১২ জ্যৈষ্ঠ  ১৪২৬  সোমবার ২৭ মে ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo নির্বাচন ‘১৯ দেশের রায় LIVE রাজ্যের ফলাফল LIVE বিধানসভা নির্বাচনের রায় মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নির্বাচন ‘১৯

১২ জ্যৈষ্ঠ  ১৪২৬  সোমবার ২৭ মে ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুমোতে ঘুমোতে কথা বলার অভ্যাস থাকে অনেকেরই৷ সবার সামনে অনেক সময়ই এই কারণে আপনি হাসির রসদও হয়ে ওঠেন৷ এই সমস্যায় মূলত শিশুরা বেশি ভোগে৷ তবে যেকোনও বয়সের মহিলা অথবা পুরুষও ঘুমের মধ্যে কথা বলার সমস্যায় ভুগতে পারেন৷ বিশেষজ্ঞদের মতে, মানসিক ও শারীরিক একাধিক সমস্যার উপসর্গ হতে পারে ঘুমের মধ্যে কথা বলা৷ অনিদ্রা, জ্বর, অতিরিক্ত মদ্যপান, মানসিক চাপ, উদ্বিগ্নতা, অবসাদ, ক্লান্তি ভাবের জেরে ঘুমের মধ্যে বকবক করেন অনেকেই৷ আবার অনেক সময় নানা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াতেও ঘুমের মধ্যে কথা বলেন কেউ কেউ৷ তাই এই সমস্যাকে অবহেলা করবেন না৷  ঘুমন্ত অবস্থায় কথা বলার সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু ঘরোয়া টোটকা রইল আপনার জন্য৷   

[ভাইরাল জ্বরের সঙ্গে ফুসফুসে সংক্রমণ, বর্ষায় আক্রান্ত শিশুরাই]

নির্দিষ্ট সময়ে ঘুমোন: প্রতিদিনের কাজের চাপ৷ অফিস, বাড়ির কাজ সামলাতে গিয়ে ক্রমশই কমছে ঘুমের সময়৷ সারাদিনে কখনও চার-পাঁচ ঘণ্টা বা খুব বেশি হলে ছয় ঘণ্টা ঘুমোন অনেকেই৷ কিন্তু মনে রাখবেন ঘুম ঠিকমতো না হলে নানা রোগ আপনার শরীরে বাসা বাঁধতে পারে৷ ঘুমের মধ্যে কথা বলার সমস্যায় ভোগারও মূল কারণ হতে পারে এটি৷ ঘুমন্ত অবস্থায় কথা বলার সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন আট ঘণ্টা করে ঘুমোন৷ চেষ্টা করুন ঘড়ি ধরে রাতে একই সময়ে ঘুমোতে যাওয়ার৷ মেপে মেপে আট ঘণ্টা করে ঘুমোনোর পরই সকালে উঠুন৷    

[এই শারীরিক সমস্যাগুলি এড়িয়ে যাবেন না, হতে পারে বড় বিপদ]

মদ্যপান থেকে বিরত থাকুন: অতিরিক্ত মদ্যপান করলেও ঘুমের মধ্যে কথা বলার সমস্যা দেখা দিতে পারে৷ তাই চেষ্টা করুন মদ্যপানের অভ্যাসের বদল করার৷ অতিরিক্ত চা বা কফিও কিন্তু বিপদ ডেকে আনতে পারে আপনার৷ ঘুমন্ত অবস্থায় কথা বলার সমস্যা থেকে রেহাই পেতে রাতে হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন৷

[জানেন, কোন কোন যোগাভ্যাসে দূরে থাকবে টেনশন?]

মানসিক চাপ: বর্তমান জীবনযাত্রায় মানসিক চাপ প্রত্যেকেরই নিত্যদিনের সঙ্গী৷ ঘুমের মধ্যে কথা বলারও মূল কারণ হতেই পারে এই মানসিক চাপ৷ তাই আগে মানসিক চাপ কাটাতে দু’দিনের জন্য বরং কোথাও বেড়িয়ে আসুন৷ মন ভাল করতে বই পড়ুন, গান শুনুন৷ প্রতিদিন সকালে উঠে শরীরচর্চা করলেও মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারেন৷

[ডায়াবেটিসে ভুগছেন? ঘরোয়া উপায়ে রইল রোগমুক্তির দাওয়াই]

চিকিৎসকের পরামর্শ নিন: ঘরোয়া টোটকায় কাজ না হলে, পরামর্শ নিন চিকিৎসকের৷ ভুলে যাবেন না ভাল ঘুমই কিন্তু সুস্থতার চাবিকাঠি৷

[কোষ্ঠকাঠিন্যে ভুগছেন? আজই মেনু থেকে বাদ দিন এই খাবারগুলি]    

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং