার করতে কোনও টাকা লাগেনা।”

wikipedia

কিন্তু একটি ওয়েবসাইট চালাতে গেলে তো টাকার প্রয়োজন। আর তার জন্য  ওই ৯৮ শতাংশ পাঠকের কাছে উইকিপিডিয়ার আবেদন, ১৫০ টাকা একটি চায়ের বাক্স-র দাম। কিন্তু এই টাকাটা পেলে ওয়েবসাইট চালাতে খুব উপকার হয়। ওই বার্তায় কর্মকর্তারা আরও জানিয়েছেন, প্রথম যখন উইকিপিডিয়া চালু করা হয় সেসময় কেউ কেউ সাবধান করেছিল, বিনে পয়সায় এমন ওয়েবসাইট চালানো দুঃসাধ্য। একদিন এর জন্য অনুশোচনা করতে হবে। উইকিপিডিয়ার নির্মাতাদের বক্তব্য, যেন সত্যিই সেই সময় এসে গিয়েছে। কিন্তু সত্যিই যদি উইকিপিডিয়া বাণিজ্যিক হয়ে যায় তা যে জ্ঞানপিপাসুদের কাছে একটা মারাত্মক ধাক্কা তাও মেনে নিচ্ছেন ওয়েবসাইটের কর্তারা। তাই এভাবেই যাতে উইকিপিডিয়া অবিচ্ছিন্নভাবে কাজ করে যেতে পারে, নিরবিচ্ছিন্নভাবে তথ্য যুগিয়ে যেতে পারে তার জন্যেই টাকা চাওয়া হচ্ছে পাঠকদের কাছ থেকে। সর্বনিম্ন ১৫০ টাকা থেকে শুরু, চাইলে ৫ হাজার কি তারও বেশি দিতে পারেন পাঠক। এখন উইকিপিডিয়া খুললেই ডোনেট অপশন আসছে। সেখানে গিয়ে ক্লিক করলেই খুলে যাবে একটি নতুন পেজ। সেখানে ডেবিট কার্ডের যাবতীয় তথ্য দিয়ে টাকা পেমেন্ট করলেই বেঁচে থাকবে আমজনতার এনস্লাইকোপিডিয়া। ইতিমধ্যেই উইকিপিডিয়াকে বাঁচাতে নড়েচড়ে বসেছেন নেটিজেনরা।  কোনওভাবেই তারা বন্ধ হতে দেবেন না প্রিয় ওয়েবসাইটকে। 

[আরও পড়ুন: করোনা-পরিস্থিতি বুঝতে মাস্ক পরে নিজেই হাসপাতালে গেলেন চিনা প্রেসিডেন্ট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement