BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

ফিরে দেখা ২০১৭: লেগেছে যে সব কেলেঙ্কারির দাগ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 27, 2017 12:29 pm|    Updated: September 18, 2019 2:02 pm

An Images

বছরভর হাজারও কেলেঙ্কারি৷ ডোপ কেলেঙ্কারি থেকে কারনানের গ্রেপ্তারি, প্যারাডাইস পেপার লিক থেকে বিমানে সাংসদের মার – গোটা বছরটা ঠিক কী কী বিষয়ে সরগরম থাকল? বিদায় দেওয়ার আগে আর একবার নজর সেই সব ঘটনায়৷

 লুট ৩৭০০ কোটি

অনলাইন পোর্টাল খুলে সাধারণ মানুষের প্রায় ৩ হাজার ৭০০ কোটি টাকা আত্মসাৎ করে তিন দুষ্কৃতী। ফেব্রুয়ারি মাসে উত্তরপ্রদেশে ঘটা এই ঘটনায় পড়ে যায় তুমুল শোরগোল। ঘটনার কথা জানানো হয় রিজার্ভ ব্যাঙ্ককে৷ অভিযুক্তরা একটি পোর্টালের ব্যবসা ফেঁদে বসেছিল৷ ওই পোর্টালে ৫ থেকে ৫০ হাজার টাকা বিনিয়োগ করলে প্রতি ক্লিকে ৫ টাকা করে মেলার প্রতিশ্রুতি দিত তারা৷ তবে বেশিদিন জালিয়াতি চালাতে পারেনি তারা, পুলিশের জালে ধরা পড়ে তিন দুষ্কৃতীই এখন শ্রীঘরে।

online

 গড়াপেটায় বিদ্ধ পিএসএল

পাকিস্তান ক্রিকেটের জন্য বিশেষ সুখের ছিল না এই বছর। ফেব্রুয়ারি মাসে  ম্যাচ গড়াপেটার কালো মেঘে ঢাকা পড়ে পাকিস্তান সুপার লিগ। সাসপেন্ড করা হয় অভিযুক্ত দুই পাক ক্রিকেটার সরজিল খান ও খালিদ লতিফকে। ২৭ বছর বয়সি সরজিল অস্ট্রেলিয়া সফরেও পাক দলে ছিলেন। দেশের হয়ে মোট ২৫টি ওয়ানডে এবং ১৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। অপরদিকে, ৩১ বছর বয়সি লতিফ গত বছর ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে পাক দলের সদস্য ছিলেন।

pak-cricketer

ডোপ কেলেঙ্কারিতে সুব্রত

তুমুল বিতর্কের সৃষ্টি করে ডোপ কেলেঙ্কারিতে নাম জড়ায় ভারতীয় গোলকিপার সুব্রত পালের। এপ্রিল মাসের এই ঘটনায় বড়সড় ধাক্কা খায় ভারতীয় ফুটবলের ভাবমূর্তি। মার্চে কম্বোডিয়া উড়ে যাওয়ার আগে মুম্বইয়ে ডোপ পরীক্ষা হয় সুব্রতর। তারপরই জাতীয় ডোপ-বিরোধী এজেন্সির (নাডা) তরফে জানানো হয়েছে স্যাম্পেল পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি সুব্রত। তারপরই অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করা হয় তাঁকে।

subrata_web

জিটিএ ছাড়ল মোর্চা

গোর্খাল্যান্ড চাই। এই দাবিতেই বিমল গুরুংয়ের নেতৃত্বে পাহাড়ে আগুন ধরিয়েছিল মোর্চা। বঙ্গভঙ্গ করার চক্রান্ত রচনা করেই জুন মাসে দার্জিলিং জেলার একাধিক জায়গায় পোড়ানো হয় জিটিএ চুক্তিপত্রের প্রতিলিপি। মোর্চা জানায় জিটিএ তাদের কাছে এখন অতীত। তবে বিফল হয় গুরুংয়ের চক্রান্ত। পালটে যায় মোর্চার নেতৃত্ব। বিনয় তামাংয়ের নেতৃত্বে একতার পক্ষেই সওয়াল করেন অধিকাংশ মোর্চা নেতা। ফলে গুরুংয়ের অজ্ঞাতবাস ও ঠান্ডা ঘরে গোর্খাল্যান্ড আন্দোলন।

MORCHA-AGIT

 গ্রেপ্তার বিচারপতি কারনান

নজিরবিহীনভাবে পদে থাকার সময়ই জুন মাসে গ্রেপ্তার হন কলকাতা হাইকোর্টের বিচারপতি সি এস কারনান। মে মাসে শীর্ষ আদালতকে আবমাননার অভিযোগে অবসরপ্রাপ্ত বিচারপতি কারনানকে ছ’মাসের কারাদণ্ডের সাজা দেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৭ সদস্যের ডিভিশন বেঞ্চ। প্রায় ৬ মাস জেলে থাকার পর ডিসেম্বরে মেয়াদ ফুরোলে মুক্তি পান তিনি।

KARNAN_weB-800x445

অস্ট্রেলিয়ার টিম বাসে হামলা

খেলার মাঠের যুদ্ধ বাইরে গড়িয়ে এক লজ্জাজনক ঘটনার সাক্ষী থাকল ২০১৭। অক্টোবরে গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে ভারতকে হারানোর পর, ভারতীয় সমর্থকদের আক্রমণের মুখে পড়েন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। হোটেলে ফেরার পথে তাঁদের টিম বাসকে লক্ষ্য করে ঢিল ছোড়া হয়। এই ঘটনায় বয়ে যায় প্রবল নিন্দার ঝড়। ঘটনার সমালোচনায় সরব হন ভারতীয় ক্রিকেটাররাও।

austrelia-team-bus-attack_web

কোটি টাকা ঘুষ

গুজরাট নির্বাচনে মুখ রক্ষা করলেও দল ভাঙানোর অভিযোগে জেরবার হয় বিজেপি। দলে টানার জন্য ১ কোটি টাকার প্রলোভন দেয় গেরুয়া শিবির। অক্টোবরে এমন অভিযোগ তুলেই বিতর্ক উসকে দেন হার্দিক প্যাটেল ঘনিষ্ঠ নেতা নরেন্দ্র প্যাটেল। বিজেপিতে যোগ দিয়েও দল ত্যাগ করেন তিনি। এই ঘটনায় বেশ বিপাকে পড়ে শাসক দল। তবে ডিসেম্বরে গুজরাট জয় করে ফের নিজের আধিপত্য কায়েম রাখে গেরুয়া শিবির।

Narendra-Patel_web

সৌদিতে গ্রেপ্তার রাজকুমার

২০১৭ সালে বড়সড় রদবদলের সাক্ষী থাকলো সৌদি আরব। ক্ষমতায় এসেই ভাইদের কারাদণ্ডের নির্দেশ দিলেন যুবরাজ মহম্মদ বিন সলমন। দুর্নীতির অভিযোগে। শুধু তাই নয় বিশ্বের অন্যতম প্রথম সারির ধনী আলওয়ালিদ-বিন তালাল-সহ ১১ ধনকুবের রাজকুমারকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করে সৌদি প্রশাসন। বদলি করা হয় দেশের নৌসেনা প্রধান ও অর্থমন্ত্রীকেও। সব মিলিয়ে সৌদি থেকে দুর্নীতি হটাতে বিন সলমনের এহেন পদক্ষেপ উসকে দেয় প্রবল বিতর্ক।

chopper-crash-web

প্যারাডাইস কেলেঙ্কারিতে অমিতাভ 

নেতা থেকে অভিনেতা। প্যারাডাইস কেলেঙ্কারিতে নাম জড়ায় অনেকেরই। উঠে আসে সুপারস্টার অমিতাভ বচ্চনের নামও। নভেম্বর মাসে প্রকাশ্যে আসা এই কেলেঙ্কারি বিশ্ব জুড়ে তুমুল হইচই ফেলে দেয়। বহু ভারতীয়র কর ফাঁকি দেওয়া ও হিসাব বহির্ভূত সম্পত্তির হদিশ মেলে প্যারাডাস পেপার্স লিকে৷ পানামার প্রায় ১৮ মাস পরে ফাঁস হওয়া এই নতুন আর্থিক কেলেঙ্কারিতে নাম জড়ায় প্রায় ৭১৪ জন ভারতীয়র৷ মোট ১৮০টি দেশের তথ্য উঠে আসে৷ যেখানে ভারতের স্থান ১৯ নম্বরে৷ ভারতীয়দের মধ্যে এই তালিকায় উঠে এসেছে সঞ্জয় দত্তর স্ত্রী মান্যতা, অমিতাভ বচ্চন, নীরা রাডিয়া, জগন্মোহন রেড্ডি, বিজয় মালিয়া-সহ একাধিক কর্পোরেট ও ব্যবসায়ীর নাম৷ জড়ায় রাষ্ট্রমন্ত্রী জয়ন্ত সিনহার নামও৷

paradise-paper_web

বিমানকর্মীকে মার সাংসদের

ক্ষমতার অপপ্রয়োগে নেতাদের জুড়ি মেলা ভার। সে কথা প্রমাণ করেই এয়ার ইন্ডিয়ার এক কর্মীকে জুতপেটা করেন শিব সেনার এক সাংসদ। যে ফ্লাইটে সবই ইকোনমি ক্লাসের সিট সেখানে বিজনেস ক্লাসের আসনের আবদার করেছিলেন সাংসদ৷ তা না দিতে পারার অপরাধে ২৫ বার চপ্পলের মার খেতে হয়েছিল ওই কর্মীকে৷ ভাইরাল হয়েছিল সেই ভিডিও৷ মার্চ মাসের ওই ঘটনায় দেশ জুড়ে বয়ে যায় নিন্দার ঝড়। অবশেষে ক্ষমা চেয়ে নিস্তার পান রবীন্দ্র গায়কোয়াড়৷

Ravindra-Gaikwad_web

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement