৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফিরে দেখা ২০১৭: অর্ধেক আকাশে প্রাপ্তির আলো

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 31, 2017 9:24 am|    Updated: September 19, 2019 12:27 pm

An Images

সাত সতেরোয় শেষপর্যন্ত হাতে কি থাকল শুধু পেনসিল? বর্ষশেষের পাতা ওলটালে দেখা যাচ্ছে মাথা উঁচু করার জায়গাটা নেহাত কম নয়। কন্যাশ্রী থেকে নির্মলা সীতারমণ বা মানুষী চিল্লার। গর্বের শো-কেসে রয়েছে অনেক মণিমানিক্য। যার নেপথ্যে দেশের মহিলারা। নারীশক্তির এই প্রাপ্তিযোগ সংবাদ প্রতিদিন ডিজিটাল -এর এই প্রতিবেদন।

[ফিরে দেখা ২০১৭: সতেরোর এজলাসে বিচারের হাল-হকিকত]

রাষ্ট্রসংঘে বাংলার বিজয়

বিশ্বের দরবারে রাজ্যের জয়ের নিশান। আন্তর্জাতিক মঞ্চে আলো ছড়াল বাংলা। ৬২টি দেশের ৫৫২টি প্রকল্পের মধ্যে সেরার শিরোপা পেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প কন্যাশ্রী। এই প্রকল্পের সুবাদে বাংলায় মেয়েদের স্কুলছুট, বাল্যবিবাহ যে কমেছে তা স্পষ্ট। রাষ্ট্রসংঘে কন্যাশ্রীর এই স্বীকৃতির কাহিনি জায়গা পাচ্ছে স্কুলপাঠ্যেও।

KANNYASHREE-AWARD

নির্মলা সীতারমণ

প্রতিরক্ষা ক্ষেত্রেও দেশ দেখল নারী উত্থান। এই প্রথম কোনও মহিলা পূর্ণ সময়ের প্রতিরক্ষামন্ত্রী হিসাবে নিযুক্ত হলেন। তিনি নির্মলা সীতরমণ। রাজ্যসভার এই সাংসদ বরবারই কথা কম কাজ বেশি নীতিতে বিশ্বাস করেন। বাণিজ্যমন্ত্রকের দায়িত্ব সফলভাবে সামলানোর পর গুরুত্বপূর্ণ মন্ত্রকে তাঁকে বেছে নেন প্রধানমন্ত্রী। ইন্দিরা গান্ধীর পর তিনি দ্বিতীয় কোনও মহিলা যিনি এই পদে এলেন।

[ফিরে দেখা ২০১৭: বছরভর শিখর ছোঁয়ার নানা মুূহূর্ত]

nirmala

ভারতীয় সৌন্দর্যের জয়ধ্বনি

বিশ্বের দরবার ফের ভারতীয় সৌন্দর্যের জয়ধ্বনি। ১৭ বছরের প্রতীক্ষা শেষে মিস ওয়ার্ল্ডের মুকুট উঠল মানুষী চিল্লারের মাথায়। ডাক্তারির দ্বিতীয় বর্ষের পড়ুয়া মানুষী বিশ্বসুন্দরী খেতাবের জন্য এক বছর পড়াশোনা বন্ধ রেখেছিলেন। সৌন্দর্যের পাশাপাশি মানুষীর অন্যান্য ক্ষেত্রেও কৃতিত্ব কম নয়। সিবিএসইতে দেশের মধ্যে ইংরেজিতে সবথেকে বেশি নম্বর পেয়েছিলেন হরিয়ানার কন্যা।

manushi_web-1

অর্ধেক আকাশে স্বপ্ন

অর্ধেক আকাশে নারীশক্তির জয়গান। এই প্রথম মহিলা পাইলট পেল ভারতীয় নৌবাহিনী। বিমানচালক হিসাবে যোগ দিলেন উত্তরপ্রদেশের শুভাঙ্গী স্বরূপ। শুভাঙ্গীর পাশাপাশি আরও তিন মহিলা নৌ অফিসার হিসাবে যোগ দিলেন। এঁরা হলেন দিল্লির আস্থা সেহগল, কেরলের শক্তি মায়া এবং পুদুচেরির এ রূপা। স্বাধীনতার ৭০ বছর পর অবশেষে বাহিনীতে পুরুষদের সঙ্গে মেয়েদের ব্যবধান মুছল।

[ফিরে দেখা ২০১৭: বছরভর বিতর্কের ঝড় উঠেছিল যে যে ঘটনায়]

Woman-Pilot-Training

ও মেরি…

রিও অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করতে পারেননি। অনেকেই ভেবেছিলেন ফুরিয়ে গিয়েছেন মেরি কম। তিনি যে অন্য ধাতুতে গড়া তা দেখিয়ে দিলেন তিন সন্তানের জননী মেরি কম। এশিয়া বক্সিং চ্যাম্পিয়নশিপে ফের সোনা জিতলেন মেরি। এই নিয়ে পঞ্চমবার। ৩৫ বছরের মণিপুরি বক্সার ফাইনালে দাঁড়াতেই দেননি দক্ষিণ কোরিয়ার প্রতিদ্বন্দ্বীকে।

mary-kom_web

আমিই শক্তি

একটা মাত্র শব্দ #MeToo, অর্থাৎ আমিও। ফেলে আসা বছরে এই শব্দ ঝড় তুলেছিল দুনিয়ায়। নিজের উপর যৌন হয়রানির প্রতিবাদ জানানোর পাশাপাশি অন্যদের প্রতি সমবেদনা প্রকাশে বেছে নেওয়া হয় এই হ্যাশট্যাগ। হলিউড প্রযোজক হার্ভি ওয়েইনস্টেইনের বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগ হ্যাশট্যাগের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেন অ্যালিসা মিলানো। হলিউড অভিনেত্রীর আবেদন শুধু মহিলারা নন, সাড়া দেন পুরুষ এবং তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরাও।

মাথা নোয়াবো না

প্রতিবাদের মাধ্যম যে খেলাধুলা তা আরও একবার দেখিয়ে দিলেন এই ভারতীয় কন্যা। ইরানে মহিলাদের হিজাব পরা বাধ্যতামূলক। আত্মসম্মানে ভরপুর হিনা সিধু তা কেন মানবেন? হিজাব নিয়ে আজব ফরমানের প্রতিবাদ জানাতে এশিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে সরে দাঁড়ালের ভারতের প্রথমসারির মহিলা শুটার। ভারতের অন্য প্রতিযোগীরা পোশাক ফতোয়া মানলেও হিনা সমঝোতার পথে হাঁটেননি।

HINA-SINDHU

উইমেন ইন ব্লু

কোহলিদের থেকে কোনও অংশে কম যান না মিতালি, ঝুলনরা। বিশ্বকাপে ফাইনালে একটুর জন্য হারলেও দেশের মন জয় করে নেয় মহিলা বিগ্রেড। আইসিসি সেরা একাদশের অধিনায়ক নির্বাচিত হয়েছিলেন মিতালি। তাঁর এই সাফল্যে অনুপ্রাণিত হয়ে তৈরি হচ্ছে সিনেমা।

Mitali-raj_web

মহিলা হকিতেও চক দে

মহিলা হকিতেও চক দে। পুরুষদের পর এবার নভজ্যোত কৌররাও এশিয়া কাপ হকিতে চ্যাম্পিয়ন হলেন। চিনকে হারিয়ে এশিয়া সেরা হওয়ার পাশাপাশি এই প্রথম বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল ভারতের প্রমীলা বাহিনী।

women-hockey

মায়ের জন্য

কর্মরতা মহিলাদের জন্য যুগান্তকারী সিদ্ধান্ত। চাকুরিরতাদের মাতৃত্বকালীন ছুটি ১২ সপ্তাহ থেকে বেড়ে দাঁড়াল ২৬ সপ্তাহ। তবে দুইয়ের বেশি সন্তানের ক্ষেত্রে এই ছুটি অবশ্য মিলবে ১২ সপ্তাহ। গত মার্চ মাসে রাজ্যসভার পর লোকসভায় সর্বসম্মতিভাবে পাশ হয় মেটারনিটি অ্যামেন্ডমেট বিল। রাষ্ট্রপতি সই করায় এই বিল আইনে পরিনত হয়। পাশাপাশি কর্মরত পুরুষদের পিতৃত্বকালীন ছুটি নিয়েও সংসদে হয় আলোচনা।

pregnant-lady_web

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement