২৫ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতকালে কোথাও যাবেন ভাবছেন? তাহলে এখন থেকেই পরিকল্পনা শুরু করে দিন। বরফ আর উৎসব, সেই সঙ্গে লোকসংস্কৃতির ছোঁয়া, সব একসঙ্গে যদি হাতের মুঠোয় পেতে চান তাহলে চলে যান মানালিতে। আপনার জন্য একরাশ আনন্দ নিয়ে অপেক্ষা করছে এই শৈলশহর।

শীতকালীন কার্নিভালের প্রস্তুতি নিচ্ছে হিমালয়ের এই ছোট্ট শহর। ২ জানুয়ারি থেকে এই শীতকালীন কার্নিভাল শুরু হবে। চলবে টানা আট দিন। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

এবার শীতে আপনার গন্তব্য হোক ‘লাজুক’ কুমাই  ]

এই কার্নিভাল নিয়ে যথেষ্ট আশাবাদী রাজ্য সরকার। মনে করা হচ্ছে এ বছর দেশের বিভিন্ন জায়গা তো বটেই, বিদেশ থেকেও প্রচুর অতিথি সমাগম হবে। অবশ্য তার কারণও রয়েছে যথেষ্ট। এ বছর বিশেষ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করেছে প্রশাসন। কার্নিভালে থাকবে ক্র্যাফ্ট বাজার, ফুড ফেস্টিভ্যাল, লোকনৃত্য, স্থানীয় ব্যান্ডের প্রতিযোগিতা ও স্ট্রিট প্লে। মানালির এসডিএম রমন ঘরসঙ্গী জানিয়েছেন, হিমাচল প্রদেশের সংস্কৃতিকে তুলে ধরা হবে কার্নিভালে। বাড়ানো হবে মানালি মল। রাম বাগ চক থেকে ইবেক্স চক পর্যন্ত বিস্তৃত হবে এটি। পর্যটকের আনাগোনা বাড়াতেই এহেন উদ্যোগ প্রশাসনের৷ 

২০১৯ সালের মানালি কার্নিভাল শুরু হবে৷ তবে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ৮ ডিসেম্বর ছত্তিশগড়ে, সিমলায় ১০ ডিসেম্বর, মান্ডিতে ১২ ডিসেম্বর হয়ে গিয়েছে প্রতিযোগিতার অডিশন। মানালিতে ১৪ ডিসেম্বর অডিশন হওয়ার কথা।

১৯৭৭ সালে মানালি উইন্টার কার্নিভালের শুরু ১৯৭৭ সালে। হরনাম সিং নামে এক ব্যক্তির মস্তিষ্কপ্রসূত এটি। তিনি মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যালায়েড স্পোর্টস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। ২০১০ সালে কার্নিভাল উদ্বোধনের সময় তৎকালীন মুখ্যমন্ত্রী পি কে ধুমল জানিয়েছিলেন এই অনুষ্ঠানটি রাজ্য স্তরে নিয়ে যাওয়া হবে। তারপর থেকে এটি হিমাচল প্রদেশ সরকারই আয়োজন করে থাকে।

রামায়ণের পর ‘পঞ্জ তখত এক্সপ্রেস’, শিখ তীর্থযাত্রীদের জন্য রেলের নয়া ট্রেন  ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং