১০ বৈশাখ  ১৪২৬  বুধবার ২৪ এপ্রিল ২০১৯ 

Menu Logo নির্বাচন ‘১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উন্নত প্রযুক্তি আর স্মার্টফোনের যুগে এখন সকলেই ফটোগ্রাফার। কেউ মনের মতো সেলফি তুলতে দিনভর ক্যামেরার সামনে পোজ দেন তো কেউ লেন্সবন্দি করতে ভালবাসেন প্রকৃতিকে। প্রযুক্তির কল্যাণে এখন স্মার্টফোন এতটাই স্মার্ট হয়ে উঠেছে যে সারাক্ষণ সঙ্গে ডিএসএলআর ক্যামেরা না হলেও চলে। এখন তো আবার ডুয়াল ক্যামেরার স্মার্টফোনও এসে গিয়েছে বাজারে। তবে ছবি তোলার নেশায় শুধু স্মার্টফোনটি কিনে ফেললেই কিন্তু কেল্লা ফতে নয়। আপনাকে শিখে নিতে হবে ভাল ছবি তুলতে ঠিক কী কী প্রয়োজন। কীভাবে আপনার তোলা ছবিটি এক্কেবারে পারফেক্ট হবে। তেমনই কিছু টিপস রইল এই প্রতিবেদনে।

আগে মোবাইল ক্যামেরার কাজ শুধু ছিল কিছু মুহূর্তকে ফ্রেমবন্দি করা। কিন্তু এখন চাহিদার সঙ্গে সঙ্গে বদলে গিয়েছে মোবাইল ক্যামেরার ভূমিকাও। একটা ছবিকে কীভাবে জীবন্ত করে তোলা যায়, সেই প্রয়াসই করেন চিত্রগ্রাহকরা। আর এক্ষেত্রে দারুণ উপকারী ডুয়াল ক্যামেরা। দুটি ক্যামেরার লেন্সের আলাদা আলাদা কাজ। দেখে নেওয়া যাক, কোনটাকে কীভাবে কাজে লাগাতে হবে।

[সহজ এই পাঁচ উপায়ে আপনার ওয়াই-ফাই কাজ করবে আরও দ্রুত]

১. আপনার ছবির বিষয়বস্তু কী? সেটা যেন আপনার কাছে স্পষ্ট হয়। কোনও মুখের ছবি তুলতে গেলে মাথায় রাখুন ক্যামেরায় যেন তা কোনওভাবেই কৃত্রিম না মনে হয়। সেক্ষেত্রে মুখের চেয়ে খানিকটা উপরের দিকে ক্যামেরাটি ধরুন। যার বা যে বস্তু ছবি তুলছেন তার ব্যাকগ্রাউন্ডও সঠিক হওয়া অত্যন্ত জরুরি। দ্বিতীয় ক্যামেরা ছবির ডেপথ ঠিক করে। দরকার সঠিক ফোকাসও। বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবি তুলুন। কোনটি পারফেক্ট, নিজেই বুঝে যাবেন।

২. ছবি তোলার ক্ষেত্রে আলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ক্যামেরায় ফ্ল্যাশ থাকলেই যে যে কোনও সময় সুন্দর ছবি তোলা যাবে তেমনটা কিন্তু নয়। দিনের আলোতেই মেলে সেরা ক্লিক। বিশেষ করে ভোরের দিকে এবং গোধূলিতে ছবি তুললে সে ছবির আলাদাই সৌন্দর্য হয়। দুপুরের দিকে ছবি তুললে যার ছবি তুলছেন সেটির মুখ যেন আলোর দিকে থাকে। আর রাতে ছবি তুলতে হলে ক্যামেরার ব্রাইটনেস বাড়িয়ে নিয়ে ফোকাস ঠিক করুন।

৩. বস্তুর থেকে ক্যামেরার দূরত্ব ভাল ছবি তোলার অন্যতম চাবিকাঠি। স্মার্টফোনে এখন ম্যানুয়ালি ব্লার করার অপশনটি থাকে। সেক্ষেত্রে বস্তুটিকে ফোকাসে রেখে ছবির বাকি অংশটা ব্লার করে ছবি তুললে অন্যরকম এফেক্ট পাবেন। তবে ভাল আলো থাকলেই কিন্তু ভাল ছবি ওঠে না। এর জন্য বস্তুটির থেকে সঠিক দূরত্বে রাখতে হবে ক্যামেরা। বস্তুর থেকে অন্তত একহাত দূরত্ব রাখতেই হবে। যদিও বিষয়টি ক্যামেরার উপর নির্ভর করে। তবে অতিরিক্তি ক্লোসে ক্যামেরা নিলে ছবির সৌন্দর্য নষ্ট হতে পারে।

[প্রয়োজনের ‘বন্ধু’, এই ৭ সরকারি অ্যাপ স্মার্টফোনে আছে তো?]

৪. উপরের প্রত্যেকটি পয়েন্টেই একটি বিষয় নিশ্চয় লক্ষ্য করেছেন। তা হল ফোকাস। ফোকাস ঠিক না থাকলে ছবির মজাই নষ্ট। এখন অনেক ফোনে প্রো-মোড থাকে। যাতে বস্তুটির ফোকাস ম্যানুয়ালি বদলানো যায়। তেমনটা না থাকলে অবশ্যই অটো ফোকাস মোডটি অন করে রাখুন।

৫. ছবির ব্যাকগ্রাউন্ডের রঙের সঙ্গে বস্তুর রং যদি মিলে যায় তাহলে কিন্তু ছবিটি কোনওভাবেই পারফেক্ট নয়। বস্তু যদি উজ্জ্বল হয় তবে ক্যামেরা এমনিই তাতে ফোকাস হয়ে যায়। সম্ভব হলে বস্তুর সঙ্গে কনট্রাস্ট কালারের ব্যাকগ্রাউন্ড রাখুন। এতে ছবি আরও স্পষ্ট হয়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং