BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মনের মানুষ সঙ্গে নেই? ভ্যালেন্টাইনস ডে’তে নৌকাবিহারেই কেটে যাক মনের মেঘ

Published by: Suparna Majumder |    Posted: February 12, 2021 8:59 pm|    Updated: February 12, 2021 9:49 pm

Valentine’s day onwards enjoy European Settlements Boat Ride via Chandannagar and Serampore | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: মাথার উপরে ঘন নীল আকাশ, নিচে ছলাৎ ছলাৎ জলের শব্দ। আহা, গঙ্গা বক্ষের প্রাণখোলা হাওয়ায় যদি এভাবে হারিয়ে যেত, কী ভালই না হতো। তাই না? হতেই পারে। আলবাৎ হতে পারে। এই ভ্যালেন্টাইনস ডে’তেই (Valentine’s Day) এমন সুযোগ পেয়ে যেতে পারেন আপনি। একা হোন বা দোকা। সামান্য তল্পিতল্পা গুটিয়েই উঠে পড়তে পারেন ‘ইউরোপিয়ান সেটেলমেন্টস বোট রাইড’-এ (European Settlements Boat Ride)। ঝটিকা সফরে বেড়িয়ে আসতে পারেন চন্দননগর (Chandannagar) ও শ্রীরামপুর (Serampore)।

ফরাসি উপনিবেশের ছোঁয়া এখনও চন্দননগরের গায়ে লেগে রয়েছে। শ্রীরামপুরে আবার ডাচ সংস্কৃতিরও সন্ধান পাবেন। ড্যানিশ কালচারাল ইনস্টিটিউট এবং অক্সফোর্ড বুক স্টোরের সঙ্গে যৌথভাবে বিশেষ এই নৌকাবিহারের আয়োজন করেছে ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন (WBTC)। ভ্যালেন্টাইনস ডে’কেই শুভ সূচনার দিন হিসেবে বেছে নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: এবার এক হাজারেরও বেশি ঘাটে হবে গঙ্গা আরতি, তীর্থযাত্রী টানতে নয়া উদ্যোগ উত্তরপ্রদেশে]

১৪ ফেব্রুয়ারি থেকে প্রতি শনিবার ও রবিবার হবে এই নৌকাবিহার। সকাল ন’টার সময় বোট ছাড়বে মিলেনিয়াম পার্ক জেটি (Millennium Park Jetty) থেকে। সেখানেই আবার ফিরে আসবে রাত ন’টায়। ১১ ঘণ্টার এই সফরে বোট শুধু দাঁড়াবে চন্দননগর ও শ্রীরামপুরে। দুই জায়গায় দেড় ঘণ্টা করে দাঁড়াবে বোটটি। এই সময়ের মধ্যে একটু ঘোরাফেরা করে নিতেই পারেন। গোটা এই সফরের জন্য খরচ হবে মাত্র সাড়ে তিনশো টাকা। তাতে মিলবে ফ্রি ওয়াইফাইও। বোটের মধ্যেই থাকছে ক্যাফে, সেলফি বুথ এবং আস্ত একটি লাইব্রেরি। থাকছে ওপেন ডেস্কও। যেখানে গিয়ে সূর্যাস্তে মগ্ন হয়ে যেতে পারেন। আবার গোটা সফরে আপনার মন ভাল করতে বাজানো হবে ড্যানিশ ও ফ্রেঞ্চ মিউজিক। চাইলে ইউরোপিয়ান ইতিহাসের সিনেমাও দেখতে পারেন। সেই ব্যবস্থাও থাকছে। সবমিলিয়ে, জলপথের এই ছোট্ট সফর আপনার মন ভাল করে দেবেই।

[আরও পড়ুন: ফের ‘দুয়ার’ খুলল দুয়ারসিনির, শীতের বিদায়বেলায় উইকেন্ডে ঘুরেই আসুন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement