Advertisement
Advertisement
Darjeeling toy trains

দার্জিলিংয়ে এবার নতুন অ্যাডভেঞ্চার, রাতেও চলবে টয় ট্রেন, কবে থেকে জানেন?

টয় ট্রেন থেকে রাতের পাহাড় দর্শন, মন কাড়বে পর্যটকদের।

Tourists can ride Darjeeling toy trains also at night | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:November 8, 2022 7:22 pm
  • Updated:November 8, 2022 7:24 pm

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: ভোর হলেই কুয়াশা। দিনভর শিরশিরানি। আর শীতের হাওয়া গায়ে লাগলেই মন চায় বেড়াতে যেতে। শীতের দুপুর অঞ্জন দত্তের গান শুনতে-শুনতে মনটা বড় দার্জিলিং-দার্জিলিং করে ওঠে। মনে হয়, এক ছুটে পৌঁছে যাই খাদের রেলিংটার পাশে। প্রিয়জনের হাত ধরে গায়ে মাখি শীতের ওম। পর্যটকদের মন কাড়তে নভেম্বর-ডিসেম্বরে পাহাড়ের রানি মেতে ওঠে উৎসবের রঙে। এবছর সেই আর্কষণ দ্বিগুণ করতে অভিনব উদ্যোগ নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়েজ (DHR)। রাতের পাহাড়ে চলবে টয় ট্রেন।

Advertisement

দিনের বেলা যতই সুন্দরী হোক পাহাড়, রাতের বেলা সে যেন এক মোহময়ী রূপ ধারণ করে। দার্জিলিং থেকে নিচের দিকে তাকালেই চোখে পড়ে জোনাকির মতো ঝিকমিক করতে থাকা ছোট ছোট গ্রাম। মিশকালো অন্ধকারের পর্দা ছিঁড়ে নিচের দিকে তাকালেই চোখে পড়ে ঝিকিমিকি আলো। আর এক অদ্ভুত নিস্তব্ধতা। সবমিলিয়ে পাহাড়প্রেমীদের মনে দাগ কেটে যায় রাতের দার্জিলিং। আর এবার সেই রাতের দার্জিলিংয়ে চলবে টয় ট্রেন (Toy Train)। দার্জিলিং স্টেশন থেকে ঘুম পর্যন্ত যাতায়াত করবে ট্রেনটি।

Advertisement

[আরও পড়ুন: আয় বাড়াতে নয়া পন্থা, এবার সরকারি উদ্যোগে জেলায়-জেলায় খুলবে মদের দোকান]

Toy train ride in Darjeeling to become more affordable from March

১২ নভেম্বর পাহাড়ে শুরু হচ্ছে ঘুম উৎসব। প্রতিবার এই উৎসবের টানে দার্জিলিংয়ে জড়ো হয় বহু দেশি-বিদেশি পর্যটক। এবার তাঁদের আরও বেশি আনন্দ দিতে ১২ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত চলবে এই টয় ট্রেনটি। তবে সপ্তাহে মাত্র একবার। প্রতিবার শনিবার মিলবে রাতের এই জয় রাইড। ডিএইচআর ডিরেক্টর প্রিয়াংশু জানিয়েছেন, ১২, ১৯ ও ২৬ নভেম্বর এবং ৪ ডিসেম্বর চলবে টয় ট্রেনটি। ভাড়াও সাধারণ জয় রাইডের মতো। তবে কোন সময় ট্রেনটি ছাড়বে সেটা এখনও স্পষ্ট নয়।

ডিএইচআরের আশা, ঘুম উৎসব উপলক্ষে জমজমাট থাকবে দার্জিলিং। রাতের রাইডেও যথেষ্ট ভিড় হবে। মন কাড়বে পর্যটকদের। তবে মাঝেমধ্যেই টয় ট্রেন লাইনে বিপত্তি ঘটে। ফলে রাতের অন্ধকারে টয় ট্রেন চলাচল বেশ ঝুঁকিপূর্ণ বলেই মনে করছে অনেকে।

[আরও পড়ুন: ২০১৯ সাল থেকে অনুব্রত ও সুকন্যার অ্যাকাউন্টে লটারির মোটা টাকা! চাঞ্চল্যকর তথ্য পেল CBI]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ