১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যুদ্ধে খোয়া গিয়েছিল দুই পা, ওয়েলসের সর্বোচ্চ শৃঙ্গ জয় করলেন সেই সেনা কর্মী

Published by: Kishore Ghosh |    Posted: May 18, 2022 5:29 pm|    Updated: May 18, 2022 5:51 pm

A former soldier who lost both his legs while fighting in Afghanistan climbs 3,560 feet mountain | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শারীরিক ভাবে সক্ষম কিন্তু আদতে অক্ষম। শারীরিক ভাবে অক্ষম কিন্তু আসলে সক্ষম। এ যে কথার কথা নয়, তা প্রমাণ করলেন প্রাক্তন সেনা কর্মী লিয়াম কিং (Liam King)। লিয়ামের দুটো পা নেই। তথাপি তিনি কঠিন পাহাড় জয় করেছেন সম্প্রতি। সমস্ত প্রতিকূলতা ডিঙিয়ে ওয়েলসের (Wales) সর্বোচ্চ শৃঙ্গে আরোহণ করেন। যে ঘটনায় চমকে গিয়েছে গোটা বিশ্ব। কুর্নিশ জানাচ্ছেন সকলেই।

এক সময় আফগানিস্তানে সেনা কর্মী হিসেবে কাজ করেন লিয়াম। সেখানে দ্বিতীয় ব্যাটেলিয়ানের প্যারাশুট রেজিমেন্টে ছিলেন তিনি। সেখানেই ২০১১ সালে একটি খণ্ডযুদ্ধে দু’টি পা-ই খোওয়া যায় তাঁর। স্বভাবতই এরপর মনের দিক থেকে ভেঙে পড়েছিলেন তিনি। দিনের পর দিন ভয়ংকর মানসিক যন্ত্রণার মধ্যে কাটান। সম্প্রতি যা বেড়ে গিয়েছিল। এই পরিস্থিতি থেকে উদ্ধার পেতে কিছু করতেই হবে, ভেবেছিলেন লিয়াম। সেই সূত্রেই বন্ধু লুক রিডের (Luke Read) সঙ্গে পর্বতারোহণের পরিকল্পনা। অথচ পাহাড়ে ওঠার প্রাথমিক প্রয়োজন দু’টি শক্তিশালী পা। যা তাঁর নেই। তবু অসাধ্য সাধন করেছেন ৩৩ বছরের লিয়াম।

[আরও পড়ুন: বিয়ের আনন্দে ডিজের তালে মদমত্ত বর, অন্য যুবকের গলায় মালা দিলেন কনে]

লুকের সঙ্গে জুটি বেঁধে ওয়েলসের সর্বোচ্চ শৃঙ্গ জয় করেছেন তিনি। চড়েছেন ৩ হাজার ৫৬০ ফুট। কাজটি ছিল ভীষণই কঠিন। খাড়াই পাহাড় চড়া ও নেমে আসায় সময় লাগে ১২ ঘণ্টা। আবহাওয়া ভাল ছিল না। তুষার ঝড়, প্রবল বৃষ্টি ও তীব্র গতির বাতাস পেরিয়ে পাহাড় উঠতে হয়। মাঝেমাঝেই হরকে যাচ্ছিল লিয়ামের নকল পা। ব্যথা হচ্ছিল কোমরে। যদিও পিছিয়ে আসেননি তিনি। শেষ পর্যন্ত প্রমাণ করেন নিজেকে।

[আরও পড়ুন: হাই কোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কার পরই সিবিআই দপ্তরের উদ্দেশে রওনা পার্থর!]

লিয়াম বলেন, “আমি এই কাজটা পারব, নিজেকে কাছে এটাই প্রমাণ করার ছিল। শারীরক অক্ষমতার জন্য নয়, বরং মানসিক শক্তি ফেরানোটাই ছিল আসল কথা।” লিয়াম যোগ করেন, “সকাল ৮টা নাগাদ পাহাড় চড়া শুরু করি। শুরুতে সব ঠিকঠাক থাকলেও দ্বিতীয় পর্বে ভয়ংকর হয়ে ওঠে প্রকৃতি। আমরা পিছু হঠিনি।” লিয়ামের সঙ্গী লুক রিড বলেন, “ও যা করেছে তা অনেককে অনুপ্রাণিত করবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে