BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফিরে দেখা ২০১৭: বছরভর শিখর ছোঁয়ার নানা মুূহূর্ত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 29, 2017 3:46 pm|    Updated: September 18, 2019 1:24 pm

An Images

ইসরোর চূড়ান্ত সাফল্য থেকে ভারতীয় ফুটবলের মাইলস্টোন ছোঁয়া।  জঙ্গিদমন থেকে ভারতের এশিয়া জয়৷ এমনই কিছু ঘটনা বছরভর দেশবাসীর মুখে হাসি ফুটিয়েছে, গর্বিত করেছে৷ একটা বছরে ভারতের একঝাঁক সাফল্যের মুখ দেখেছে এই দুনিয়া৷ শুনেছে বিশ্বের কিছু তাবড় ক্রীড়াবিদের সাফল্যের কাহিনি। বছর শেষে আরও একবার আনন্দের মুহূর্তগুলি ফিরে দেখলে কেমন হয়! বর্ষবরণের প্রাক্কালে সেই সুখের স্মৃতিগুলি মনে করে ফের সেলিব্রেশনে মাতার সুযোগ করে দিল সংবাদ প্রতিদিন ডিজিটাল

isro-launch

১০৪টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ:
নয়া ইতিহাস সৃষ্টি করল ভারত। একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে রওনা দেয় পিএসএলভি-সি৩৭। চলতি বছর ফেব্রুয়ারিতে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় ইসরোর সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে যাত্রা শুরু করে ভারতের এই পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল। একসঙ্গে এতগুলি উপগ্রহ এর আগে কোনও দেশ মহাকাশে পাঠাতে পারেনি। স্বভাবতই রেকর্ড বুকে নাম তুলে ফেলেছিল ভারতের এই কীর্তি।

football_web

৩২ বার সন্তোষ ট্রফি জয়:
৬ বছরের খরা কাটল অবশেষে। ৭১তম সন্তোষ ট্রফির ফাইনালে গোয়াকে তাদেরই ঘরের মাঠে চ্যাম্পিয়ন হয় বঙ্গ ব্রিগেড। এই নিয়ে মোট ৩২ বার সন্তোষ ট্রফি জিতল বাংলা। অতিরিক্ত সময়ে মনবীর সিংয়ের গোলে প্রত্যাশিত জয় পায় কোচ মৃদুল বন্দ্যোপাধ্যায়ের ছেলেরা।

aizawl_web

আইজলের প্রথম আই লিগ জয়:
দিনটা ছিল ৩০ এপ্রিল৷ প্রথমবার আই লিগ জিতে ইতিহাস গড়ল পাহাড়ি দল আইজল৷ শিলংয়ে লাজংয়ের সঙ্গে ড্র করে প্রথমবার আই লিগ চ্যাম্পিয়ন হয়ে নজির খালিদ জামিলের আইজল এফসির। আর উলটোদিকে তীরে এসে তরি ডুবল মোহনবাগানের৷ কোনও মিরাকল হল না৷ চেন্নাইকে হারিয়েও রবীন্দ্র সরোবরে সলিলসমাধি হয় বাগানের আই লিগ জয়ের স্বপ্নের।

ind-football_web

ভারতের ফুটবল ব়্যাঙ্কিং:
জুলাই মাসে দারুণ খবর দেয় ফিফা। ফিফা ব়্যাঙ্কিংয়ে গত ২১ বছরে নিজেদের সেরা স্থানে উঠে আসেন সুনীল ছেত্রী অ্যান্ড কোম্পানি। দুই দশকেরও বেশি সময় পর দ্বিতীয়বার বিশ্বের সেরা ১০০টি ফুটবল খেলীয় দেশের মধ্যে জায়গা করে নেয় মেন ইন ব্লু। ভারতের ব়্যাঙ্কিং হয় ৯৬। ১৯৯৬ সালের ফেব্রুয়ারিতে নিজেদের সেরা ব়্যাঙ্কিংয়ে পৌঁছেছিল ভারতীয় ফুটবল দল। সেবার ৯৪ নম্বর স্থান দখল করেছিল তারা। তবে বছর শেষে ব়্যাঙ্কিংয়ে খানিকটা অবনতি ঘটে৷ ১০৫ নম্বরে বছর শেষ করে ভারত৷

isro-759-pslv

‘ফ্যাট বয়’ উৎক্ষেপণ:
মহাকাশ বিজ্ঞানে বিশ্বের তাবড় তাবড় দেশগুলিকে টেক্কা দিয়ে মহাকাশে মানুষ পাঠানোর দিকে আরও একধাপ এগিয়ে গিয়েছিল ভারত৷ জুনে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি দেশের সর্ববৃহৎ ‘ফ্যাট বয়’ (জিএসএলভি-মার্ক থ্রি) রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে মহাকাশ গবেষণা সংস্থা ইসরো৷ প্রায় ২০০টি হাতির সমান ওজনের এই বিশালাকায় রকেটটির উৎক্ষেপণ করে মহাকাশে মানুষ পাঠাতে সক্ষম গুটিকয়েক দেশের তালিকায় অন্তুর্ভুক্ত হবে ভারত৷ ৫ জুন বিকেল ৫টা ২৮ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে আকাশে পাড়ি দেয় এই দৈত্যাকার রকেটটি।

abu_dujana_web

খতম আবু দুজানা:
আগস্টে বড়সড় সাফল্য পায় ভারতীয় সেনাবাহিনী। জম্মু কাশ্মীরের পুলওয়ামা জেলায় সেনার গুলিতে নিহত লস্কর-ই-তৈবার কাশ্মীর শাখার প্রধান আবু দুজানা। উত্তর পাকিস্তানের বাসিন্দা দুজানার নাম সেনাবাহিনীর হিটলিস্টে উপরের দিকেই ছিল। মে মাসে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষের সময় দুজানার হদিশ পায় সেনা। সেনাদের আক্রমণে পাঁচবার প্রাণে বাঁচলেও শেষরক্ষা হয়নি।

army

খতম আবু ইসমাইল:
পরের মাসেই জঙ্গিদমন অভিযানে ফের সফল হয় সেনাবাহিনী। অমরনাথ হামলার মূলচক্রী আবু ইসমাইলকে নিকেশ করে ভারতীয় সেনা। জুলাই মাসে অমরনাথ থেকে ফেরা তীর্থযাত্রীদের বাসে এলোপাথাড়ি গুলি চালিয়েছিল জঙ্গিরা। হামলার মাস্টারমাইন্ড ছিল এই আবু ইসমাইলই। দক্ষিণ কাশ্মীরের লস্কর-ই-তৈবার স্থানীয় কমান্ডার ছিল জঙ্গি আবু দুজানার উত্তরসূরি। কাশ্মীরে লস্কর জঙ্গিদের কার্যকলাপ বিস্তারের দায়িত্ব ছিল তার উপর। কিন্তু সেনাদের প্রয়াসে তিন মিনিটেই মিশন ওভার।

india-hockey_web

এশিয়া সেরা ভারতীয় পুরুষ ও মহিলা হকি দল:
ওয়ালথেরাস মারিনের ছেলেরা যখন ঢাকায় মালয়েশিয়াকে উড়িয়ে তৃতীয়বারের জন্য এশিয়া কাপের শিরোপা মাথায় তুলেছে, তখন পিছিয়ে ছিল না প্রমীলাবাহিনীও। জাপানের কাকামগিগাহারায় নবম এশিয়া কাপের ফাইনালে সাডেন ডেথে প্রবল পরাক্রমী চিনকে হারিয়ে দ্বিতীয়বার এশিয়া সেরা হয় ভারতীয় মহিলা হকি দলও। পাশাপাশি ২০১৮ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের যোগ্যতাও অর্জন করে ফেলেন তাঁরা। এদিকে কোনও অঘটন না ঘটিয়ে ২০০৩ ও ২০০৭-এর পর ফের এশিয়া সেরার খেতাব জেতে মেন ইন ব্লু। ১৯৯৪ সালে পুরুষ এবং মহিলা হকি দল একসঙ্গে এশিয়া সেরা হয়ে নজির গড়েছিল।

moody's

মুডিজ রেটিং:
গুজরাট নির্বাচনে এসেছে সাফল্য. তবে তার আগেই আন্তর্জাতিক সংস্থার রেটিংয়ে চাঙ্গা হয়ে উঠেছিল বিজেপি। দীর্ঘ ১৩ বছর পর মার্কিন সংস্থা মুডিজ-এর বিচারে রেটিং বাড়ল ভারতের। মুডিজের রেটিংয়ে ‘Baa2’ স্তর থেকে বেড়ে ভারত পৌঁছয় ‘Baa3’-র পর্যায়ে। রেটিং বৃদ্ধির ফলে একধাক্কায় চারশো পয়েন্ট বাড়ে সেনসেক্সও। ডলারের তুলনায় টাকার দর বাড়ে প্রায় ৭০ পয়সা। ফলে আন্তর্জাতিক আর্থিক সংস্থাগুলি থেকে সরকারের ঋণ পাওয়া হয় আরও সহজ।

Rohit_web

রোহিতের তৃতীয় দ্বিশতরান:
শ্রীলঙ্কা সিরিজে নেতার দায়িত্ব কাঁধে নিয়েই রেকর্ড বুকে নাম তুললেন রোহিত শর্মা৷ চলতি মাসেই মোহালিতে ওয়ানডে কেরিয়ারের তৃতীয় দ্বিশতরানটি ঝুলিতে ভরলেন হিটম্যান রোহিত। ওপেন করতে নেমে শেষপর্যন্ত ২০৮ রানে থামেন তিনি। প্রথমে সেঞ্চুরিতে পৌঁছাতে ১১৫ বল খেললেও, পরের সেঞ্চুরি করলেন মাত্র ৩৬ বলে। ইডেনের ২৬৪ রান তো ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে কোনও ব্যাটসম্যানের করা সর্বোচ্চ রান। বিবাহবার্ষিকীতে স্ত্রী ঋতিকা এবং দেশকে অমূল্য উপহার দিলেন রোহিত৷

federer_web

চ্যাম্পিয়ন সেরেনা ও ফেডেরার:
সেরেনা উইলিয়ামস এবং রজার ফেডেরার ছাড়া টেনিস কোর্ট যেন অপূর্ণ৷ বিশ্ব টেনিসের ইতিহাসে এই দুই মুখই ছিল এ বছরের উজ্জ্বলতম৷ ৩৫ বছর বয়সে কেরিয়ারের ১৮তম সিঙ্গলস গ্র্যান্ড স্লাম খেতাব জিতে এ কথাই প্রমাণ করে দিলেন ফেড এক্স৷ সিঙ্গলসে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম ট্রফির মালিক হলেন তিনি৷ অন্যদিকে সর্বোচ্চ সংখ্যক গ্র্যান্ড স্লাম জিতে নজির গড়েছিলেন সেরেনা৷ কেরিয়ারের ২৩ তম গ্র্যান্ড স্লাম খেতাবের মালকিন হলেন বিশ্বের বর্তমান টেনিস কুইন৷

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement