ad
ad

আত্মপ্রকাশ করল Xiaomi Redmi 5 ও Redmi 5 Plus

জানেন, কী কী ফিচার রয়েছে এই ফোন দু'টিতে?

Xiaomi Redmi 5, Redmi 5 Plus launched
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:December 9, 2017 12:09 pm
  • Updated:September 20, 2019 7:22 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কয়েকদিন ধরে নানা রকমের বিজ্ঞাপনের পর অবশেষে আত্মপ্রকাশ করল চিনা সংস্থা শাওমির রেডমি ৫ ও রেডমি ৫ প্লাস। এই অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের দু’টি ভেরিয়েন্ট এসেছে বাজারে। প্রথমটি ২ জিবি র‍্যাম ও ১৬ জিবির ইন্টারনাল স্টোরেজের, অপরটি ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজের। প্লাস মডেলটির র‍্যাম ৪ জিবি ও ইন্টারনাল মেমোরি ৬৪ জিবি। তবে ৩+৩২ জিবির মডেলও রয়েছে।

[একগুচ্ছ স্মার্টফোনের দাম কমল, এসে গেল ‘বিগ বিলিয়ন সেল’]

এবার আসা যাক হ্যান্ডসেট দু’টির বিস্তারিত বিবরণে। রেডমি ৫ এর স্ক্রিন দামের নিরিখে বেশ বড়। ৫.৭ ইঞ্চির ডিসপ্লে রয়েছে, সঙ্গে এইচডি স্ক্রিন। ৫ প্লাস মডেলটির স্ক্রিনের আকার ৬ ইঞ্চি, ফুল এইচডি ডিসপ্লে। চারটি রঙে পাওয়া যাচ্ছে এটি। গোল্ড, রোজ গোল্ড, লাইট ব্লু ও ব্ল্যাক। রেডমি ৫ ও ৫ প্লাস – দু’টি মডেলেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও রিয়ার ক্যামেরায় এলইডি ফ্ল্যাশ রয়েছে।

প্রসেসর কেমন? শাওমির দাবি, রেডমি ৫ হ্যান্ডসেটে রয়েছে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৫০ প্রসেসর। বড় স্ক্রিন বিশিষ্ট প্লাস মডেলটিতে রয়েছে স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর। দু’টি হ্যান্ডসেটেই শাওমির সর্বশেষ MIUI 9 ভার্সন পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ‘এন’ তো পাওয়া যাবেই, ওরিও আপডেট এলে সেটিও দ্রুতই মিলবে, ভরসা দিয়েছে শাওমি।

[স্তনকে আকর্ষণীয় করতে এই কাজগুলি করেন? সাবধান!]

এখনকার দিনে স্মার্টফোনের ব্যাটারিটি অত্যন্ত জরুরি একটি বিষয় হয়ে উঠেছে। মোটামুটি ব্যবহার করলেও সারাদিন চার্জ থাকাটা দরকারও। তাই রেডমি ৫-এ রয়েছে ৩৩০০ এমএএইচ ব্যাটারি, ৫ প্লাস-এ পাবেন ৪০০০ এমএএইচ ব্যাটারি। সংস্থার দাবি, একবার ফুল চার্জ দিলে যথাক্রমে ১২ ও ১৭ দিনের স্ট্যান্ডবাই টাইম পাওয়া যাবে।

দু’টিই বাজেট স্মার্টফোন, তাই অল্প দামে যথাসাধ্য ফিচার ঠেসে দেওয়া হয়েছে। কিন্তু ক্যামেরার দিকে বিশেষ নজর দেওয়া যায়নি। সম্ভবত দামের জন্যই। দুটি স্মার্টফোনেই ১২ মেগাপিক্সেলের রিয়ার ও ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। থাকবে বেশ কিছু ফিল্টার। ফ্রন্ট ক্যামেরায় রয়েছে বিউটিফাই ৩.০ অ্যাপ।

[ফুলশয্যার রাতে কামাল দেখানো ‘ভায়াগ্রা পান’ কোথায় পাওয়া যাবে, দামই বা কত?]

এবার দামের কথায় আসা যাক। দুটি স্মার্টফোন সদ্যই চিনে মুক্তি পেয়েছে। ১২ ডিসেম্বর থেকে দোকানে ও ওয়েবসাইটে পাওয়া যাবে। রেডমি ৫ মডেলটির ২+১৬ জিবির ভেরিয়েন্টটির দাম ভারতীয় মুদ্রায় আনুমানিক ৭৮০০ টাকা পড়বে। ৩+৩২ জিবির দাম পড়বে ৮৮০০ টাকা। রেডমি ৫ প্লাসের দাম পড়বে ১২,৭০০ টাকা (৪+৬৪ জিবি)। ভারতেও দ্রুতই আসতে চলেছে ফোন দুটি, আশ্বস্ত করেছে শাওমি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ