Advertisement
Advertisement
Hornbill Festival

নাগাল্যান্ডে শুরু হবে ‘হর্নবিল ফেস্টিভ্যাল’, ঘুরতে যাওয়ার আগে জেনে নিন এসব তথ্য

১ থেকে ১০ ডিসেম্বর চলবে এই ফেস্টিভ্যাল।

Hornbill Festival one of India’s most exciting cultural carnivals | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:November 28, 2021 8:08 pm
  • Updated:November 28, 2021 8:08 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকৃতি যেন নিজের রূপ ঢেলে দিয়েছে দেশের উত্তর-পূর্বে। অরুণাচল, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড পাহাড়প্রেমী পর্যটকদের কাছে যেন স্বর্গ। তবে পর্যটকরা আজকাল এ ব্যাপারে এগিয়ে রাখছেন নাগাল্যান্ডকেই (Nagaland)। আর তার মূল কারণ হল হর্নবিল ফেস্টিভ্য়াল! প্রতিবছরই ডিসেম্বর মাসের ১ থেকে ১০ তারিখ নাগাল্যান্ড সেজে ওঠে ‘হর্নবিল ফেস্টিভ্য়ালে’র (Hornbill Festival ) জন্য। তবে করোনা আবহের জন্য গত বছর একেবারেই বন্ধ ছিল এই ফেস্টিভ্যাল। এবার করোনা প্রকোপ কমতেই নাগাল্যান্ড একেবারে তৈরি এই উৎসবের জন্য। করোনা বিধি মেনেই এই উৎসবে সামিল হবে মানুষ।

হর্নবিল ফেস্টিভ্যালে অংশ নিতে দেশ-বিদেশ থেকে মানুষ আসেন নাগাল্যান্ডে। করোনা আবহে উৎসবে আসা অতিথিদের মানতে হবে বিশেষ কিছু নিয়ম।

Advertisement

১) করোনা টিকার দুটি ডোজের সার্টিফিকেট সঙ্গে রাখুন। অথবা নাগাল্যান্ডে ঢোকার মুখেই আপনার আরটি-পিসিআর (RT-PCR) পরীক্ষা নেওয়া হতে পারে।

Advertisement

২) ১২ বছরের কম শিশুদের কোনওরকম পরীক্ষা করা হবে না।

৩) যদি আপনার করোনা টিকার দুটি ডোজ না নেওয়া হয়ে থাকে, তাহলে জার্নির ৭২ ঘণ্টার মধ্য়ে আরটি-পিসিআর (RT-PCR) টেস্ট করান।

[আরও পড়ুন: উৎসবের মরশুমে পর্যটকদের জন্য সুখবর, দার্জিলিংয়ে শুরু হচ্ছে ‘ঘুম ফেস্টিভ্যাল’]

৪) করোনা বিধিনিষেধ ছাড়াও ভারতীয়দের ‘ইনার লাইন পারমিট’ নিতে হবে। এর জন্য যোগাযোগ করতে হবে নাগাল্যান্ড হাউজে। ০৩৩ ২৩৩৫০১২৪ এই নম্বরে যোগাযোগ করুন।

নাগাল্যান্ডের পর্যটন, শিল্পকলা এবং সংস্কৃতি দপ্তর হর্নবিল উৎসবের আয়োজন করে। ২০০০ সাল থেকে প্রতিবছর ১ থেকে ১০ ডিসেম্বর কোহিমা শহর থেকে ১২ কিমি দূরত্বে অবস্থিত নাগা হেরিটেজ গ্রাম ‘কিসামা’য় শুরু হয় এই উৎসব। ভারতীয় ধনেশ পাখি অর্থাৎ ‘হর্নবিলে’র নাম অনুসারেই এই উৎসবের নামকরণ।

নাগাল্যান্ডের আদিবাসী যোদ্ধা সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব হল এই ‘হর্নবিল ফেস্টিভ্যাল’। তাঁদের ঐতিহ্য এবং সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে এবং গোটা বিশ্বের কাছে তুলে ধরতেই এই উৎসবের আয়োজন।

[আরও পড়ুন: সিঙ্গাপুর ভ্রমণের প্ল্যান করছেন? জেনে নিন, কবে থেকে ঢুকতে পারবেন ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ