BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

মুখস্থ একগুচ্ছ কবিতা! সাড়ে তিন বছরেই রেকর্ড গড়ল পশ্চিম মেদিনীপুরের এই খুদে

Published by: Tiyasha Sarkar |    Posted: November 5, 2020 2:20 pm|    Updated: November 5, 2020 4:03 pm

An Images

সম্যক খান, মেদিনীপুর: এবার মেধার জেরে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে (India Book of Records) নাম তুলল পশ্চিম মেদিনীপুরের খুদে অদ্রীশ পাল। ২০২২ সালে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের সংস্করণে নাম থাকবে তার। সন্তানের এই কৃতিত্বে খুশি শিক্ষক দম্পতি।

জানা গিয়েছে, পশ্চিম মেদিনীপুরের (West Medinipur) কুইকোটার বাসিন্দা অদ্রীশ। বয়স সবে তিন বছর ১১ মাস। ক্ষীরপাই সেন্ট জনস স্কুলের লোয়ার নার্সারির পড়ুয়া সে। সমবসয়ী অন্যান্যদের থেকে অনেকটাই আলাদা এই খুদে। বয়স এখনও চারের গণ্ডি পেরোয়নি ঠিকই, তবে তাতে কী! এখনই তার ঠোঠস্থ ২৫ টি কবিতা। ইংরেজিতে সপ্তাহের সাতদিনের নাম, বারো মাসের নাম, ১৪টি রং, বিভিন্ন আকৃতি, মানবদেহের ১৬টি রং, একাধিক ফুল-সবজির নাম তাকে জিজ্ঞেস করলে মুহূর্তেই মিলবে উত্তর। কম্পিউটারেও যথেষ্ট দক্ষ সে। যা তার সহপাঠিদের কাছে সত্যিই অনেকটাই কঠিন। আর এই বিশেষ গুণের কারণেই ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম উঠেছে অদ্রীশের।

[আরও পড়ুন: অবসাদে ভুগছেন করোনা রোগীরা, সমস্যা মেটাতে জলপাইগুড়ির সেফ হোমে নাচ-গানের আয়োজন]

অদ্রীশের সাফল্যে খুশি তার বাবা তাপসকুমার পাল ও মা অনিন্দিতা পাল। এভাবেই এগিয়ে যাক ছেলে, এমনটাই কামনা তাঁদের। উল্লেখ্য, এরআগে শ্রীরামপুরের খুদে জয়দ্রথের স্মৃতিশক্তি অবাক করেছিল রাজ্যবাসীকে। মাত্র তিনবছর বয়সেই সমস্ত রাজ্যের রাজধানীর নাম, বিজ্ঞানীদের নাম, আবিষ্কার, ক্রিকেট, ফুটবল-সহ বিভিন্ন খেলা সম্পর্কিত তথ্য থেকে শুরু করে স্বামী বিবেকানন্দের শিকাগো ধর্ম সম্মেলন সব কিছুই ঠোঁটের ডগায় ছিল ওই খুদের। যে কোনও প্রশ্ন করতেই চটজলদি উত্তর বাতলে দেওয়ার ক্ষমতা রয়েছে তারও।

[আরও পড়ুন: রাজ্যে পৌঁছেই মৃত বিজেপি কর্মীর পরিবারের সঙ্গে কথা স্বরাষ্ট্রমন্ত্রীর, আজ যাবেন বাঁকুড়া]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement