Advertisement
Advertisement
Paushi Village

গ্রামবাংলার শান্তি পেতে ঘুরে আসুন এই জায়গায়, কটা দিনের নিশ্চিন্তের আশ্রয়

আলসেমি যাঁদের পছন্দ, তাঁদের জন্য আদর্শ ঠিকানা।

Enjoy rural beauty in Paushi Village in Bengal

ছবি: সংগৃহীত

Published by: Suparna Majumder
  • Posted:May 27, 2024 5:06 pm
  • Updated:May 27, 2024 5:06 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালির বড় বেড়ানোর শখ। তাই তো সুযোগ পেলেই বেরিয়ে পড়ে। হাতের কাছেই রয়েছে দি-পু-দা। দিঘা, পুরী আর দার্জিলিং। কারও পছন্দ পাহাড়ের হাতছানি, কেউ আবার সমুদ্রের নেশায় মগ্ন। কিন্তু এর বাইরেও তো অনেক কিছু রয়েছে। যেমন এই গ্রামবাংলার প্রকৃতি। সপ্তাহান্তে এখানেও চলে যেতে পারেন। আলসেমিতে কাটিয়ে আসতে পারেন কিছুটা সময়। এবার সময় পেলে বেড়িয়ে আসুন পূর্ব মেদিনীপুরের পাউশি থেকে।

Paushi-Village-2
ছবি: সংগৃহীত

কী দেখবেন?
গ্রামের সহজ-সরল জীবন আর প্রকৃতি। বাগদা নদীর তীরে ধানখেত, পুকুর, সবুজ গাছগাছালির ছাওয়ায় ছোট্ট গ্রাম পাউশি। এখানে রয়েছে এক গ্রামীণ সংগ্রহশালা। সেখানে দেখতে পাবেন হুঁকো, ঢেঁকি, লাঙল, চরকা, তাঁত, কুমোরের চাকি বা গরুর গাড়ির মতো জিনিস। ইচ্ছে হলে ভ্যানে করে কুমোরপাড়া থেকেও ঘুরে আসতে পারেন।

Advertisement

[আরও পড়ুন: বৃষ্টিভেজা শরীর, ‘কোন গোপনে মন ভেসেছে’ রণজয়ের? দেখুন ভিডিও ]

কীভাবে যাবেন?
বাস বা গাড়িতে গেলে দ্বিতীয় হুগলি সেতু পেরিয়ে বম্বে রোড ধরে কোলাঘাট। কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে একটু এগোলেই হলদিয়া মোড়। সেখান থেকে নন্দকুমার, মঠচণ্ডীপুর, হেড়িয়া হয়ে রসুলপুরে নদীর উপর সেতু পেরলেই কালীনগর বাসস্ট্যান্ডে নামতে হবে। ভ্যানরিকশায় গ্রামের পথ পেরিয়ে পৌঁছে যাবেন পাউশি। দূরত্ব ৬ কিলোমিটার। তাম্রলিপ্ত এক্সপ্রেস, কাণ্ডারি এক্সপ্রেস বা দুরন্ত এক্সপ্রেসে এলে নামতে হবে ২৪ কিলোমিটার দূরের কাঁথিতে।

Advertisement
Paushi-Village-3
ছবি: সংগৃহীত

কোথায় থাকবেন?
শান্ত এই প্রাকৃতিক পরিবেশে থাকার জন্য রয়েছে মনচাষা রিসর্ট। নদীর তীরে বাঁশ, খড়, হোগলা দিয়ে তৈরি কটেজগুলো সত্যিই সুন্দর। সমস্ত সুযোগ-সুবিধাই আধুনিক মজুত রয়েছে৷ ভাড়া ফোন করে জেনে নিতে পারেন। তা গুগলে খুঁজলেই পেয়ে যাবেন। যদি কাঁথি বা কালীনগর পৌঁছান তাহলে সেখান থেকে পিকআপের বন্দোবস্তও আছে। তাই নিশ্চিন্তের এই ঠিকানায় ঘুরে আসতেই পারেন দুটো দিন। 

[আরও পড়ুন: বৃষ্টির দিনে জ্বর-সর্দির প্রভাব বাড়ে, শিশুর খেয়াল কীভাবে রাখবেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ