১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভয়ংকর! ইউটিউব দেখে নিজের নাকে অস্ত্রোপচার ব্যক্তির, তারপর যা হল…

Published by: Kishore Ghosh |    Posted: August 2, 2022 4:13 pm|    Updated: August 2, 2022 9:25 pm

A Brazilin man performs nose operation on himself after watching YouTube videos | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যার কেউ নেই তার ইউটিউব (YouTube) আছে। এটাই নতুন শতকের স্লোগান। যেহেতু সব প্রশ্নের উত্তর দেয় ‘শ্রী ইউটিউব’। খাবারের রেসিপি থেকে আধুনিক প্রযুক্তি। করোনা কালে ইউটিউব তথা ইন্টারনেট নির্ভরশীলতা আরও বেড়েছে। মারণ রোগের ভয়ে ঘরেই রেস্তরাঁর খাবার বানিয়ে স্বাদ নিয়েছে সাধারণ মানুষ। সেলুনে যায়নি লোকে, বাড়িতেই চুল কেটেছে। ইউটিউবের সাহায্য নিয়ে। কিন্তু আপনি কি কখনও ইউটিউব দেখে অস্ত্রোপচার করেছেন? নিজেই নিজের অস্ত্রোপচার?

সম্প্রতি এমন ভয়ংকর কাণ্ড করেন ব্রাজিলের (Brazil) এক যুবক। ইউটিউব দেখে কসমেটিক নোজ সার্জারি (Cosmetic Nose Surgery) করেন তিনি। নিজের অস্ত্রোপচার নিজেই করেন। এর জন্য ইউটিউবের কসমেটিক নোজ সার্জারি সংক্রান্ত টিউটোরিয়াল সংগ্রহ করেন তিনি। এরপর লেগে পড়েন কাজে। সমস্যা হল, অস্ত্রোপচারের পর নাকের কাটা জায়গা পরিস্কার করার জন্য ৭০ শতাংশ অ্যালকোহল ব্যবহার করেছিলেন তিনি। হাতে গ্লাভসও পরেননি। পরে দেখা যায় কাটা জায়গায় প্রচুর পরিমাণে রক্ত জমাট বেঁধে রয়েছে। যার ফলে পরে স্টিচগুলি কিছুতেই কাটতে পারছিলেন না তিনি। শেষ পর্যন্ত তাঁকে হাসপাতালে ভরতি করতে হয়।

[আরও পড়ুন: মেজাজ হারিয়ে গাধাকে চড়-লাথি মালিকের, পিঠে চাপতেই বদলা নিল পোষ্য, ভাইরাল ভিডিও ]

এরপরে অর্ধেক অস্ত্রোপচারটিকে সম্পূর্ণ করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। যদিও অস্ত্রোপচারের পর বেশিক্ষণ হাসপাতালে থাকতে হয়নি যুবককে। দ্রুত সুস্থ অবস্থায় বাড়ি ফেরেন। কিন্তু চিকিৎসকদের বক্তব্য, এভাবে ইউটিউব দেখে, টিউটোরিয়ালের সাহায্য নিয়ে অস্ত্রোপচার রীতিমতো ঝুঁকিপূর্ণ। এতে নানারকম বিপদ ঘটতে পারে। বিশেষজ্ঞ চিকিৎসকরা আরও জানিয়েছেন, ডিআইওয়াই (DIY) পদ্ধতিতে এভাবে অস্ত্রোপচার করলে নাকের বড়সড় সমস্যা তৈরি হতে পারে।

[আরও পড়ুন: সংসদে মূল্যবৃদ্ধির প্রতিবাদে ভাষণ কাকলির, পাশে বসে দু’লাখি ব্যাগ লুকোলেন মহুয়া!]

অস্ত্রোপচারের সাধারণ ঝুঁকি ছাড়াও অজীবাণুমুক্ত জিনিস দিয়ে অস্ত্রোপচার করায় সংক্রমণ ছড়াতে পারে কাটা জায়গায়। এছাড়াও আপতকালীন পরিস্থিতি তৈরি হলে ঘরে তা ঠেকাবার ক্ষমতা থাকবে না রোগীর, তাও বলছেন চিকিৎসকরা। বিশেষজ্ঞদের মূল বক্তব্য, নাকের গঠনতন্ত্র না জেনে, একটি বিষয়ে প্রায় কিছুই না জেনে-বুঝে সব জানতা শ্রী ইউটিউবের সাহায্য নিয়ে ছোট হোক মাঝারি, কোনও অস্ত্রোপচারই করা উচিত নয়। করলে যা হতে পারে তাই হয়েছিল ব্রাজিলিয় এই যুবকের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে