১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Nitish Kumar to Resign: বিজেপির সঙ্গে জোটে ইতি, আজই ইস্তফা নীতীশ কুমারের!

Published by: Anwesha Adhikary |    Posted: August 9, 2022 1:40 pm|    Updated: August 9, 2022 4:01 pm

Nitish Kumar to resign as Chief Minister of Bihar | বিজেপির সঙ্গে জোটে ইতি, আজই ইস্তফা নীতীশ কুমারের!

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে পারেন নীতীশ কুমার (Nitish Kumar)। মঙ্গলবার দলীয় সাংসদ এবং বিধায়কদের নিয়ে বৈঠকে বসেছিলেন তিনি। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, বিজেপির সঙ্গে জোট ভেঙে বেরিয়ে আসবে জেডিইউ। জানা গিয়েছে, বৈঠকের আগেই অমিত শাহ এবং জেপি নাড্ডার সঙ্গে ফোনে কথা হয় নীতীশের। তবে তাতেও ফল হয়নি। বেশ কয়েকদিন ধরেই বিজেপি বিরোধী মন্তব্য করছিলেন নীতীশ। এনডিএ (NDA) জোট ভেঙে বেরিয়ে আসবে জেডিইউ, এমনটাই অনুমান করেছিলেন বিশেষজ্ঞরা। বিকেল চারটেয় রাজ্যপালের সঙ্গে দেখা করবেন নীতীশ। 

দলীয় বৈঠকের পরে জেডিইউ সাংসদ এবং বিধায়করা জানিয়ে দেন, নীতীশ যাই সিদ্ধান্ত নিন, দলের সমর্থন রয়েছে তাঁর পাশে। তখনই স্পষ্ট হয়ে যায়, এনডিএ জোট থেকে নীতীশের বেরিয়ে আসা স্রেফ সময়ের অপেক্ষা। রাজ্যপালের সঙ্গে দেখা করতে যাওয়ার আগেই নীতীশের বাড়ির সামনে নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়।

রাজ্যপালের সঙ্গে দেখা করতে যাওয়ার সময়ে নীতীশের সঙ্গে থাকবেন আরজেডি নেতা তেজস্বী যাদব। সূত্র মারফত জানা গিয়েছে, বিহার মন্ত্রিসভা থেকে ইস্তফা দেবেন ১৬ জন বিজেপি (BJP) মন্ত্রী। স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব নিতে পারেন তেজস্বী, এমনটাই জানা গিয়েছে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি মন্ত্রী জানিয়েছেন, “আমি কেন ইস্তফা দেব? আগে দেখি নীতীশ কুমার কী করেন, সেই ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে।” 

[আরও পড়ুন: মহামারী থেকে মুক্তির পথে দেশ, আরও নিম্নমুখী করোনা সংক্রমণ, পজিটিভিটি রেট সাড়ে ৩%]

দলীয় বিধায়ক সাংসদদের সঙ্গে নীতীশের বৈঠকের আগেই তাঁকে স্বাগত জানিয়েছিল কংগ্রেস। আলাদা করে বৈঠক করেছিলেন আরজেডি, কংগ্রেস এবং বিহারের বাম বিধায়করা। একই সময়ে বিহারের উপ-মুখ্যমন্ত্রী তারকিশোর প্রকাশের বাড়িতে বৈঠকে বসেছিলেন বিজেপি নেতৃত্ব। কংগ্রেস, আরজেডি এবং বাম বিধায়কদের তরফে নীতীশকে সমর্থন করা হবে বলে জানিয়ে দেওয়া হয়। 

বিহারের বিরোধী শিবিরের বৈঠক শুরু হওয়ার আগেই কংগ্রেসের তরফে স্পষ্ট করে বলা হয়, নীতীশকে সমর্থন করা হবে। কংগ্রেস নেতা অজিত শর্মা বলেন, “নীতীশ কুমার এলে স্বাগত জানাব আমরা। তাঁকে সমর্থন করা হবে। মহাজোটের বৈঠক চলছে। মুখ্যমন্ত্রী হিসাবে নীতীশকে মেনে নেওয়া হবে কিনা, সেই বিষয়ে বৈঠকের পরেই সিদ্ধান্ত নেওয়া হবে।” 

[আরও পড়ুন: ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে জোরাল প্রতিদ্বন্দ্বিতা, ঋষির জয় চেয়ে যজ্ঞ প্রবাসী ভারতীয়দের]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে