৩ অগ্রহায়ণ  ১৪২৬  বুধবার ২০ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ অগ্রহায়ণ  ১৪২৬  বুধবার ২০ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন ব্যাগ কিংবা টিফিন বক্স কেনার পর অনেক সময় নিশ্চয়ই তার ভিতর চোখে পড়েছে ছোট্ট সাদা রঙের একটি প্যাকেট। যার গায়ে লেখা সিলিকা জেল। কৌতূহলে ভর করে অনেকে আবার সে প্যাকেট ছিঁড়েও দেখার চেষ্টা করেন। আর তখনই হাতে আসে সাদাটে ধরনের ছোট্ট ছোট্ট বলের মতো জিনিস। চোখে দেখার ইচ্ছা হলেও চেখে দেখার ভুল কিন্তু ভুল করেও করবেন না।

[শীতে কীভাবে সর্দি-কাশি-জ্বর থেকে দূরে রাখবেন বাড়ির ছোটদের?]

প্যাকেটের গায়েই লেখা থাকে, ‘ফেলে দিন। খাবেন না।’ নির্দেশ অমান্য করলে কিন্তু বিপদ। আমি, আপনি এমন ভুল না করলেও বাড়ির বাচ্চারা কিন্তু খেলার ছলে অজান্তে মুখে দিয়ে ফেলতে পারে এই সিলিকা জেল। খুব সাবধান! জেনে রাখুন, এটি খেয়ে ফেললে ঠিক কী সমস্যা হতে পারে।

[ঘরোয়া উপায়ে দূরে সরান কিডনির পাথর]

সিলিকা জেল কিন্তু আদপে বিষ নয়। শুনে চমকালেন? অন্য কিছু জানতেন? তাহলে ধারণা পালটে ফেলুন। এটি সত্যিই বিষ নয়। এটি আসলে এমন একটি বস্তু যা জিনিসের অতিরিক্ত আর্দ্রতা টেনে নিয়ে তা শুষ্ক রাখতে সাহায্য করে। তাই আপনার সন্তান যদি ভুলবশত খেয়েও ফেলেন, তাহলে দিশেহারা হয়ে পড়বেন না। কারণ এটি কোনওভাবেই হজম হয় না। যেভাবে পেটে ঢোকে সেভাবেই থাকে। তার মানে অবশ্য এই নয় যে সত্যিটা জানার পর শিশুদের সিলিকা জেল নিয়ে খেলতে দেবেন। বরং তা খেয়ে ফেললে কী করবেন, সেটা জানা বেশি জরুরি। আপনার বাচ্চা সিলিকা জেল গিলে ফেললে তাকে অনেকটা জল খাওয়ান। কারণ, এটি শরীরে জলের পরিমাণ কমিয়ে দেয়। তবে তাতেও যদি কাজ না হয় তাহলে নিজে থেকে কোনও পরীক্ষা-নিরীক্ষা না করাই ভাল। সোজা চিকিৎসকের কাছে নিয়ে যান শিশুকে। তাছাড়া দুধের শিশুর গলায় সিলিকা জেল আটকে গেলে খাওয়া-দাওয়ার ক্ষেত্রে মারাত্মক সমস্যা হতে পারে। কাশিও শুরু হতে পারে। তাই এমন বস্তু তাদের নাগালের বাইরে রাখাই বুদ্ধিমানের কাজ।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং