২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

বিজ্ঞানের অগ্রগতি! এবার মুখে মাস্ক পরেই খাবার খাওয়া যাবে অনায়াসে

Published by: Sulaya Singha |    Posted: May 19, 2020 3:40 pm|    Updated: May 19, 2020 3:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাকে দূরে রাখতে মাস্ক পরা মাস্ট। এটাই এখন মানুষের নতুন গয়নায় পরিণত হয়েছে। কিন্তু খাবার খাওয়ার সময় তো কোনওভাবেই এই মাস্ক পরে থাকা চলে না। কর্মক্ষেত্রে গিয়ে অনেকের পাশে বসে মাস্ক খুলেই খেতে হয়। তাই চাপা একটা আতঙ্ক থেকেই যায় আচ্ছা যদি মাস্ক না খুলেই খাবার খাওয়া যেত, কেমন হত? নিশ্চয়ই বলবেন অলীক কল্পনা। না, বিজ্ঞানের অগ্রগতিতে এখন সেটাও সম্ভব। এক গবেষক রিমোট কন্ট্রোল মাস্ক তৈরি করে তাক লাগিয়েছেন। যা মুখ থেকে না সরিয়েই খাবার ভক্ষণ করা যাকে অনায়াসে।

লকডাউনের জেরে আপাতত রেস্তরাঁ বন্ধ। তবে ধীরে ধীরে যখন লকডাউন উঠবে, তখনও মাস্ককে সঙ্গী করে চলতে হবে বলেই ইঙ্গিত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কারণ এ বিশ্ব থেকে করোনা সহজে বিদায় নেবে না। তাই রেস্তরাঁয় গিয়ে মাস্ক না খুলেই যদি খাওয়া যায়, তাহলে সংক্রমণের ঝুঁকি অনেকটাই কম থাকবে। সেসব কথা ভেবেই ইজরায়েলের এক গবেষক এমনই অভিনব মাস্ক তৈরি করেছেন। মাস্কে খানিকটা খোলা জায়গা থাকবে, যার মধ্যে দিয়ে অনায়াসে খাবার প্রবেশ করতে পারবে মুখে। তবে আইসক্রিম কিংবা সসের মতো তরলজাতীয় খাবার খেতে গেলে তা মাস্কে মাখামাখি হতে পারে। তাই একটু ভেবেচিন্তেই মাস্কটি পরে খেতে হবে।

[আরও পড়ুন: এভাবেই হোয়াটসঅ্যাপে শিডিউল করে রাখতে পারেন মেসেজ, পাঠান নিজের সময়মতো]

কিন্তু কীভাবে কাজ করবে মাস্কটি? অবটিপাস পেটেন্টস অ্যান্ড ইনভেনশন্সের সহ-সভাপতি আসাফ জানান, একটি রিমোট কন্ট্রোল মাস্কটির ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করবে। খাবার সময় রিমোট দিয়েই খুলে নেওয়া যাবে মাস্কের ছিদ্র। অথবা চামক মুখের কাছে ধরলে নিজে থেকেই মাস্কের ছিদ্রটি উন্মুক্ত হবে। ব্যস, তারপর ভরপেট খাওয়া-দাওয়া করে চামক মুখ থেকে বের করে রাখলেই বন্ধ মাস্কের ছিদ্র।

নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে এমন মাস্ক কোথায় পাওয়া যাবে? কোম্পানিটির তরফে জানানো হয়েছে, আগামী একমাসের মধ্যেই এই ধরনের মাস্ক তৈরি শুরুর পরিকল্পনা রয়েছে। যার মূল্য হবে ভারতীয় মুদ্রায় আনুমানিক ১০০ থেকে ২০০ টাকা। তবে আপাতত শুধু ইজরায়েলেই বিক্রি হবে এই অভূতপূর্ব মাস্ক।

আরও পড়ুন: চিন থেকে ব্যবসা গোটাচ্ছে LAVA, ৮০০ কোটি টাকা লগ্নি করবে ভারতে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement