BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৭  সোমবার ১৮ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

এই ভিডিও দেখলে কাশ্মীর সম্পর্কে আপনার ধারণাই বদলে যাবে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 27, 2017 6:14 am|    Updated: September 27, 2019 5:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর সম্পর্কে সাধারণ মানুষের ধারণা বদলে দিতে একটি শর্টফিল্ম রিলিজ করল রাজ্যের পর্যটন দপ্তর। জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির হাতে সম্প্রতি এই ভিডিওটি আনুষ্ঠানিকভাবে মুক্তি পায়। মুক্তি পাওয়ার কয়েকদিনের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে এই ভিডিও। ইতিমধ্যেই ফেসবুকে প্রায় ১৫ লক্ষ ও ইউটিউবে প্রায় ৩৫ হাজার মানুষ সেটি দেখে ফেলেছেন। ভিডিওটি দেখার পর অনেকেই বলছেন, একইসঙ্গে হাসতে ও কাঁদাতে পারে এই ভিডিও।

kashmir-1

শীর্ষ প্রশাসনিক আধিকারিকদের উপস্থিতিতে এই স্বল্পদৈর্ঘ্যের সিনেমাটির উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘কাশ্মীর সম্পর্কে অনেকের মনেই একটা ভুল ধারণা রয়েছে। আশা করি এই ভিডিওর মাধ্যমে বাস্তব ছবিটা তাঁরা বুঝতে পারবেন। বুঝতে পারবেন, কাশ্মীরের সাধারণ বাসিন্দাদের হৃদয়ে রয়েছে শুধুই ভালবাসা ও উষ্ণতা।’ উষ্ণতা। বাস্তবে তাই-ই। ভিডিওর নামও যে তাই ‘ওয়ার্মেস্ট প্লেস ইন আর্থ’। ভারতের অন্যতম শীতল জলবায়ু বিশিষ্ট এই অঞ্চলের বাসিন্দাদের বুকের ভিতর যে অতিথিদের জন্য কতটা দরদ রয়েছে, সেটাই যেন ফুটে উঠছে এই ভিডিও-য়। মুফতি জানিয়েছেন, কাশ্মীরের পর্যটন বলতে শুধুই এখানকার প্রাকৃতিক সৌন্দর্য নয়, স্থানীয় বাসিন্দাদের আতিথেয়তাও জম্মু ও কাশ্মীরের অবিচ্ছেদ্য অঙ্গ।

kashmir-3-web

পাঁচ মিনিটের এই ভিডিওটির ব্যাকগ্রাউন্ড স্কোরের জন্য কলম ধরেছেন IAS অফিসার শাহ ফয়জল। সাহিবা গানটি গেয়েছেন মুদাসির আহমেদ ও বিভা সারাফ। ভিডিওর মূল বিষয়বস্তু, একজন ভারতীয় দম্পতি কাশ্মীরে বেড়াতে গিয়েছেন। ট্র্যাভেল এজেন্সি থেকে যে ড্রাইভার পাঠানোর কথা ছিল, তিনি আসতে দেরি করেন। আর সেই ফাঁকে একজন আম কাশ্মীরি, যিনি স্ত্রীয়ের কথায় বাজার করতে যান, তাঁকেই ড্রাইভার ভেবে বসেন ওই দম্পতি। ওই দম্পতির ভুল ভাঙানোর কোনও চেষ্টা না করে বরং তাঁদের কাশ্মীরের অসাধারণ নৈসর্গিক দৃশ্য দেখাতে নিয়ে যান ওই কাশ্মীরি বৃদ্ধ। আর এখানেই ভিডিওটির প্রাসঙ্গিকতা। ভিডিওর একেবারে শেষে যখন ওই দম্পতি নিজেদের ভুল বুঝতে পারবেন, তখন তাঁদের ওই বৃদ্ধ বলবেন, ‘আমার বাড়িতে অতিথি এসেছে, আর আমি তাঁদের ঘুরিয়ে দেখাব না একটু।’ ভিডিওটি দেখলে চোখে জল আসতে বাধ্য। আজ বিশ্ব পর্যটন দিবসে দেখে নিন সেই ভিডিও-

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement