BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাঘ ক্যামেরাবন্দি হওয়ার পরেরদিনই বক্সায় বন্ধ জঙ্গল সাফারি, মনখারাপ পর্যটকদের

Published by: Sayani Sen |    Posted: December 12, 2021 4:41 pm|    Updated: December 12, 2021 5:31 pm

Jungle safari prohibited for next eight days in Buxa tiger reserve । Sangbad Pratidin

ছবি: সংগৃহীত

রাজ কুমার, আলিপুরদুয়ার: ২৩ বছর পর বক্সা ব্যাঘ্র প্রকল্পে দেখা মিলেছে রয়্যাল বেঙ্গল টাইগারের। আর তার ঠিক পরেরদিন থেকেই বন্ধ জঙ্গল সাফারি। বাঘ এবং পর্যটকদের সুরক্ষার স্বার্থে আপাতত বক্সায় আগামী কয়েকদিন বক্সায় জঙ্গল সাফারি বন্ধ রাখা হবে বলেই জানান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তার ফলে কিছুটা হতাশ পর্যটকরা।

সেই ১৯৯৮ সালে বক্সা ব্যাঘ্র প্রকল্পে রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়েছিল। তারপর দীর্ঘ সময় ধরে তাকে দেখা যায়নি। ফলে বক্সায় তার অস্তিত্ব নিয়েই সংশয় তৈরি হয়েছিল। ২৩ বছর পর শনিবার সন্ধেয় বক্সা ব্যাঘ্র প্রকল্পে হলুদ-কালো ডোরাকাটা প্রাণীটির দর্শন পান পর্যটকরা। তাঁদের ক্যামেরায় ধরা দিল দক্ষিণরায়।

Royal Bengal Tiger caught in camera in Buxa Tiger Reserve after long 23 years
ছবি সৌজন্য: বনদপ্তর।

তার ঠিক পরেরদিন রবিবার ফের বাঘের ছবি সামনে আসে। তাতে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত পর্যটক থেকে বন্যপ্রাণপ্রেমী মানুষজন সকলেই।

Tiger

[আরও পড়ুন: ‘দলের কয়েকজনের অসহযোগিতার জন্য নন্দীগ্রামে জিততে পারেননি মমতা’, ভাইরাল সুব্রত বক্সির অডিও]

দিনকয়েক আগে এই এলাকায় নদীর ধারের মাটিতে দেখা গিয়েছিল বাঘের পায়ের ছাপ। তা পরীক্ষা করার পর বাঘের অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত হন বনাধিকারিক এবং কর্মীরা। ইস্ট দমনপুর রেঞ্জে পাতা হয় ট্র্যাপ ক্যামেরা (Trap camera)।

অবশেষে সেই অপেক্ষা সার্থক হল। সন্ধেবেলা সেই ক্যামেরায় ধরা দেয় বাংলার বাঘ। সদ্যই সুন্দরবনে বাঘসুমারির কাজ শুরু হয়েছে। তাতে মোট রয়্যাল বেঙ্গলের সংখ্যা জানা যাবে। তবে সুন্দরবন থেকে সেই তথ্য পাওয়ার আগেই বক্সায় দক্ষিণরায়ের ছবি প্রকাশ্যে আসায় উচ্ছ্বসিত বন্যপ্রাণপ্রেমীরা। এই মুহূর্তে বক্সায় যাঁরা ঘুরতে গিয়েছিলেন তাঁরা অত্যন্ত খুশি হয়েছিলেন।

তবে বাঘের দেখা পাওয়ার পরেরদিনই দুঃসংবাদ। বাঘ যাতে কোনও পর্যটকের উপর হামলা চালাতে না পারে কিংবা বাঘেরও যাতে কোনও ক্ষতি না হয় সে কথা মাথায় রেখে আপাতত বক্সায় বন্ধ জঙ্গল সাফারি। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানান, আগামী কয়েকদিন বন্ধ থাকবে জঙ্গল সাফারি। বক্সা ব্যাঘ্র প্রকল্পের বাইরে যাতে বাঘ চলে যেতে না পারে, সে ব্যবস্থাও করা হচ্ছে। এছাড়াও বক্সা ব্যাঘ্র প্রকল্পে বর্তমানে ক’টি বাঘ রয়েছে, তাও খতিয়ে দেখা হচ্ছে বলেই জানান বনমন্ত্রী।

[আরও পড়ুন: পরকীয়ায় বাধা, স্তন্যদানের সময় সন্তানকে বালিশ চাপা দিয়ে ‘খুন’ মায়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে