৭ জ্যৈষ্ঠ  ১৪২৬  মঙ্গলবার ২১ মে ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo নির্বাচন ‘১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নির্বাচন ‘১৯

৭ জ্যৈষ্ঠ  ১৪২৬  মঙ্গলবার ২১ মে ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  প্রেম করছেন? আজ্ঞে৷ সবই ভাল চলছিল, কিন্তু দুম করে সঙ্গী বিয়ের প্রস্তাব দিয়ে ফেলেছে। না-ও করতে পারছেন না মুখের উপর। এদিকে সে তো রুদ্রমূর্তি ধারণ করে বসে আছে। বিয়ের কথা শুনে আমতা আমতা করতেই… ফোন ব্লক, একগুচ্ছ অযাচিত মেসেজ, সোশ্যাল মিডিয়া থেকেও মুখ ফিরিয়ে নিয়েছে। অতএব, বাক্যালাপ বন্ধ। কিন্তু মিস করছেন যে! ভালবাসেন তাতে কোনও সন্দেহ নেই। শুধু বিয়ের জন্য প্রস্তুত নন। এমন পরিস্থিতি কিন্তু অনেকের জীবনেই আসে। সম্পর্ক তখন শাঁখের করাতের মতো ঠেকে। না রাখতে পারছি, না ছাড়তে পারছি। তাই সম্পর্কে এরকম মোড় যাতে না আসে, সেই উদ্যোগটা আগেভাগে থাকতেই নিয়ে নিন। কীভাবে? টিপস রইল এখানে।

একজন বিয়ের জন্য প্রস্তুত থাকলে অপরজনও যে বিয়ের জন্য ঠিক তখনই প্রস্তুত থাকবেন, তার কোনও মানে নেই। প্রথমটায় মতের অমিল হওয়া শুরু করে। এরপর সেই ঝগড়া গড়িয়ে অনেকের ক্ষেত্রে ব্রেকআপে মোড় নেয়। তাই বিয়ের প্রসঙ্গ উঠলেই পার্টনারকে ঠান্ডা মাথায় বোঝান যে আপনি এক্ষুনি প্রস্তুত নন বিয়ের পিঁড়িতে বসার জন্য। মানসিকভাবে প্রস্তুত হতে আপনার আরেকটু সময় দরকার।

প্রথমত, সম্পর্ক গড়ার জন্য পার্টনারকে কখনও মিথ্যে বলবেন না। সম্পর্কের প্রথমদিকে অনেকেই মিথ্যের আশ্রয় নেন। আকাশকুসুম স্বপ্ন দেখান। যা ভবিষ্যতে আদৌ সম্ভব হবে না আপনার জন্য করা। এতে সঙ্গীর প্রত্যাশা বেড়ে যায়। আর সম্পর্কের বয়স বাড়লে তা যখন পূরণ হয় না। তখন রাগ-অভিমানের সৃষ্টি হয়।

 [আরও পড়ুন:  বিচ্ছেদের পর কেমন করে সামলাবেন সন্তানকে, রইল টিপস  ]

নিজেকে প্রশ্ন করুন আগামী পাঁচ বছরে আপনি আপনার সম্পর্কের ভবিষ্যৎটা কীভাবে দেখছেন? কেরিয়ারে মন দিয়ে সম্পর্ক বজায় রাখতে চান নাকি বিয়ে করে পার্টনারের সঙ্গে সংসার করতে চান? কোনটা গুরুত্বপূর্ণ আপানার কাছে… সেই বুঝে সিদ্ধান্ত নিন। মাঝেমধ্যেই নিজের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সঙ্গীর সঙ্গে আলোচনা করুন। এতে ভবিষ্যৎ নিয়ে দুজনের ধারনাই পরিষ্কার থাকবে দুজনের কাছে।

আপনি ‘না’ বলার পরও যদি বারবার সঙ্গী আপনাকে একইরকম ইঙ্গিত দিতে থাকেন, বিরক্ত হওয়া খুব স্বাভাবিক। কিন্তু দুজনে আলোচনা করে একটা দিন বের করুন। দেখা করে কেন আপনি বিয়ের জন্য এই মুহূর্তে প্রস্তুত নন, যুক্তি দিয়ে ঠান্ডা মাথায় তাঁকে বোঝান। বলুন, আপনি তাঁকে ছেড়ে যেতে চাইছেন না, বরং একটু অপেক্ষা করতে বলছেন। সঙ্গীর সিদ্ধান্ত যাই হোক, ভবিষ্যতে যেন নিজেকে দোষী না মনে করতে হয়, সেদিকেও নিজের মানসিক জোর বাড়ান। নিজের সিদ্ধান্তে অটল থাকুন। ভালবাসার পরিণতি সুন্দর হবেই৷

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং