১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Cyclone Sitrang: দীপাবলিতে দিঘা বেড়াতে যাওয়ার পরিকল্পনা? সিত্রাংয়ের দাপটে মাটি হতে পারে আনন্দ

Published by: Sayani Sen |    Posted: October 23, 2022 5:36 pm|    Updated: October 23, 2022 5:36 pm

Sitrang might hamper tour plans during Kalipuja and Diwali । Sangbad Pratidin

রঞ্জন মহাপাত্র, কাঁথি: দীপাবলির আনন্দে গা ভাসাতে প্রস্তুত বাংলা। কেউ বাড়ি প্রায় আলোয় মুড়ে ফেলেছেন। আবার কেউ পরিবেশবান্ধব বাজি কেনাকাটাও সেরে রেখেছেন। তবে অনেকে আবার উৎসবের জন্য পাওয়া ছুটিতে বেড়াতে যেতেই বেশি পছন্দ করেন। ২-৩দিনের ছুটিতে সমুদ্রপ্রেমীদের ডেস্টিনেশন দিঘা, মন্দারমণি। কিন্তু ঘূর্ণিঝড় সিত্রাংয়ের দাপটে পর্যটকদের জন্য জারি একাধিক নিষেধাজ্ঞা। তাই মনখারাপ পর্যটকদের।

দীপাবলির মাঝে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের (Cyclone Sitrang) আতঙ্ক। বাংলায় ঘূর্ণিঝড় আছড়ে পড়বে না ঠিকই, তবে তার প্রত্যক্ষ প্রভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। তার ফলে সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হতে পারেন উপকূলীয় জেলার বাসিন্দারা। তবে পূর্বাভাস জারি হওয়ার পর থেকেই সিত্রাং মোকাবিলায় প্রস্তুত পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। ইতিমধ্যেই একাধিক কমিটি গঠন হয়েছে। প্রস্তুত এনডিআরঅফ, এসডিআরএফের মতো পাঁচটি টিম। শনিবার থেকেই খুলে দেওয়া হয়েছে একাধিক কন্ট্রোল রুম। উৎসবের দিন পর্যটকদের সমুদ্রের আশেপাশে যাওয়া বারণ।

[আরও পড়ুন: করুণাময়ী থেকে মহিলা TET প্রার্থীদের সরিয়ে দেওয়া নিয়ে পুলিশের রিপোর্ট তলব মহিলা কমিশনের]

পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূলের ৯টি ব্লক এলাকা থেকে প্রায় দেড় লক্ষ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা। তবে পরিস্থতি দেখে উপকূলবাসীকে সরানো হবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। এলাকাবাসীকে সতর্ক করতে মাইকিং শুরু করেছে মৎস্যদপ্তর ও পুলিশ। জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, “মানুষকে সতর্ক করার কাজ চলছে। দুর্যোগ প্রতিহত করতে সমস্তরকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরিস্থিতি দেখে প্রয়োজনে ব্যবস্থা গ্রহণ করা হবে।”

হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার সুন্দরবন এলাকা দিয়ে ঢুকবে ঘূর্ণিঝড় সিত্রাং। বাংলাদেশের তিনকোনা ও সন্দীপ এর মাঝামাঝি স্থলভাগে প্রবেশ করবে মঙ্গলবার সকালে। ঘণ্টায় গতিবেগ থাকবে ১০০ কিলোমিটার। এর প্রভাবে বাংলায় চলবে দুর্যোগ। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত। পূর্ব মেদিনীপুর ও সংলগ্ন পশ্চিম মেদিনীপুরেও ভারী বৃষ্টির সর্তকতা। মাঝারি বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম এলাকায়। সোম ও মঙ্গলবার জলোচ্ছ্বাস হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার সমুদ্র উপকূলে।

তবে মঙ্গলবার থেকে ধীরে ধীরে পালটা আবহাওয়া। ওইদিন অতি ভারী বৃষ্টির কোনও সতর্কবার্তা নেই। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায় বৃষ্টি হতে পারে। মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা হাওড়া হুগলি এবং পূর্ব মেদিনীপুরে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনায় ৮০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হওয়া বইবে। পূর্ব মেদিনীপুরে ঝোড়ো হওয়ার গতিবেগ থাকবে ৬০ থেকে ৮০ কিলোমিটার। কলকাতা, হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে ৪০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে।

[আরও পড়ুন: অনুব্রত গড়ে দুই তৃণমূল কাউন্সিলরের সঙ্গে মন্দিরে শুভেন্দু অধিকারী, তুঙ্গে দলবদলের জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে