BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পৃথিবীর বুকেই তৈরি হবে চাঁদ! দুবাইয়ের বিলাসবহুল রিসর্টে গেলেই মিলবে চন্দ্রাভিযানের অভিজ্ঞতা

Published by: Biswadip Dey |    Posted: September 13, 2022 8:17 pm|    Updated: September 13, 2022 8:17 pm

Moon Dubai: A $5 billion ultra-luxury moonshot to bring space tourism to Earth। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আকাশের দিকে হাত বাড়িয়ে শিশু চাঁদ ছুঁতে যায়। কিন্তু চাঁদকে কি আর মুঠোয় পাওয়া যায়? এতদিন এমনটাই ধারণা থাকলেও এবার দুবাই (Dubai) শহর আপনার জন্য এমন এক অভিজ্ঞতা নির্মাণ করতে চলেছে যা সব চেনা ধারণাকে বদলে দেবে। এর আগে বিশ্বের সব চেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা নির্মাণ করে তাক লাগিয়েছিল সংযুক্ত আরব আমিরশাহীর (UAE) এই শহর। এবার এখানেই তৈরি হতে চলেছে চাঁদের (Moon) আদলে আস্ত রিসর্ট।

মধ্যপ্রাচ্যের এক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, আগামী ৪৮ মাস অর্থাৎ চার বছরের মধ্যেই এই রিসর্টের নির্মাণকাজ শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। কানাডার মুন ওয়ার্ল্ড রিসর্ট কর্পোরেশন নামের এক ইঞ্জিনিয়ারিং সংস্থা এটি তৈরি করবে। প্রস্তাবিত রিসর্ট ভবনটির উচ্চতা হবে ৭৩৫ ফুট। সব মিলিয়ে ৫০০ কোটি মার্কিন ডলার ব্যয় হবে এটি তৈরি করতে।

[আরও পড়ুন: ‘বিজেপি ধ্বংস চায়, ওদের দিকে দেখার দরকার নেই’, নবান্ন অভিযানের দিনই বার্তা মমতার]

কী থাকবে এই রিসর্টে? আগেই বলা হয়েছে এটির গড়ন হবে চাঁদের মতো। রিসর্টটির সম্মুখভাগ হবে চন্দ্রপৃষ্ঠের আদলে। তাকে ঘিরে থাকবে লুনার কলোনি। ঢুকলে অবিকল চাঁদের মাটিতে হাঁটার অভিজ্ঞতা হবে! বছরে ২৫ লক্ষ পর্যটক এখানে থাকতে পারবেন। আর সব মিলিয়ে এক বছরে ১ কোটি মানুষ পৃথিবীতে বসেই মহাকাশে বেড়ানোর স্বপ্ন সার্থক করতে পারবেন। এখানেই শেষ নয়। থাকবে স্পা, লাউঞ্জ, কনভেনশন সেন্টার।

মুন ওয়ার্ল্ড রিসর্ট কর্পোরেশনের যুগ্ম প্রতিষ্ঠাতা মাইকেল আর হ্যান্ডারসন জানিয়েছেন, ”এই’মুন দুবাই’ হতে চলেছে পৃথিবীর সবচেয়ে বড় পর্যটন প্রকল্প। এই রিসর্টটির আকর্ষণে রাতারাতি দ্বিগুণ হয়ে যাবে দুবাইয়ের পর্যটক সংখ্যা।” তাঁর এই দাবি থেকে পরিষ্কার, প্রকল্পটি সম্পূর্ণ হলে এর দৌলতে সংযুক্ত আরব আমিরশারীর পর্যটন ব্যবসায় এর প্রভাব হবে বিপুল। যাকে ঘিরে দেশটির অর্থনৈতিক উন্নতি হবে অনেকটাই।

[আরও পড়ুন: শান্তিপূর্ণ মিছিলে বাঁশ-ইট-লাঠি নিয়ে হাজির BJP কর্মীরা, জলকামানে প্রতিরোধ পুলিশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে