৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভূস্বর্গে তৈরি হচ্ছে বিশ্বের উচ্চতম রেলসেতু! পর্যটকদের চোখ ধাঁধাবে আশ্চর্য স্থাপত্য

Published by: Biswadip Dey |    Posted: February 25, 2021 2:07 pm|    Updated: February 25, 2021 3:11 pm

Piyush Goyal updates on 'world's highest' rail bridge which connecting Kashmir to the rest of India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া মুকুট মাথায় পরতে চলেছে ভূস্বর্গ। জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) চেনাব নদীর উপরে ধনুকের মতো বাঁকানো বিস্ময়কর রেলসেতুটির (Rail bridge) কাজ প্রায় শেষ। যা হতে চলেছে পৃথিবীর উচ্চতম রেলসেতু। উচ্চতায় যা হার মানাবে আইফেল টাওয়ারকেও! বৃহস্পতিবার সকালে টুইট করে নির্মীয়মাণ সেতুটির ছবি শেয়ার করলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal)। সেই সঙ্গে জানিয়ে দিলেন, শিগগিরি সম্পূর্ণ হয়ে যাবে সেতুটি।

ধনুকাকৃতি এই সেতু কাশ্মীরকে ভারতের বাকি অংশের সঙ্গে যুক্ত করবে। ১ হাজার ২৫০ কোটি টাকা খরচে তৈরি হওয়া চেনাব নদী থেকে এই সেতুটির উচ্চতা ৩৫৯ মিটার। যা প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও উঁচু। সব মিলিয়ে যার দৈর্ঘ্য ১ হাজার ৩১৫ মিটার। নিঃসন্দেহে এই সেতু হতে চলেছে ওই অঞ্চলের পর্যটকদের কাছে এক অন্যতম আকর্ষণের কেন্দ্র।
২০১৭ সালের নভেম্বর থেকে শুরু হয়েছিল সেতুর মূল ধনুকাকৃতি কাঠামোটির নির্মাণকাজ। কিন্তু গত বছর অতিমারীর ধাক্কায় সেই নির্মাণকাজ খানিকটা ব্যাহত হলেও নতুন করে কাজে গতি এসেছে সম্প্রতি। আশা, দ্রুত সম্পূর্ণ হয়ে যাবে সেতুটির নির্মাণ।

[আরও পড়ুন : চাঁদনি রাতে কাচ-ঘেরা কোচে এবার হাতি-গণ্ডার দেখাবে রেল]

কী কী বিশেষত্ব থাকছে এই সেতুর? দাবি, রিখটার স্কেলে ৮ পর্যন্ত ভূমিকম্পের তীব্রতা সহ্য করতে পারবে এই সেতু। অত্যন্ত শক্তিশালী বিস্ফোরকের আঘাতও অনায়াসে সয়ে নিতে পারবে এটি। যা কাশ্মীরের মতো স্পর্শকাতর এলাকার মানুষদের অনেকটাই স্বস্তি দেবে। ভারতীয় রেলের এই গৌরবময় প্রকল্পের শুরুয়াৎ ২০০৪ সালে। তবে বছর পাঁচেকের মধ্যেই কাজ বন্ধ করে দেওয়া হয়েছিল। যাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এই আশঙ্কায় এগতে চায়নি তৎকালীন কংগ্রেস সরকার। কিন্তু মোদির আমলে নতুন করে শুরু হয় সেতুর নির্মাণ। অবশেষে তা শেষ হওয়ার মুখে।

পর্যটকদের কাছে ভূস্বর্গের আকর্ষণ কতটা তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। যদিও সন্ত্রাসের আবহে বহু ক্ষেত্রেই পিছু হটতে হয় তাঁদের। তবে শেষ পর্যন্ত যে পর্যটকরা এখানে আসেন তাঁদের অভিজ্ঞতার ঝুলি ভরে যায় চোখধাঁধানো নৈসর্গিক সৌন্দর্যে। চেনাব নদীর উপরের এই সেতু নিঃসন্দেহে তাঁদের আকর্ষণের তালিকার অন্যতম সংযোজন হতে চলেছে।

[আরও পড়ুন : ফের ‘দুয়ার’ খুলল দুয়ারসিনির, শীতের বিদায়বেলায় উইকেন্ডে ঘুরেই আসুন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement