BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দেশে প্রথমবার আয়োজিত হচ্ছে ‘জাতীয় প্রজাপতি মাস’, কীভাবে অংশ নেবেন রঙিন ইভেন্টে?

Published by: Sulaya Singha |    Posted: August 29, 2020 9:37 pm|    Updated: August 29, 2020 9:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুল থেকে গাড়ি। সবকিছু নিয়েই প্রদর্শনী কিংবা ইভেন্ট হতে দেখেছেন। কিন্তু প্রজাপতিদের নিয়ে আস্ত একটি ইভেন্টের (Butterfly event) সাক্ষী হয়েছেন কখনও? এবার তেমনটাই হতে চলেছে। প্রথমবার দেশে এমনই এক অভিনব ইভেন্ট আয়োজিত হতে চলেছে।

পরিবেশ নিয়ে কাজ করে এমন ৩০টিরও বেশি সংস্থা মিলে এই অভূতপূর্ব প্রদর্শনীর আয়োজন করছে। ইভেন্টের পোশাকি নাম ‘বিগ বাটারফ্লাই মান্থ: ইন্ডিয়া ২০২০’। যেখানে বিভিন্ন প্রজাতির প্রজাপতি ধরা দেবে একই জায়গায়। শনিবারই আয়োজকদের তরফে জানানো হল, আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে এই বিশেষ ইভেন্ট। চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। শুধু রঙিন প্রজাপতিদের দেশে ভ্রমণই নয়, ইভেন্টে সরাসরি অংশ নেওয়ার ব্যবস্থাও থাকছে। কীভাবে? প্রজাপতিদের উপর অনলাইন ওয়ার্কশপ করা যাবে। এছাড়াও থাকছে ছবি ও ভিডিও প্রতিযোগিতা। এর মাধ্যমে প্রজাপতিপ্রেমীরা অনেক অজানা তথ্য জানতে পারবেন বলেই মনে করছে আয়োজকরা।

[আরও পড়ুন: ভুয়ো JioMart ওয়েবসাইটের ফাঁদে পড়ে টাকা খোয়াচ্ছেন ক্রেতারা, সাবধান করল রিলায়েন্স]

Butterfly

গোয়ার একটি পরিবেশ প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট পরাগ রংনেকরের কথায়, “প্রথমবার দেশে এমন একটা ইভেন্ট আয়োজিত হতে চলেছে। যার জন্য প্রজাপতি বিশেষজ্ঞ, পরিবেশপ্রেমী, পরিবেশ নিয়ে কাজ করে এমন সংস্থা সকলেই একজোট হয়েছে। তাই নিঃসন্দেহে এটি দারুণ আকর্ষণীয় হয়ে উঠবে বলেই আশা। আর কোনও একটি শহরে নয়, দেশজুড়ে এই ইভেন্ট চলবে ১৫ দিন ধরে।” তিনি আরও জানান, বোম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি (BNHS), দ্য ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেস (NCBS), দেরাদুনের তিতলি ট্রাস্টের মতো নাম করা সমস্ত সংস্থা এই আয়োজনের সঙ্গে যুক্ত হয়েছে।

Butterfly

এবার জানতে হবে কীভাবে অংশ নেবেন প্রতিযোগিতায়? বাটারফ্লাইজ অফ ইন্ডিয়া (Butterflies of India) iNaturalist এবং India Biodiversity পোর্টালে গেলেই প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন। চিত্রগ্রাহক আর প্রজাপতিপ্রেমীদের কাছে এর চেয়ে ভাল ইভেন্ট আর কী-ই বা হতে পারে।

[আরও পড়ুন: Railyatri অ্যাপ ইউজারদের ক্রেডিট-ডেবিট কার্ডের তথ্য ফাঁস! মাথায় হাত ৭ লক্ষ গ্রাহকের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement