BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পাহাড়ে ঘেরা তিস্তার ধারেই রাত কাটান ক্যাম্পে, কীভাবে যাবেন? দেখুন ভিডিও

Published by: Suparna Majumder |    Posted: March 6, 2021 1:32 pm|    Updated: March 6, 2021 1:32 pm

Triveni the best kept secret of West Bengal, get close to nature | Sangbad Pratidin

সুলয়া সিংহ ও সুপর্ণা মজুমদার: শহরে থাকার বড্ড হ্যাঁপা। সারাক্ষণ জীবনের ইঁদুর দৌড়। কে কার আগে যাবে, তাই নিয়ে মাথাব্যথার অন্ত নেই। মাথার আর দোষ কী? তারও তো বিশ্রাম দরকার। একটি বহমান ঠান্ডা জল প্রয়োজন। তার পাশে আবার পাহাড়ের পাঁচিল প্রয়োজন। মাথার উপরে মুক্ত আকাশ প্রয়োজন। প্রয়োজন মুক্ত বাতাস আর আধ ভেজা পা রাখার নরম মাটি। কোথায় পাবেন প্রকৃতির এই আস্তানা? আপনার অপেক্ষাতেই তো পাহাড়ের কোলে রয়েছে ত্রিবেণী (Triveni)।

পেশক রোড ধরে গেলে উপরের ভিউ পয়েন্ট থেকেই দেখা যায় ত্রিবেণী। অপূর্ব সেই দৃশ্য। চাইলে একটা সেলফি তুলে নিতেই পারেন। নিচে গেলে স্পষ্ট হবে রংগীত ও তিস্তার মিলনক্ষেত্র। জলের দুই ভিন্ন রং দেখতে পারেন। পাশে পড়ে থাকা বোল্ডারগুলিতে একটু জিরিয়ে নিতেই পারেন।

কীভাবে যাবেন?
তাঁবু খাটিয়ে থাকার বন্দোবস্ত রয়েছে ত্রিবেণীতে। আগে থেকে বুক করে তারপরই যাবেন। নেটদুনিয়ার খোঁজ নিলে নম্বর অবশ্যই পেয়ে যাবেন। শিলিগুড়ি, দার্জিলিং, কার্শিয়াং, তিনচুলে যেখান থেকেই যান। নামতে হবে তিস্তা বাজারে। সেখান থেকে যে ক্যাম্পে যাবেন, সেখানে ফোন করে গাড়ি বুক করে নিতে পারেন।

[আরও পড়ুন: ঘরের জানলায় উঁকি দেবে কাঞ্চনজঙ্ঘা, ঘুম পাহাড়ের কোলে এই গ্রামটাকে চেনেন তো?]

কোথায়, কীভাবে থাকবেন?
ক্যাম্প মানে তাঁবু খাটিয়েই থাকার মজা পাবেন। সাধারণত বেলা দু’টোয় চেকইন করতে হয়। লাঞ্চ করলে আগে থেকে বলে রাখতে হবে। তার জন্য আলাদা টাকাও বরাদ্দ করা হবে। বাকি প্যাকেজের মধ্যে সন্ধ্যার চা-টিফিন, ডিনার এবং ব্রেকফাস্ট থাকবে।


সন্ধ্যা হলেই পাহাড়ের মাঝ থেকে জোনাকির মতো বাড়িগুলি দেখা যাবে। মাথার উপরে তাদের সঙ্গত দেবে তারা’দের দল। মন ভোলাবে সুন্দর চাঁদ। অন্ধকার একটু গাঢ় হলেই সামনে জ্বালিয়ে দেওয়া হবে আগুন। আর তাতেই ঝলসে দেওয়ার হবে ম্যারিনেট করা মাংস। ব্যস আর কী চাই!

পর্যটকরা ছাড়াও আশেপাশের অনেকেই ত্রিবেণীতে পিকনিক করতে আসে। প্রত্যেকের জন্যই আলাদা টেন্টের ব্যবস্থা থাকে। নিজেদের মতো করে নাচে-গানে মেতে ওঠেন প্রত্যেকে। চাইলে আপনিও নেচে নিতে পারেন নেপালি গানে। তবে টয়লেট কমন। আর তার জন্য তাঁবু থেকে বেশ কিছুটা দূরে যেতে পারে। ক্লান্ত অবসন্ন চোখে ঘুম আসলে তাঁবুর ভিতরেই ঘুমিয়ে পড়তে পারেন। সকালে উঠলেই আবার সামনে দেখতে পাবেন তিস্তার নীল জল আর ধূসর পাহাড়।

কত খরচ হবে?
এক রাত ত্রিবেণীতে কাটালেই যথেষ্ট। তার জন্য মাথাপিছু প্রায় ১৫০০ টাকা খরচ হয়। আর গাড়ির খরচ যেটুকু। লাঞ্চ করলে তার জন্য আলাদা টাকা লাগবে। চাইলে রিভার রাফ্টিংও করতে পারেন। তবে তার জন্য হাজার চারেক টাকা খরচা করতে হবে। 

দেখুন ভিডিও—

[আরও পড়ুন: ট্রামে-স্টিমারে স্বপ্নের সফর! রবিবাসরীয় আমেজে ঘুরে আসুন স্বামীজির বাড়ি থেকে বেলুড় মঠ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement