১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

রাজস্থানে উন্মোচিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু শিবমূর্তি! উচ্চতা কত জানেন?

Published by: Kishore Ghosh |    Posted: October 29, 2022 5:03 pm|    Updated: October 29, 2022 5:04 pm

'World's tallest' Bhagwan Shiva statue to be unveiled in Rajasthan today | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের ছুটি ফুরোলেও সবে শুরু হয়েছে ঘুরতে যাওয়ার মরসুম। কমবেশি হালকা শীত পড়ছে গোটা দেশে। অক্টোবর থেকে ফেব্রুয়ারি অবধি থাকবে বেড়াতে যাওয়ার আদর্শ আবহাওয়া। এই সময়ে রাজস্থানে (Rajasthan) বেড়াতে গেলে সোনারকেল্লা, মরভূমি, উট দেখার পাশাপাশি বাঙালি পর্যটকেরা  টুক করে দেখে আসতে পারেন ৩৬৯ ফুট উঁচু শিবমূর্তি (Shiv Statue)। যা বিশ্বের পাঁচটি উচ্চতম মূর্তির মধ্যে স্থান পেয়েছে। সদ্য নির্মিত অপূর্ব মূর্তিটির উন্মোচন পর্ব শনিবার। শুভ কাজে সম্পাদনে উপস্থিত থাকবেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত (Ashok Gehlot), বিধানসভার স্পিকার সিপি যোশী প্রমুখ।

এর আগে ২,৯৮৯ কোটি টাকা ব্যয়ে ‘লৌহ মানব’ সর্দার বল্লভভাই প্যাটেলের (Vallabhbhai Patel) মূর্তি গড়ে তাক লাগিয়ে দিয়েছিল দেশ। গুজরাটের (Gujarat) নর্মদা জেলার কেভাদিয়াতে সাধু বেট দ্বীপে ১৮২ মিটার উঁচু মূর্তি স্থাপন করা হয়। ২০১৮ সালে যার আনুষ্ঠানিক উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্যাটেলের মূর্তি নির্মাণে সময় লেগেছিল পাঁচ বছর। জানা গিয়েছে, শিবমূর্তি সম্পূর্ণ করতে বারো বছর লেগেছে। কাজ শুরু হয় ২০১২ সালে। ৩০০০ টন ইস্পাত ও লোহা, ২.৫ টন সিমেন্ট ও বালি ব্যবহার করা হয়েছে এটি বানাতে। মূর্তির নামকরণ হয়েছে ‘বিশ্ব স্বরূপম’।

'World's tallest' Bhagwan Shiva statue to be unveiled in Rajasthan today

[আরও পড়ুন: নোটে ছবি ছাপা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার কার? পুরনো নোটেরই বা কী হয়?]

রাজস্থানের রাজসমন্দ জেলার নাথদ্বারা এলাকায় ৫১ ফুট উঁচু পাহাড়ের ঢালে নির্মিত হয়েছে এই ধ্যানস্থ শিবমূর্তি। সিমেন্টের তৈরি এই মূর্তির বাইরে পঞ্চধাতুর প্রলেপ রয়েছে। মূর্তিটিকে কেন্দ্র করে গড়ে উঠছে নয়নাভিরাম সবুজ বনানি, ফুলের পার্ক। যা জায়গাটিকে আরও বেশি আকর্ষণীয় করে তুলেছে। বলা বাহুল্য পর্যটকদের আনন্দ বাড়িয়ে দেবে মূর্তিটির পাশাপাশি এই পার্ক। মূর্তি নির্মাণকারী ‘তাত পদম’ সংস্থার ট্রাস্টি বোর্ডের প্রতিনিধি জানিয়েছেন, মূর্তি উদ্বোধন উপলক্ষে ২৯ অক্টোবর থেকে ৬ নভেম্বর— ন’দিন ধরে ধর্মীয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে ‘বিশ্ব স্বরূপম’ চত্বরে। বলা বাহুল্য ভগবান শিবের এই বিরাট মূর্তিটি রাজস্থানের পর্যটনকে নতুন মাত্রা দেবে। ট্রাস্টি বোর্ডের অন্যতম সদস্য মদন পালিওয়ালের এমনটাই দাবি।

[আরও পড়ুন: কোভিডকালে সাহায্যের লোভ দেখিয়ে বস্তিবাসীদের ধর্মান্তকরণ, অভিযুক্ত ৯, চাঞ্চল্য যোগীরাজ্যে]

ভ্রমণপিপাসুদের উদয়পুর (Udaipur) ঘোরার পরিকল্পনা থাকলেই সাইট সিন হিসেবে দেখে নিতে পারেন তাঁরা বিশ্বের অন্যতম উঁচু শিবমূর্তিটিকে। উদয়পুর থেকে নাথদ্বারার দূরত্ব মাত্র ৪৫ কিলোমিটার। উল্লেখ্য, ২০ কিলোমিটার দূর থেকেই চোখে পড়ে মূর্তিটিকে। যেখানে সিঁড়ি ছাড়াও লিফটের ব্যবস্থা থাকছে, যাতে প্রবীণরাও ৩৬৯ ফুট উঁচু শিবমূর্তি কাছে পৌঁছতে পারেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে