২৩ চৈত্র  ১৪২৬  সোমবার ৬ এপ্রিল ২০২০ 

Advertisement

পর্যটনে নয়া দিগন্ত, এবার সরাসরি শিলিগুড়ি থেকে সড়কপথে যাওয়া যাবে কাঠমান্ডু

Published by: Subhajit Mandal |    Posted: August 29, 2019 7:09 pm|    Updated: August 29, 2019 7:33 pm

An Images

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: পর্যটনের ক্ষেত্রে নয়া দিগন্ত খুলে গেল উত্তরে। শিলিগুড়ি থেকে কাঠমান্ডু পর্যন্ত সরাসরি চালু হল বাস পরিষেবা । আর সেই সঙ্গেই প্রথমবার রাজ্যের উত্তরাংশের অলিখিত রাজধানীর সঙ্গে প্রতিবেশী দেশ নেপালের রাজধানীর সরাসরি যোগসূত্র স্থাপিত হল। ফলে তরাই–ডুয়ার্স, সিকিম এবং ভুটানের পাশাপাশি এবার নেপালের দিকেও পর্যটনে একটা বড় সাড়া মিলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: পুজোয় ডুয়ার্সে ট্রেকিং করতে চান? রুট ম্যাপ প্রকাশ করল পর্যটন দপ্তর]

আপাতত বেসরকারি উদ্যোগে এই পরিষেবা শুরু হয়েছে। তবে বিষয়টির দিকে নজর রাখা হচ্ছে। লাভজনক হলে প্রয়োজনে দু’দেশের সঙ্গে কথা বলে সরকারিভাবে কোনও রকম বাস পরিষেবা চালানো যায় কি না সে ব্যাপারে চিন্তা-ভাবনা করবে রাজ্য। এমনটাই সূত্রের খবর। একবার যোগাযোগ চালু হয়ে গেলে, সরকারিভাবে বাস পরিষেবা চালাতে সুবিধা হবে বলেই মনে করছেন রাজ্যের পর্যটন বিভাগের কর্তারা। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন পর্যটনমন্ত্রী গৌতম দেবও। পর্যটনের প্রসারে রাজ্য সবরকম সহায়তা করবে বলে জানিয়েছেন তিনি।

IND-Nepal

দু’দেশের সরকারি আধিকারিকদের উপস্থিতিতে সোমবার কাঠমান্ডু থেকে প্রথম বাসটি শিলিগুড়ির উদ্দেশ্যে রওনা হয়। মঙ্গলবার সকালে বাসটি এসে পৌঁছায়। তারপর আরও একটি বাস মঙ্গলবার শিলিগুড়ি থেকে রওনা হয়ে কাঠমান্ডু পৌঁছয়। ওই বেসরকারি পরিবহণ সংস্থা সূত্রে জানানো হয়েছে, প্রতিদিন চারটি করে বাস শিলিগুড়ি-কাঠমান্ডু যাতায়াত করবে। প্রতিটি বাসই শীতাতপ নিয়ন্ত্রিত এবং ৪৪ আসন বিশিষ্ট। ওই বাস সংস্থার অপারেশন ম্যানেজার অশোক বরৈলি বলেন, “বাসের জন প্রতি ভাড়া সাড়ে ১২০০ টাকা। সেই সঙ্গে প্রতি যাত্রীকে ভাড়ার মধ্যেই চা, জল এবং হালকা খাবার দেওয়া হবে।” “উত্তরের পর্যটন বিশেষজ্ঞ এবং হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভলপমেন্ট নেটওয়ার্ক (এইচএইচডিটিএন) এর সম্পাদক সম্রাট সান্যাল বলেন, “এর ফলে সিকিম-ভুটান এবং তার পাশাপাশি নেপালে যাওয়ার প্রবণতা বাড়বে। পর্যটকদের মধ্যে ভৌগোলিক ও অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে। এই পদক্ষেপকে অত্যন্ত সময়োচিত বলে দাবি করেন ইস্টার্ন হিমালয়ান ট্রাভেল অ্যান্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশনের সদস্য পার্থ গুহ।

[আরও পড়ুন: বিদেশ ডাকছে? পুজোয় ঘুরে আসুন কম খরচে]

জানা গিয়েছে, কাটমান্ডু থেকে সড়কপথে কাঁকরভিটা হয়ে শিলিগুড়ি যাতায়াত করবে বাসগুলি। এর আগে নেপালের ভদ্রপুর, কাঁকরভিটা, বামনপোখরি সহ বিভিন্ন এলাকায় যাতায়াত থাকলেও কাটমান্ডুতে সরাসরি বাস যোগাযোগ ছিল না।

Advertisement

Advertisement

Advertisement