BREAKING NEWS

৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রের নির্দেশ না মানার ‘শাস্তি’! বুধবার কি ভারতে ব্লক হবে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম?

Published by: Biswadip Dey |    Posted: May 25, 2021 2:00 pm|    Updated: May 25, 2021 2:35 pm

Will Facebook, Twitter, Instagram to be blocked in India on May 26 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের রোষে পড়তে পারে ফেসবুক (Facebook), টুইটার (Twitter) এবং ইনস্টাগ্রামের (Instagram) মতো শীর্ষস্থানীয় সোশ্যাল মিডিয়া সংস্থাগুলি। অন্তত ২ দিনের জন্য ভারতে ব্লক করে দেওয়া হতে পারে তাদের। আসলে গত ফেব্রুয়ারিতেই সোশ্যাল মিডিয়ায় রাশ টানতে একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছিল। বেঁধে দেওয়া হয়েছিল সময়সীমাও। কিন্তু আজ, মঙ্গলবারই সেই সময় শেষ হয়ে যাচ্ছে। যদি এর মধ্যে নয়া নির্দেশিকা কার্যকর করা না হয়, তাহলে ওই সোশ্যাল মিডিয়াগুলিকে ব্লক করার পথে হাঁটতে পারে কেন্দ্র।

গত ২৫ ফেব্রুয়ারি ডিজিটা‌ল কনটেন্ট সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি করেছিল ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। জানানো হয়েছিল, প্রতিটি সংস্থাকেই একটি কমিটি তৈরি করতে হবে নিয়ম ঠিকমতো মানা হচ্ছে কিনা তা দেখতে। সেই সঙ্গে কোনও কনটেন্ট ‘আপত্তিকর’ মনে হলে সেব্যাপারেও পদক্ষেপ করবে সংশ্লিষ্ট কমিটি। সেই সঙ্গে জানানো হয়, এব্যাপারে পদক্ষেপ করার জন্য ৩ মাস সময় দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: এক লক্ষ করোনা রোগীকে রামদেবের ‘করোনিল’ দেওয়ার সিদ্ধান্ত হরিয়ানা সরকারের! শুরু বিতর্ক]

কিন্তু এই কয়েক মাসে ওই নির্দেশিকা সংক্রান্ত কোনও প্রতিক্রিয়াই জানায়নি ফেসবুক, টুইটারের মতো কোনও সংস্থাই। একমাত্র দেশীয় সোশ্যাল মিডিয়া সংস্থা কু (Koo) ছাড়া এপর্যন্ত অন্য কেউই সাড়া দেয়নি কেন্দ্রের প্রস্তাবে। ফলে এবার কেন্দ্রের রোষে পড়তেই পারে তারা। বিশেষজ্ঞদের মতে, ‘শাস্তি’ হিসেবেই সাময়িক ভাবে তাদের ব্লক করে দেওয়া হতে পারে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ও প্রকাশ জাভড়েকর এক সাংবাদিক বৈঠকে নতুন নির্দেশিকা সম্পর্কে বক্তব্য রেখেছিলেন। কেবল সোশ্যাল মিডিয়াই নয়, ওটিটি প্ল্যাটফর্ম নিয়েও গাইডলাইন প্রকাশ করা হয় সেই সময়। সেই সময়ই কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়, সোশ্যাল মিডিয়ায় যেসব আপত্তিকর ভাষা ও বিষয়বস্তু দেখা যাচ্ছে তা এবার থেকে সরকার আর অনুমোদন করবে না। এবং তা রুখতেই এই নয়া নির্দেশিকা।

[আরও পড়ুন: টিকা নেওয়ার জন্য এবার স্বাস্থ্যকেন্দ্রে গিয়েই করা যাবে রেজিস্ট্রেশন, জানাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement