BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Sundarban Tourism: পয়লা অক্টোবর থেকে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে সুন্দরবনের দরজা

Published by: Suparna Majumder |    Posted: September 17, 2021 7:13 pm|    Updated: January 21, 2022 10:58 pm

Sundarban to open doors from October 1 | Sangbad Pratidin

ফাইল ছবি।

দেবব্রত মণ্ডল, বারুইপুর: করোনা একটু বাগে আসতেই খোলা হয়েছে শহরের চিড়িয়াখানা (Kolkata Zoo)। কয়েকটি ন্যাশনাল পার্কের দরজাও খুলে দেওয়া হয়েছে। এবার পর্যটকদের জন্য খুলে দেওয়া হল সুন্দরবনের সমস্ত ব্যাঘ্র প্রকল্পগুলি (Sundarban Tiger Reserve)। সেই মর্মে সরকারিভাবে বৃহস্পতিবার জারি করা হয় একটি নির্দেশনামা। সুন্দরবনের আশেপাশের পর্যটনের জায়গাগুলিও খুলে যাচ্ছে পয়লা অক্টোবর থেকে।

 

কোভিডের (COVID-19) কারণে মার্চ মাস থেকে বন্ধ সুন্দরবন। যার ফলে সমস্যায় পড়েন পর্যটনের ভরসায় থাকা ব্যবসায়ীরা। এবার সুন্দরবন জঙ্গল খুলে যাওয়ায় বেশ খুশি প্রত্যেকে। তবে পর্যটকদের জঙ্গলের প্রবেশের ক্ষেত্রে বেশ কিছু নিষেধাজ্ঞা রাখা হয়েছে। প্রত্যেককে মাস্ক পরে তবেই জঙ্গলের বিভিন্ন এলাকায়  প্রবেশ করতে হবে। বিভিন্ন এলাকায় রাখা হবে নজরদারি।

[আরও পড়ুন: North Bengal Tourism: পাহাড়ের অচেনা বাঁকে হারিয়ে যেতে চান? আকর্ষণীয় পুজো প্যাকেজ আনল NBSTC

প্রতিটি জলযানে কতজন পর্যটক বহন করা হবে সেই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সরকারের নির্দেশনায় বলা হয়েছে, প্রত্যেক পর্যটক যেমন মাস্ক পরবেন তেমনি সামাজিক দূরত্ব বজায় রাখবেন প্রতিটি ক্ষেত্রে। জলযানগুলিকে নিয়মমাফিক স্যানিটাইজেশন করতে হবে। আর এই সব মেনে চলা হচ্ছে কিনা তা দেখা হবে প্রতিটি এলাকায়। থাকবে নজরদারির ব্যবস্থা।

 

উল্লেখ্য, কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হয় সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের দু’জন অফিসারের। বেশ কয়েকজন আধিকারিকও করোনায় (Coronavirus) আক্রান্ত হন। যা এর আগে কখনও ব্যাঘ্র প্রকল্পে ঘটেনি। ফলে নিয়মকানুনের ব্যাপারে কোনওরকম আপস করতে চায় না ব্যাঘ্র প্রকল্প দপ্তর। এলাকার বাসিন্দাদের সুরক্ষা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে তাঁদের আয়ের দিকটিও খেয়ালে রাখত হবে।  তা চিন্তা করেই পর্যটকদের জন্য সুন্দরবনের দরজা খুলে দেওয়া হয়েছে। সুরক্ষাবিধি মেনে এবার তাহলে ম্যানগ্রোভের রাজত্বে পাড়ি দিতে পারেন।  যদি ভাগ্য ভাল থেকে দক্ষিণরায়ের দেখা পেতেই পারেন।

 

[আরও পড়ুন: শিলিগুড়ি থেকেই দৃশ্যমান শ্বেতশুভ্র কাঞ্চনজঙ্ঘা, পুজোয় পর্যটকদের টানছে পাহাড়

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে