BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডাঙায় লাফাচ্ছে জ্যান্ত ইলিশ! একবার ছুঁয়ে দেখতে দিঘার সমুদ্রের পাড়ে কাড়াকাড়ি পর্যটকদের

Published by: Sayani Sen |    Posted: December 17, 2021 4:07 pm|    Updated: December 17, 2021 6:40 pm

Swarm of live Hilsa fish at Digha beach amazes revelers । Sangbad Pratidin

রঞ্জন মহাপাত্র, কাঁথি: বাজারে গিয়ে পেট টিপে ইলিশ তো নিশ্চয়ই কিনেছেন। কিন্তু জ্যান্ত ইলিশ দেখেছেন কখনও? এই উত্তরে ‘না’ বলবেন বেশিরভাগ ক্রেতাই। কারণ, অনেকেই বলেন ডাঙায় উঠলেই নাকি ইলিশের আয়ু শেষ। তবে প্রচলিত এই কথাই যেন মিথ্যে প্রমাণিত হল। কারণ, শুক্রবার সকালে দিঘাতেই দেখা গেল দু’টি জ্যান্ত ইলিশ (Hilsa Fish)। যা দেখে বেজায় খুশি পর্যটকরা।

শুক্রবার মৎস্যজীবীদের পাতা জালেই ইলিশ ধরা পড়ে। ডাঙায় এনে জাল থেকে বের করা হয় মাছ দু’টিকে। ডাঙাতে ছটফট করতে থাকে মাছগুলি। তা দেখে উচ্ছ্বসিত হয়ে পড়েন পর্যটকরা। সমুদ্রের পাড়ে পা ভিজিয়ে কিংবা সমুদ্রে দাপাদাপি করে ছুটি উপভোগ করবেন যাঁরা ভেবেছিলেন তাঁরাও জ্যান্ত ইলিশ দেখতে ভিড় জমান।

[আরও পড়ুন: ট্রেন বাতিলের জেরে বিক্ষোভে নিত্যযাত্রীরা, তীব্র উত্তেজনা তালান্ডু স্টেশনে]

অনেকেই বলেন, ডাঙায় উঠলেই নাকি আয়ু শেষ ইলিশের। সাগর থেকে তোলার পর ছটফট করে মৃত্যু হয় তার। তবে এক্ষেত্রে একেবারে বিপরীত কাণ্ড ঘটায় অবাক হয়ে যান প্রায় সকলেই। বাঙালির ইলিশপ্রেম নতুন নয়। ইলিশ পেলে আর কিছুই চান না অনেকেই। শীতের মরশুমেও ইলিশের বাজার বেশ চাঙ্গা। ১২০০ থেকে ১৫০০ টাকা কিলো দরে বিকোচ্ছে রূপোলি শস্য। দাম বেশি হলেও ইলিশ কিনতে বিশেষ পিছপা হন না ভোজনরসিকরা। তাই জ্যান্ত ইলিশ দেখে কার্যত লাফালাফি করতে শুরু করেন অনেকেই। কেনার জন্য হইচই শুরু হয়ে যায়। কলকাতার এক গৃহবধূ বেশ চড়া দামেই জোড়া জ্যান্ত ইলিশ কিনে নেন।

তবে দিঘায় (Digha) জ্যান্ত ইলিশের দেখা মেলার ঘটনা এই প্রথমবার নয়। বছরদুয়েক আগে দিঘা মোহনা কোস্টাল থানার পুলিশকর্মীরা ওয়াচ টাওয়ার থেকে নজরদারির সময় পাথরের খাঁজে একটি জ্যান্ত ইলিশকে ছটফট করতে দেখেন। সেই সময়ও জ্যান্ত ইলিশ দেখতে ভিড় জমে যায়। মুহূর্তে সে ছবি ভাইরালও হয়ে যায়। দু’বছর পর আবার দিঘার সমুদ্রসৈকতে দেখা মিলল জ্যান্ত ইলিশের। যা নিয়ে আরও একবার যেন ইলিশ প্রেমের জোয়ারে ভাসলেন পর্যটকরা।

[আরও পড়ুন: Virat Kohli vs Sourav Ganguly: ‘দাদার পাশে দেশ’, বিরাট বিতর্কে এবার নেটদুনিয়ায় সৌরভকে সমর্থনের বন্যা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে