BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এ দেশেই রয়েছে বিশ্বের বৃহত্তম ইগলু ক্যাফে! বরফের টেবিলে সাজিয়ে দেওয়া হচ্ছে খাবার

Published by: Suparna Majumder |    Posted: March 2, 2022 9:24 pm|    Updated: March 2, 2022 9:24 pm

World’s largest Igloo Cafe opened in Jammu and Kashmir’s Gulmarg | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইগলু (Igloo)। ছোটবেলায় ভূগোল বইতে এ শব্দটি অনেকেই দেখেছেন। দেখেছেন ছবি। বরফ কেটে তৈরি করা বাড়ি। দেখতে অনেকটা গম্বুজের মতো। চিরতুষার দেশের বাসিন্দা এস্কিমোদের থাকার জায়গা। এই জায়গাতেই এবার খেতে পারবেন আপনি। না, তার জন্য চিরতুষার দেশে যেতে হবে না। এ ভারতেই রয়েছে ইগলু ক্যাফে (Igloo Cafe)। কোথায়? ভূস্বর্গ কাশ্মীরে। 

Igloo Cafe 1

হ্যাঁ, জম্মু-কাশ্মীরের গুলমার্গে রয়েছে এই শ্বেতশুভ্র ইগলু ক্যাফে। যাতে ভিড় জমাচ্ছেন পর্যটকরা। আসছেন স্থানীয়রা। বরফের চেয়ারে বসতেই চলে আসছে পছন্দের খাবার। বরফের টেবিলেই তা পরিবেশন করা হয়েছে। ক্যাফের মালিক সৈয়দ ওয়াসিম শাহর দাবি, এটিই বিশ্বের বৃহত্তম ইগলু ক্যাফে। আর এ নিয়ে তাঁর গর্বের শেষ নেই। 

Igloo Cafe 2

[আরও পড়ুন: পর্যটকদের জন্য সুখবর, এবার এসি টয়ট্রেনে চড়েই চলুন দার্জিলিং]

কীসের ভিত্তিতে এই দাবি করছেন? সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে সৈয়দ জানান, গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস ( Guinness Book of World Records) অনুযায়ী, বিশ্বের বৃহত্তম ইগলু ক্যাফে রয়েছে সুইজারল্যান্ডে। যার উচ্চতা ৩৩.৮ ফুট। ৪২.৪ ফুট চওড়া সেটি। যেখানে গুলমার্গে তৈরি ইগলু ক্যাফেটির উচ্চতা ৩৭.৫ ফুট। আর সেটি ৪৪.৫ ফুট চওড়া। 

সৈয়দ এবং তাঁর সঙ্গীরা মিলেই বরফ কেটে ইগলু ক্যাফেটি তৈরি করছেন। কাশ্মীরের বাসিন্দা জানান, একবারে মোট ৪০ জন ক্যাফের ভিতরে বসে খাবার উপভোগ করতে পারেন। এই মরশুমে পর্যটকদের কাছেও বড় আকর্ষণ এই ইগলু ক্যাফে। কিন্তু তা মাত্র আর কয়েকটা দিনের জন্যই। কারণ, কাশ্মীরের এই অঞ্চলে সবসময় বরফ থাকে না। মার্চ মাসের ১৫ তারিখের পরই বন্ধ করে দেওয়া হবে এই ক্যাফে। 

Igloo Cafe 3

সুতরাং, এই সময়ের মধ্যে যদি আপনার কাশ্মীরে যাওয়ার পরিকল্পনা থাকে। অথবা এই মুহূর্তে যদি আপনি কাশ্মীরে থাকেন তাহলে একবার অন্তত ঘুরে আসতেই পারেন ইগলু ক্যাফে থেকে।  না হলে তো আগামী বছর রয়েছেই। শীত পড়লে আবারও তৈরি হয়ে যাবে ভারতের একান্ত আপন ইগলু ক্যাফে। 

[আরও পড়ুন: আসছে ‘পাঠান’, কিং খানের কামব্যাকে বদলে যেতে পারে একাধিক ছবির মুক্তির তারিখ!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে