৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সস্তার ইন্টারনেটের যুগে গত কয়েক বছরে মানুষের অ্যাপ নির্ভরতাও বেড়েছে বেশ কয়েক গুণ। দৈনন্দিন জীবন আরও সহজ করে তুলতে স্মার্টফোনে একাধিক অ্যাপ ব্যবহার করে থাকেন কমবেশি সকলেই। বাড়ি বসেই যেমন কেউ অনলাইন শপিং করতে ভালবাসেন, আবার আর্থিক লেনদেনের ক্ষেত্রেও মানুষ এখন অনেকখানি অ্যাপ নির্ভরশীল। কেউ কেউ হলুদ ট্যাক্সিতে ঔদ্ধত্যে বিরক্ত হয়ে ওলা-উবেরেই ভরসা রাখেন। তাই নিজেদের বিশ্বাসযোগ্যতা বজায় রাখাও অ্যাপগুলির জন্য বড় চ্যালেঞ্জ। প্রতিযোগিতার বাজারে ভাল পরিষেবা না দিলে উধাও হয়ে যেতে বিশেষ সময় লাগে না। আর হাজার হাজার অ্যাপের ভিড়ে বিশ্বাসযোগ্যতার নিরিখে উঠে এসেছে এমনই বেশ কিছু নাম। চলুন দেখে নেওয়া যাক, YouGov-এর সমীক্ষায় ভারতের সবচেয়ে বিশ্বাসযোগ্য ব্র্যান্ডের তকমা পেয়েছে কোন কোন কোম্পানি।

[আরও পড়ুন: ৫ ইঞ্চি লম্বা আঙুল! তরুণের টিকটক ভিডিও দেখে বিস্মিত নেটদুনিয়া]

মোট পাঁচটি বিভাগে নিজেদের সমীক্ষাকে ভাগ করে নিয়েছিল YouGov। ই-কমার্স, অনলাইন পেমেন্ট, অনলাইন ট্রাভেল বুকিং, ক্যাব-হেলিং এবং মোবাইল নেটওয়ার্ক পরিষেবা। ১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে মোট ১০১৭ জনকে নিয়ে সমীক্ষা হয়। এই পাঁচ বিভাগে তাঁদের কাছে কোন অ্যাপগুলি সেরা, তা জানতে চাওয়া হয়। ৭৬টি ব্র্যান্ডের মধ্যে থেকে নিজেদের পছন্দের এবং ভরসা পাঁচটি করে অ্যাপ বেছে নেন প্রত্যেকে। ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে সেরার শিরোপা পেয়েছে জিও। দিনের পর দিন নানা আকর্ষণীয় অফার এবং ভাল নেটওয়ার্ক পরিষেবা দিয়ে মানুষের বিশ্বাস জিতেছে জিও। ৪১ শতাংশ ভোট পেয়েছে মুকেশ আম্বানির কোম্পানি। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে এয়ারটেল ও ভোডাফোন। অনলাইন ট্রাভেল বুকিংয়ে দেশের সবচেয়ে বিশ্বাসযোগ্য ব্র্যান্ড হয়ে উঠেছে MakeMyTrip। অনলাইন পেমেন্টের ক্ষেত্রে আবার অন্যদের পিছনে ফেলে দিয়েছে Paytm।

[আরও পড়ুন: অনলাইন থাকুন নিরাপদে, মাথায় রাখুন এই পাঁচটি বিষয়]

এদিকে, ই-কমার্স সাইট অর্থাৎ অনলাইন শপিংয়ে ৪৫ শতাংশ মানুষের ভরসা জয় করেছে আমাজন। ফ্লিপকার্ট ও মিনত্রাকে টক্কর দিয়ে এক নম্বরে আমাজন। বিশেষ করে ইলেকট্রনিক ডিভাইসের ক্ষেত্রে আমাজনকেই বেশি বিশ্বাসযোগ্য মনে করেছেন সাধারণ মানুষ। অ্যাপ ক্যাবের প্রতিযোগিতায় আবার বাজিমাত করেছে দুটি কোম্পানি। যুগ্মভাবে প্রথম হয়েছে সান-ফ্রান্সিসকোর উবের এবং বেঙ্গালুরুর ওলা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং