২৭ আশ্বিন  ১৪২৬  মঙ্গলবার ১৫ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেমে পড়া সহজ। কিন্তু সেই প্রেম বয়ে নিয়ে যাওয়া সহজ কম্মোটি নয়। প্রেম প্রথম দেখায় হতে পারে। কখনও বন্ধুত্ব থেকেও প্রেমের সূত্রপাত হয়। কিন্তু যখনই তা রোম্যান্টিক সম্পর্কের দিকে মোড় নেয়, তখনই সমস্যা তৈরি হয়। এর পিছনে বেশ কিছু কারণ রয়েছে।

১) সময়ের সঙ্গে বদলায় সম্পর্ক

প্রথম প্রথম কোনও সমস্যা নেই। মসৃণভাবে এগোয় সম্পর্ক। সমস্যা দেখা দেয় কিছুদিন পর থেকে। সঙ্গীর মধ্যে নিত্য কিছু না কিছু নতুন আবিষ্কার করতে পেরে ভালই লাগে সবার। সমস্যার সূত্রপাত তখন থেকে হয় যখন সঙ্গীর খামতি পূরণের জায়গা আসে। সম্পর্ক টিকিয়ে রাখার জন্য মানসিক পরিশ্রম করতে হয়।

যৌন আকাঙ্খার বশে কী কী ভাবনা খেলা করে মনের গভীরে? ]

২) আকাঙ্ক্ষাই মূল কারণ

প্রেম করলে সঙ্গীর কাছ থেকে অনেক কিছু চায় মানুষ। দিন দিন চাহিদা বেড়ে যায়। প্রথমে শুরু হয় একসঙ্গে সময় কাটানো নিয়ে। এরপর কাজের ফাঁকে সময় দেওয়াটা একটা বড় বিষয় হয়ে দাঁড়ায়। তারপর ক্রমে আরও অনেক বিষয় এসে যায়। ক্রমে আরও অনেক সমস্যা চলে আসে। সেগুলি সমাধান করে সম্পর্ক টিকিয়ে রাখা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। সেই চ্যালেঞ্জ গ্রহণ করে তার সমাধান করতে হবে। তবেই ফিরে পাওয়া যায় সেই পুরনো অনুভূতি।

৩) কমে যায় প্রেম

দিন যত চলে যায়, প্রেম তত কমে যায়। এটাই কঠিন সত্য। সম্পর্কের প্রথম দিকে চোখের চাউনি অনেক কথা বলে। কিন্তু সম্পর্ক যত পুরনো হয়, প্রেমও পুরনো হতে থাকে। এমন অবস্থায় অনেকে সম্পর্ক ভেঙে দেওয়ার কথা ভাবেন। এমন হওয়াটাই স্বাভাবিক। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এমন পরিস্থিতিকে কখনই সম্পর্ক ভাঙা উচিত নয়। বরং নতুন উদ্যমে সম্পর্ক শুরু করা উচিত। কারণ দু’জনে দু’জনের সঙ্গে অনেকটা সময় কাটিয়েছেন। ভাল মন্দ জানা হয়ে গিয়েছে। এমন সময়ই তো সম্পর্ক মসৃণভাবে নিয়ে যাওয়া সম্ভব।

৪) নেতিবাচক জায়গাগুলি সামনে আসে

সম্পর্ক বেশিদিন টিকে গেলে দু’জনের সামনে দু’জনের নেতিবাচক বিষয়গুলি চলে আসে। একজনের কোনও স্বভাব অপরজনের নাও পছন্দ হতে পারে। এখানেই আসে মানিয়ে নেওয়ার বিষয়। কিছুটা আপনি মানিয়ে নিন। কিছুটা আপনার সঙ্গীকে মানিয়ে নিতে বলুন। নেতিবাচক জায়গাগুলি সমাধান হয়ে গেলে অর্ধেক সমস্যা সমাধান হয়ে যাবে।

কন্ডোম না পিল? উদ্দাম যৌনতার তাল ঠিক রাখতে ভরসা করবেন কীসের উপর? ]

৫) সঙ্গীর সঙ্গে কথা বলুন

সম্পর্ক পুরনো হতে শুরু করলে সঙ্গীকে সময় দেওয়া কমে তো যায়ই। সেই সঙ্গে কথাবার্তাও কমে যায়। দরকারি টুকটাক কথা ছাড়া তেমন কথাই কেউ বলে না। এটিও কিন্তু সম্পর্কের ভিত নড়িয়ে দিতে পারে। তাই সময় পেলে কথা বলুন। সারাদিনের কাজের কথা, অভিজ্ঞতার কথা শেয়ার করুন সঙ্গীর সঙ্গে। এতে সম্পর্ক দৃঢ় হয়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং