BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চ্যালেঞ্জ নিয়ে বিমানের ডানায় উড়লেন ৯৩ বছরের ‘তরুণী’, ভিডিও দেখে বিস্মিত নেটিজেন

Published by: Kishore Ghosh |    Posted: August 9, 2022 3:23 pm|    Updated: August 9, 2022 3:29 pm

A 93-year-old woman from UK completes her fifth high-flying challenge | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স ষাট পেরোলেই জীবন শেষ হয়ে যায় অনেকের! নব্বই হলে তো এগ্রহে বেঁচে থাকার অধিকার হারিয়েছেন আপনি! কিন্তু ৯৩ বছর বয়সে আকাশ ছুঁলেন তিনি। এমনকী চ্যালেঞ্জ নিয়ে বিমানের ডানায় চেপে মেঘের রাজ্যে ঘুরে রেকর্ড করলেন। প্রকৃত প্রস্তাবেই আবিশ্বাস্য ঘটনা। যার পর সোশ্যালমাধ্যমে শোরগোল পড়ে গিয়েছে ব্রিটেনবাসী এই প্রবীণাকে নিয়ে। ভিডিও দেখে বিস্মিত নেটিজেন। 

শতক ছুঁতে চলা বয়সে ‘ফিফথ হাই ফ্লাইং চ্যালেঞ্জ’ বা পঞ্চম উড়ান চ্যালেঞ্জ সম্পূর্ণ করলেন ব্রিটেনের (United Kingdom) বেটি ব্রোমাজ (Betty Bromage)। দুনিয়ার নাতি-নাতনিদের চমকে দিয়ে বেটি দিদা যে কাজ করেছেন, তাকে বলা হয় ‘উইং ওয়াকিং’। বিষয়টি রোমহর্ষক তথা অতি কঠিন ব্যাপার। মন ও শরীরের শক্তির পরীক্ষা দিতে হয় এই কাজ করতে গিয়ে। বিমানের ডানায় দাঁড়িয়ে, কখনও বা হেঁটে আকাশ ওড়া কোনও বয়সের মানুষের পক্ষেই সোজা বিষয় নয়।

[আরও পড়ুন: কোন সমীকরণে নতুন সরকার গঠন হতে পারে বিহারে? কী বলছে বিধানসভার অঙ্ক?]

বেটি অবশ্য বিমানের ডানায় হাঁটাচলা করেননি। শান্ত প্রত্যয়ে দাঁড়িয়ে ছিলেন। অবশ্যই সুরক্ষার বন্দোবস্ত ছিল। সেফটি বেল্ট দিয়ে বাঁধা ছিলেন। তবু, ৯৩ বছর বয়সে এই কাজ করা অসম্ভব কঠিন। কিন্তু মনের জোর থাকলে যে সব সম্ভব, সে কথা প্রমাণ করলেন বেটি। জানা গিয়েছে, বেটি ঝুঁকিপ্রবণ এই ধরনের খেলার অনুশীলন শুরু করেন বয়স আশি পেরোনোর পর। ঘনিষ্টরা জানিয়েছেন, ঝুঁকির দিকটি নিয়ে মাথা ঘামাতে চাননি তিনি। ‘অল ইজ ওয়েল’ বলে লেগে পড়েন কাজে। যদিও পেসমেকার বসানো বেটির শরীরে।

এদিন বিমানের ডানায় চেপে আকাশে ওড়ার পর বেটি ব্রোমাজ বলেন, “অসাধারণ অভিজ্ঞতা। ভয়ংকর! আমি উপভোগ করেছি।” বেটি জানিয়েছেন, যে কাজ তুমি আগে করোনি, যা রোজকার জীবনের থেকে অনেকটাই আলাদা, সেখানে লুকিয়ে থাকে বেঁচে থাকার আনন্দ। বিমান ডানায় দাঁড়িয়ে আকাশে উড়ে সেই আনন্দই হয়েছে তাঁর।

[আরও পড়ুন: বিজেপির সঙ্গে জোটে ইতি, আজই ইস্তফা নীতীশ কুমারের!]

এদিকে যে ছোট বিমানে চেপে আকাশে ওড়েন বেটি, তার যুবক পাইলট মুগ্ধ ৯৩ বছরের তরুণীর সাহস দেখে। বলেন, “বেটি এককথায় অসাধারণ। আমরা ঘণ্টায় ১৩০ মাইল গতিতে উড়েছি। সারাক্ষণ ওকে দেখছিলাম বিশেষ ক্যামেরার মাধ্যমে। যাতে কোনও সমস্যা হলে ব্যবস্থা নিতে পারি। কিন্তু বেটি গোটা সময়টা উপভোগ করেছেন।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে