BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

টিকা নেওয়ার জন্য এবার স্বাস্থ্যকেন্দ্রে গিয়েই করা যাবে রেজিস্ট্রেশন, জানাল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: May 24, 2021 2:41 pm|    Updated: May 24, 2021 3:08 pm

Those in 18-44 age group allowed on-site registration for Corona Vaccination | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা টিকা পেতে CoWin ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করে স্লট বুক করার নিয়মই চালু হয়েছে এতদিন ধরে। তবে এবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, আগেভাগে স্লট বুক করা না থাকলে স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছে রেজিস্টার করেও ভ্যাকসিন নিতে পারবেন ১৮ থেকে ৪৪ বছর বয়সিরা। তবে এক্ষেত্রে কয়েকটি শর্তের কথা উল্লেখ করা হয়েছে।

মোদি সরকারের তৈরি CoWin কিংবা আরোগ্য সেতু কিংবা উমাঙ্গ অ্যাপগুলি থেকে করোনার টিকা নেওয়ার জন্য রেজিস্টার করতে হয়। নিজের নাম, বয়স ও পরিচয়পত্র দিলে আপনার নামটি সরকারের খাতায় নথিভুক্ত হয়। তারপরই নিজের পছন্দমতো স্বাস্থ্যকেন্দ্র কিংবা হাসপাতাল বেছে নেওয়া যায় টিকা নেওয়ার জন্য। দিনক্ষণও নিজের সুবিধামতো বাছতে পারেন ইউজার। কিন্তু এবার এই প্রক্রিয়া আরও খানিকটা সহজ করছে কেন্দ্র। অনেক সময় দেখা যায়, ওয়েবসাইটে রেজিস্টার করানোর পরও নির্দিষ্ট কেন্দ্রে টিকা নিতে পৌঁছননি সেই ব্যক্তি। এসব ক্ষেত্রে সেই স্বাস্থ্যকেন্দ্রে উপস্থিত থাকলে সেখানে বসেই রেজিস্টার করিয়ে টিকা নেওয়া যাবে। ভ্যাকসিনের অপচয় রুখতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। তবে শুধুমাত্র সরকারি টিকাকরণ কেন্দ্রেই এই সুবিধা মিলবে।

[আরও পড়ুন:নারদ মামলা: ফিরহাদ-সহ চার নেতা আরও দু’দিন গৃহবন্দি, পরবর্তী শুনানি বুধবার]

নির্দিষ্ট ওয়েবসাইটগুলির মাধ্যমে রেজিস্টার করে নিয়েই সাধারণত স্বাস্থ্যকেন্দ্রে টিকা নিতে পৌঁছে যান সাধারণ মানুষ। কিন্তু যাঁদের স্মার্টফোন কিংবা ইন্টারনেট কানেকশন নেই, তাঁদের এক্ষেত্রে সমস্যা হয়ে থাকে। অন-সাইট রেজিস্ট্রেশন চালু হওয়ায় এই সমস্যাও অনেকটা মিটবে বলে মনে করা হচ্ছে। কারণ আপনার রেজিস্ট্রেশনের জন্য স্বাস্থ্যকেন্দ্রের কর্মীরাই সাহায্য করবেন।

তবে বেসরকারি হাসপাতালে এই সুবিধা পাওয়া যাবে না। তবে সরকারি ক্ষেত্রে এই সুবিধা কতখানি দেওয়া সম্ভব, তা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উপরই ছাড়ছে কেন্দ্র। অন-সাইট রেজিস্ট্রেশনের চাহিদা পূরণ সম্ভব কি না, তা বিবেচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

[আরও পড়ুন: কালো ও সাদার পর এবার দেশে ইয়েলো ফাঙ্গাসের হানা, কতটা বিপজ্জনক এই ছত্রাক?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement