BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফিরে দেখা ২০১৭: ভাইরাল হয়েছিল যে সব ঘটনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 28, 2017 7:30 am|    Updated: September 18, 2019 1:53 pm

2017 in hindsight: Viral events that set internet on fire

এক ক্লিকেই বাজিমাত। মুহূর্তে ছড়িয়ে পড়া। বিপ্লব থেকে বিতর্ক। ঘটনার ঘনঘটা। একটু তর্ক অনেক বিতর্ক। মাত নেট দুনিয়া। মুহূর্তে ভাইরাল হয়ে শোরগোল ফেলা। বেলাশেষে তারই সালতামামিতে সংবাদ প্রতিদিন ডিজিটাল

ফেসবুকে LIVE হত্যা

সোশ্যাল মিডিয়ার এক ভয়াবহ দিক তুলে ধরে ফেসবুকে লাইভে ১১ মাসের শিশু কন্যাকে খুন করে তার মা।  এপ্রিল মাসে তাইল্যান্ডের এই ভয়ানক ঘটনায় কেঁপে উঠে দুনিয়া।  ফুকেট শহরের এই ঘটনাটি প্রায় ২৪ ঘন্টা ফেসবুকে দেখা যায়। তারপর ফেসবুকের ব্যাঙ্ককের প্রতিনিধি পরে সেই ভাইরাল হওয়া ভিডিওটি ফেসবুক থেকে সরিয়ে দেন। তারপরই এমন ঘটনা রুখতে তৎপর হয় ফেসবুক।

thailand_web

মেট্রো স্টেশনে পর্ন

দিল্লির রাজীব চক মেট্রো স্টেশন। ব্যস্ত সময়। অফিস-কাছারিতে যাওয়ার তাড়া। মাথায় হাজারো চিন্তা-ভাবনা নিয়ে ছুটছেন নিত্যযাত্রীরা। সেই সময় আচমকা চোখ আটকে গেল LED স্ক্রিনে। বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে এখন বেশিরভাগ মেট্রো স্টেশনে ডিজিটাল বিলবোর্ড। আর সেই বিলবোর্ডেই দিনের ব্যস্ত সময়ে যা হল তা লজ্জাজনক বললেও কম বলা হবে। মেট্রো স্টেশনের LED স্ক্রিনে ফুটে উঠল পর্ন ভিডিও। ৯ এপ্রিলের এই ঘটনা মুহূর্তে ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায়। শুরু হয় প্রবল বিতর্ক। প্রশ্নের মুখে পড়ে দিল্লি মেট্রোরেল কর্পোরেশন।

Porn-in-Metro_web

ভারতে কিলার ‘ব্লু হোয়েল’

আপাতদৃষ্টিতে নিরীহ। কিন্তু খুব সহজেই কাউকে বশীভূত করতে পারে। এমনই একটি অনলাইন গেম ‘ব্লু হোয়েল’। মোট ৫০টি চ্যালেঞ্জ। প্রথমে ভোর ৪টেয় কোনও ভয়ের সিনেমা দেখা। তারপর ক্রমে কখনও হাত কেটে ছবি আঁকা এবং সব শেষে ছাদ থেকে ঝাঁপিয়ে পড়ে আত্মহত্যা করা। এবং সব কিছুই ভিডিও তুলে প্রমাণ হিসেবে পাঠাতে হবে। জুলাই মাসে এই মারণ খেলা হানা দেয় ভারতে। কেড়ে নেই একাধিক প্রাণ। সোশ্যাল মিডিয়ার কল্যাণে ভাইরাল হওয়া এই গেম রুখতে তৎপর হয় প্রশাসন।

blue-whale-1

কলকাতায় ‘মনস্টার বেবি’

বাইরে থেকেই দেখা যাচ্ছে। ব্রহ্মতালু ফুঁড়ে বেরিয়ে এসেছে মস্তিষ্কের একটা অংশ। আলাদা করে কপালের অস্তিত্ব বোঝা যাচ্ছে না। অক্ষিগোলক মিশে গিয়েছে ব্রহ্মতালুর সঙ্গে। হাত-পা-নাক-চোখ-মুখ-কান অবশ্য রয়েছে। কিন্তু আর পাঁচটা শিশুর মতো নয়। অস্বাভাবিক, অদ্ভুতদর্শন। আগস্ট মাসে কলকাতার ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে জন্ম নেয় এমনই এক অদ্ভুতদর্শন শিশু বা ‘মনস্টার বেবি’।  এই ঘটনা জানাজানি হতেই পড়ে যায় তুমুল শোরগোল।  নেটদুনিয়ায় চলে প্রবল জল্পনা। যদিও ডাক্তাররা চিকিৎসার ত্রুটি রাখেননি। জন্মের কয়েকমাস পরই মৃত্যু হয় শিশুটির।

Monster-Baby

নাচলেন মোদির মা

দিওয়ালিতে গরবা নেচেছিলেন প্রধানমন্ত্রী মোদির মা। কিরণ বেদী নিজের টুইটার অ্যাকাউন্টে হীরাবেন মোদির সেই নাচের ভিডিওটি পোস্ট করেন। সঙ্গে সঙ্গে নেট দুনিয়া মাত করে দেয় সেই ভিডিও। লক্ষ-লক্ষ তা শেয়ার করেন। কিন্তু পরে জানা যায়, ভিডিওটি নকল। ভিডিওতে যাকে দেখা যাচ্ছে, তিনি আসলে হীরাবেন নন। পরে তার জন্য টুইট করে ক্ষমাও চেয়ে নেন কিরণ বেদী।

Modi-Mom_web

বিভ্রাটের খিচুড়ি

জাতীয় খাবারের শিরোপা পেতে চলেছে খিচুড়ি। নভেম্বর মাসে এমন খবরই চাউর হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।  মুহূর্তের শুরু হয় তর্ক-বিতর্কের পালা। খিচুড়ি ভক্তদের সঙ্গে ‘নাস্তিক’দের তরজায় সরগরম হয়ে উঠে নেট দুনিয়া। তবে পড়ে জানা যায় এটি গুজব মাত্র। খিচুড়িপ্রেমীদের হতাশ করে কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কৌর বাদল সাফ জানিয়ে দেন, এটা রটনা মাত্র।

khichuri_web

হার্দিকের ‘সেক্স টেপ’

বিজেপিকে বেশ বেকায়দায় ফেলেছিলেন পতিদার আন্দোলনের নেতা হার্দিক প্যাটেল। গেরুয়া শিবিরের দুর্নীতি ও ধর্মের রাজনীতির বিরুদ্ধে সরব হন তিনি। তারপরই নভেম্বর মাসে তাঁর নামে একটি সেক্স ভিডিও ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। শুরু হয় প্রবল বিতর্ক। নিজেকে নির্দোষ দাবি করে, বিজেপির দিকে আঙ্গুল তোলেন হার্দিক। তবে সত্য যাই হোক না কেন, এই ঘটনা ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায়।

Hardik_web

ভাম বিড়াল রান্না

ভাম বিড়াল শিকার করে সেটি কেটে মহোৎসব করে দুই যুবক। বিড়ালটি কেটে মাংস রান্না করে দিব্যি খেয়ে ফেলে তাঁরা। শুধু তাতেই থেমে থাকেনি। বিকৃত রুচির এই কীর্তি ফলাও করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েও দেয় দুই কীর্তিমান। মুহূর্তে ভাইরাল হয় সেই নারকীয় ভিডিওটি।  তারপরই শ্রীঘরে জায়গা হয় তাঁদের। নভেম্বর মাসে বারাসতে ঘটা এই ঘটনায় মানুষের সোশ্যাল মিডিয়ার প্রতি বিকৃত আসক্তিকেই তুলে ধরে।

Vomit-Cat

ট্রেন চালকের স্নান

গ্রীষ্মের দাবদাহ এড়াতে দিনে একাধিকবার স্নান করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা৷ সেই পরামর্শই সিরিয়াসলি নিয়ে ফেলেন এক ট্রেন চালক৷ যাত্রীবাহী লোকাল ট্রেন থামিয়ে মাঝপথেই নেমে চলে যান তিনি৷ স্নান করে এসে দিব্যি ঘন্টা দুয়েক পর ফের ট্রেনে চালকের কামরায় উঠে বসলেন৷ এপ্রিল মাসে বিহারের এই ঘটনা ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। এমন আজব ঘটনায় রীতিমত বেকুব বনে যান যাত্রীরা।    bihar-local-train-web

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে